ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট আসন সংখ্যা

আজকে আমরা জানতে চলেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেকটি ইউনিটের আসন সংখ্যা নিয়ে। তোমরা জেনে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসা শিক্ষা বিভাগের জন্য গ ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। গ ইউনিটে পরীক্ষা দিয়েই কেবল কোনো ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বানিজ্য অনুষদের কোনো বিষয়ের জন্য ভর্তি হতে পারবে। তো চলো জেনে নেই ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট আসন সংখ্যা কতটি।

গ ইউনিটে শুধুমাত্র বানিজ্য বিভাগের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেইন চার ইউনিটের মধ্যে গ ইউনিটে ভর্তি পরীক্ষা দেয় কম। কিন্তু গ ইউনিটে আসন সংখ্যাও অন্যান্য ইউনিটের চেয়ে কম। গ ইউনিটে আসন সংখ্যা ৯৩০ টি।

গ ইউনিট ব্যবসা শিক্ষা অনুষদে মোট সাবজেক্ট আছে মাত্র ৯ টি। কিন্তু ৪ টি সাবজেক্টেই আসন সংখ্যা ১০০ এর উপরে এবং অন্য চারটি সাব্জেক্টে আসন সংখ্যা ৯০ টি করে। শুধুমাত্র অর্গানাইজেশন স্ট্র‍্যেটেজি এন্ড লিডারশীপ বিষয়ে আসন সংখ্যা তুলনামূলক কম, মাত্র ৩০ টি।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট আসন সংখ্যা
বিষয় আসন
একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ১৩৫
ফিন্যান্স ১৩৫
ম্যানেজমেন্ট ১৩৫
মার্কেটিং ১৩৫
ব্যাংকিং এন্ড ইন্সুইরেন্স ৯০
ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ৯০
ইন্টারন্যাশনাল বিজনেস ৯০
টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ৯০
অর্গানাইজেশন স্ট্র‍্যেটেজি এন্ড লিডারশীপ ৩০
মোট ৯৩০

আরো পড়ো

মানবিকের মতো ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের প্রধান লক্ষ্যই থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট। গ ইউনিটে সিট মাত্র ৯৩০ টি। গ ইউনিটের প্রত্যেকটি সাবজেক্টই ভালো এবং দামী সাবজেক্ট হিসেবেই বিবেচিত। তাই খুব বেশি মাইগ্রেশন হয় না।

পূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গ ইউনিটে ১২৩০ টি আসন ছিল। কিন্তু ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন ইউনিটে আসন সংখ্যা হয় কমিয়েছে, নয়তো বাড়িয়েছে। অন্যান্য ইউনিটের মত ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসা প্রশাসন অনুষদে আসন সংখ্যা কমিয়ে ৯৩০ টি করেছে।

ব্যবসা শিক্ষা থেকে তোমাদের যাদের স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়, তারা তাদের লক্ষ্য এখন থেকেই স্থির করে নাও। গ ইউনিটে আসন সংখ্যা কম হলেও প্রতিযোগিতা কিন্তু তুলনামূলক কম হয়। এছাড়া ইংরেজিতে পাস করতে পারলে সাবজেক্ট পাওয়ার সম্ভাবনা অনেকটাই থেকে যায়।

ঘুরে আসো তোমার স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে du.ac.bd

ব্যবসা শিক্ষা বিভাগের পাঠ্যবই থেকেই গ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন হয়ে থাকে। তাই একাদশ-দ্বাদশ শ্রেনি থেকেই তোমাদের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কথা মাথায় রেখে পড়াশোনা করা উচিত। এভাবে এক ঢিলে দুই পাখি মারাও সম্ভব হবে।