কোন জেলাকে হিমালয়ের কন্যা বলা হয়?

প্রশ্ন: কোন জেলাকে হিমালয়ের কন্যা বলা হয়?

সঠিক উত্তর: পঞ্চগড় জেলাকে

কোন জেলাকে হিমালয়ের কন্যা বলা হয়?

পঞ্চগড় জেলা

বাংলাদেশের সর্ব উত্তরে জেলায় হিসেবে পঞ্চগড় জেলার সুনাম রয়েছে। ১৯৪৭ সালের দেশভাগের পূর্বে পঞ্চগড় জেলা ভারতের জলপাইগুড়ি জেলার একটি মহাকুমা ছিল। কিন্তু দেশভাগের সময় পঞ্চগড় জেলাকে বাংলাদেশের সাথে অন্তর্ভুক্ত করা হয়। তখন থেকে পঞ্চগড় জেলা বৃহত্তর দিনাজপুর জেলার একটি মহকুমা হিসেবে স্বীকৃত ছিল। কিন্তু স্বাধীনতার পর ১৯৮০ সালে পঞ্চগড় মহাকুমাকে একটি জেলায় উন্নীত করা হয়।

পঞ্চগড় একটি সীমান্ত জেলা। পঞ্চগড় জেলার তিন দিকেই ভারতের সীমান্ত রয়েছে। জেলাটির দক্ষিণ দিকে ঠাকুরগাও, নীলফামারী ও দিনাজপুর জেলার অবস্থান করছে। পঞ্চগড় থেকে নেপাল, এমনকি ভূটানও খুব কাছে। পঞ্চগড়ের স্থলবন্দর বাংলাবান্দা দিয়ে একই সাথে ভারত, নেপাল ও প্রধানের সাথে আমদানিক রপ্তানি করা সম্ভব।

আরো পড়ুন

কোন জেলাকে হিমালয়ের কন্যা বলা হয়?

হিমালয় পৃথিবীর সবচেয়ে বড় পর্বতমালা। এটি ভারত ও নেপালের সীমান্তের মাঝখানে অবস্থান করছে। হিমালয় থেকে বাংলাদেশের সবচেয়ে কাছের জেলা হচ্ছে পঞ্চগড়। আমরা জানি, পঞ্চগড় বাংলাদেশের সর্ব উত্তরের জেলা এবং হিমালয় বাংলাদেশের উত্তর দিকে অবস্থান করছে।

হিমালয় পর্বতমালা থেকে পঞ্চগড় জেলার সর্বনিম্ন দূরত্ব ১৫ থেকে ২০ কিলোমিটার। যার কারণে পঞ্চগড় থেকেই হিমালয়ের উচ্চতম পর্বতমালাগুলো দেখতে পাওয়া যায়। যাদের মধ্যে কাঞ্চনজঙ্ঘা পর্বতমালা অন্যতম।

হিমালয়ে পর্বতমালার কারণে পঞ্চগড় জেলায় শীতকালে তাপমাত্রা অনেক কমে যায়। তখন পঞ্চগড় হয়ে ওঠে বাংলাদেশের শীতলতম জেলা। হিমালয় পর্বতমালা থেকে এত কাছে অবস্থান করে পঞ্চগড় জেলাকে হিমালয় কন্যা হিসেবে উল্লেখ করা হয়।

সতর্কতা

যদি পরীক্ষায় আসে, কোন জেলাকে হিমালয়ের কন্যা বলা হয়, তবে প্রশ্নটির উত্তর হবে পঞ্চগড় জেলা। কিন্তু মনে রাখবেন, নেপালকেও হিমালয় কন্যা বলা হয়। অর্থাৎ জেলার পরিবর্তে দেশের নাম জানতে চাইলে সেক্ষেত্রে উত্তর হবে নেপাল। ক্ষুদ্র এই বিষয়টি পরীক্ষার সময় অবশ্যই মাথায় রাখতে হবে।

প্রশ্নের উৎস

কোন জেলাকে হিমালয়ের কন্যা বলা হয়? প্রশ্নটি এপর্যন্ত বিভিন্ন সরকারি চাকরি পরীক্ষা, ব্যাংক নিয়োগ পরীক্ষা, শিক্ষক নিয়োগ পরীক্ষা এবং বেসরকারি চাকরির পরীক্ষাগুলোতে আসতে দেখা গিয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য প্রশ্নটি গুরুত্বপূর্ণ। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষাতেও এই প্রশ্নটি আসতে পারে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment