জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি?

প্রশ্ন: জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি?

সঠিক উত্তর: ফিলিস্তিনকসোভো

জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি?

স্থায়ী পর্যবেক্ষক দেশ কি?

জাতিসংঘ একটি আন্তর্জাতিক সংস্থা, যেখানে ১৯৩ টি দেশ সদস্যপদ পেয়েছে। কিন্তু পৃথিবীতে দেশের সংখ্যা কিন্তু ২০০ টিরও অধিক। এমন কিছু দেশ রয়েছে যেগুলো কিনা জাতিসংঘের সদস্য নয়। যেমন: ভ্যাটিকান সিটি। কিন্তু পৃথিবীতে এমন কয়েকটি দেশ রয়েছে যারা জাতিসংঘের সদস্যপদ পেতে ইচ্ছুক কিন্তু বিভিন্ন কারণে সদস্যপদ পেতে ব্যর্থ হয়েছে।

সদস্যপদ না পাওয়ার প্রধান কারণ হচ্ছে স্থায়ী পাচটি দেশের ভেটো। আমরা জানি, জাতিসংঘের পাচটি দেশের কাছে ভেটো ক্ষমতা আছে এবং এদের সুপারিশের জাতিসংঘে নতুন দেশের সদস্যপদ দেওয়া হয়। কিন্তু এদের মধ্যে একটি দেশ যদি ভেটো দেয়, সেক্ষেত্রে নতুন দেশের সদস্যপদ পাওয়া অসম্ভব হয়ে যায়।

বিভিন্ন অজুহাতে একটি স্থায়ী সদস্য ভেটো দিয়ে থাকে।যেমন: ফিলিস্তিনকে অনেকদিন ধরেই সদস্যপদ থেকে বঞ্চিত করা হচ্ছে। এর পেছনে যদিও ইসরাইল ও তার মিত্র দেশ আমেরিকার হাত রয়েছে বলে ধারণা করা হয়।

জেনে নিন বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য?

জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি?

জাতিসংঘের সদস্যপদ পায়নি এমন দুইটি দেশকে জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশের মর্যাদা দেওয়া হয়েছে। এর ফলে তারা জাতিসংঘের সদস্য না হয়েও কিছু কিছু কার্যক্রমে অংশ নিতে পারবে। জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ দুইটি হচ্ছে কসোভো ও ফিলিস্তিন।

ফিলিস্তিন সম্পর্কে আমরা অনেকেই জানি। ফিলিস্তিন স্বাধীনতা ঘোষণা করলেও ইসরাইল ও তাদের কিছু মিত্রদেশ সেটি অস্বীকার করে। আবার যুক্তরাষ্ট্রও ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে থাকলেও নানা টালবাহানা দেখাচ্ছে। আবার বহু দেশের স্বীকৃতি থাকার পরেও ফিলিস্তিন জাতিসংঘের সদস্যপদ পাচ্ছে না, যে বিস্ময়কর ঘটনা বটে।

ফিলিস্তিনের পর ইউরোপের দেশ কসোভোও জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশের মর্যাদা পেয়েছে। কসোভো মুসলিম সংখ্যা গরিষ্ঠ একটি রাষ্ট্র, যারা বাংলাদেশের মতোই যুদ্ধের মাধ্যমে খুব সম্প্রতি নিজেদের স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের অনেক দেশ কসোভোকে স্বীকৃতি দিয়েছে, যার মধ্যে বাংলাদেশও একটি। তারপরেও বেশ কয়েকটি জাতিসংঘের স্থায়ী সদস্য এখনো কসোভোকে স্বাধীন দেশ বলে মনে করে না।

আরো পড়ুন পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন কোনটি?

প্রশ্নের উৎস

আজকের আলোচ্য প্রশ্নটি হচ্ছে– জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি? এই প্রশ্নটি আন্তর্জাতিক বিষয়ক প্রশ্ন হওয়ায় অধিক গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে বিভিন্ন পিএসসি চাকরি ছাড়াও ২০১৪ সালের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের জুনিয়র অডিটর পদের চাকরি পরীক্ষাতেও আসতে দেখা দিয়েছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment