স্ক্যান্ডিনেভিয়ান দেশ মনে রাখার কৌশল

সুপ্রিয় শিক্ষার্থীরা, তোমাদের স্বাগত জানাচ্ছি আমাদের মনে রাখার কৌশল সিরিজের আরেকটি পোস্টে। আজকে আমরা জানবো স্ক্যান্ডিনেভিয়ান দেশ মনে রাখার কৌশল। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো নিয়ে বিভিন্ন পরীক্ষায় নিয়মিত প্রশ্ন আসতে দেখা যায়। আজকের এই কৌশল একবার জানলে আশা করছি আর কখনো ভুলবেন না এবং এই ধরণের প্রশ্নগুলোর সঠিক উত্তর দিয়ে আসতে পারবেন।

স্ক্যান্ডিনেভিয়ান দেশ মনে রাখার কৌশল

স্ক্যান্ডিনেভিয়ান দেশ

সবার আগে আমাদের জানা উচিত স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো আসলে কোন দেশগুলোকে বোঝানো হয়ে থাকে। উত্তর ইউরোপের ৫ টি দেশকে স্ক্যান্ডিনেভিয়ান দেশ বলা হয়ে থাকে। পাঁচটি দেশের নাম হচ্ছে– আইসল্যান্ড, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক ও ফিনল্যান্ড।

যদিও সুইডেন, নরওয়ে এবং ডেনমার্ককেই মূলত স্ক্যান্ডিনেভিয়ান বলা হতো। কিন্তু বর্তমানে এদের পাশাপাশি আইসল্যান্ড ও ফিনল্যান্ডকেও স্ক্যান্ডিনেভিয়ান দেশ হিসেবেই ধরা হয়।

আরো পড়ুন

মনে রাখার কৌশল

স্ক্যান্ডিনেভিয়ান ৫ টি দেশের নাম অনেক সময় আপনার মনে নাও থাকতে পারে। তাই আমরা আপনাদের জন্য একটি মজার মনে রাখার কৌশল নিয়ে হাজির হয়েছি। এই কৌশল মনে রাখলে আশা করছি পাঁচটি দেখের নাম আজীবন মনে রাখতে পারবেন।

আপনাকে শুধু মনে রাখতে হবে, আসুন ডেফি।

অনেকেই হয়তো বিষয়টি ধরতে পেরেছেন। যদি না ধরতে পারেন তবে আমিই বলে দিচ্ছি, আসুন ডেফি বাক্যটির প্রতিটি অক্ষর ওই পাঁচটি দেশের প্রথম অক্ষর নিয়ে বানানো হয়েছে। নিচের ছকটি দেখুন। খুব সহজেই বুঝে যাবেন।

স্ক্যান্ডিনেভিয়ান ৫ টি দেশ
ক্রমিক সংকেত দেশের নাম
০১ আইসল্যান্ড
০২ সু সুইডেন
০৩ নরওয়ে
০৪ ডে ডেনমার্ক
০৫ ফি ফিনল্যান্ড

এখন হয়তো বিষয়টি ক্লিয়ার হয়েছে। আসলে সাধারণ জ্ঞানে আমাদের অনেক তথ্য মুখস্ত করতে হয়। কিন্তু এতো তথ্য আমাদের মগজে ধরে রাখা অনেক সময় অসম্ভব হয়ে পড়ে। ফলস্বরূপ আমরা অনেকেই তথ্যগুলো মনে রাখতে পারি না।

কিন্তু আপনি যদি মনে রাখার কৌশল জেনে রাখেন, সেক্ষেত্রে আপনাকে আর মুখস্থ করতে হচ্ছে না। বরং অনেকটা মজা নিয়েই প্রশ্নটির উত্তর করতে পারছেন। তাই আপনি যত মনে রাখার টেকনিক জানবেন, আপনার ততই লাভ। কিন্তু মনে রাখবেন, সাধারণ জ্ঞানের কোনো প্রশ্নের উত্তর ব্যাখ্যাসহ পড়ার কোনো বিকল্প নেই।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment