সার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক

সার্কভুক্ত দেশগুলোর নাম মনে রাখতে কষ্ট হয়? আপনাদের জন্য এনেছি সার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক নিয়ে। তো আর দেরি কেন? চলুন জেনে নেই টেকনিকগুলো। একবার কৌশলটি জানলে কখনই সার্কভুক্ত দেশগুলোর নাম ভুলে যাবেন না।

পৃথিবীতে অনেকগুলো আন্তর্জাতিক জোট সংস্থা রয়েছে। এগুলোর মধ্যে কিছু সামরিক সংস্থা, কিছু বাণিজ্য সংস্থা, আবার কিছু সাহায্যকারী সংস্থা। এর পাশাপাশি আঞ্চলিক সংস্থাও দেখতে পাওয়া যায়।

বাংলাদেশ এশিয়া মহাদেশের দক্ষিণ দিকে অবস্থিত। এই অঞ্চলে আরো ৭ টি দেশের অবস্থান। দক্ষিণ এশিয়ার ৮ টি দেশ নিয়ে একটি আঞ্চলিক সংস্থা রয়েছে, যার নাম সার্ক বা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা।

সার্ক কি?

সার্ক বা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা একটি আঞ্চলিক সহযোগিতা সংস্থা। যেটিতে কেবল মাত্র দক্ষিণ এশিয়ার দেশগুলোই সদস্যপদ পেয়েছে। এর বাহিরে কোনো দেশ এই সংস্থার সদস্য হতে পারবে না।

সার্ক হচ্ছে ইংরেজি SAARC এর বাংলা উচ্চারণ। ইংরেজিতে এর পূর্ণরূপ South Asian Association for Regional Cooperation. বাংলা করলে দাঁড়ায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা।

১৯৮৫ সালে এই সংস্থাটি প্রতিষ্ঠা লাভ করে। সংস্থাটির উদ্দোক্তা দেশ হচ্ছে বাংলাদেশ। তৎকালীন বাংলাদেশের রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রথম একটি আঞ্চলিক জোট সংস্থা নিয়ে চিন্তা করেন। তাকে সংস্থাটির রূপকার বলা হয়। যদিও সংস্থাটির সচিবালয় নেপালের রাজধানী কাঠমুন্ডুতে অবস্থিত।

সার্কভুক্ত দেশের নামের তালিকা

এখন পর্যন্ত সার্কের সদস্য সংখ্যা আটটি। সর্বশেষ আফগানিস্তান সার্কের সদস্য পদ লাভ করে। সার্কের সদস্য দেশগুলো হচ্ছে–

  1. বাংলাদেশ
  2. ভারত
  3. ভুটান
  4. নেপাল
  5. পাকিস্তান
  6. আফগানিস্তান
  7. মালদ্বীপ
  8. শ্রীলংকা

সার্কভুক্ত দেশগুলো নাম অনেক সময় মনে নাও থাকতে পারে। সেজন্য কিছু কৌশল অবলম্বন করা উচিত। তাই সার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক নিয়ে আমি আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করছি, কৌশলগুলো কাজে লাগিয়ে আপনি সহজে সার্কভুক্ত দেশগুলোর নাম মনে রাখতে পারবেন।

আরো পড়ুন

সার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক

এবার জানিয়ে দিচ্ছি সার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক। আপনাকে শুধু মনে রাখতে হবে– MBA IS BNP.

এখানে প্রত্যেকটি ইংরেজি বর্ণ সার্কভুক্ত দেশগুলোর নামের প্রথম বর্ণকে নির্দেশ করে। নিচের ছকটি দেখুন তাহলে পরিষ্কারভাবে বুঝে যাবে।

মনে রাখার কৌশল
সংকেত দেশের নাম
M মালদ্বীপ
B বাংলাদেশ
A আফগানিস্তান
I ইন্ডিয়া
S শ্রীলঙ্কা
B ভূটান
N নেপাল
P পাকিস্তান

আশা করছি, আমাদের শেখানো কৌশলটি আপনার ভবিষ্যতে যেকোনো চাকরি পরীক্ষা বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কাজে আসবে। আমাদের সাইটে এমন সাধারণজ্ঞান প্রশ্নের মনে রাখার কৌশল সংবলিত আর্টিকেল প্রকাশ করা হয়েছে। আমন্ত্রণ রইল সেগুলোর দেখে আসার।

ততথ্যসূত্র উইকিপিডিয়া