সৌরজগতের লাল গ্রহ কোনটি?

প্রশ্ন: সৌরজগতের লাল গ্রহ কোনটি? বা কোন গ্রহকে লাল গ্রহ বলা হয়?

সঠিক উত্তর: মঙ্গল গ্রহ

সৌরজগতের লাল গ্রহ কোনটি?

সূর্য ও তার আশেপাশে তাকে কেন্দ্র করে ঘুরতে থাকা গ্রহ, উপগ্রহ, গ্রহাণু, উল্কা ইত্যাদি জ্যোতিষ্কসমূহকে একত্রে সৌরজগৎ বলা হয়। সৌরজগতে মোট আটটি গ্রহ রয়েছে। যার মধ্যে সূর্য হতে দূরত্বের দিক দিয়ে চতুর্থ নম্বর গ্রহটি হচ্ছে মঙ্গল গ্রহ। মঙ্গল গ্রহ পৃথিবীর তুলনায় ছোট একটি গ্রহ। পৃথিবীর যেমন চাঁদ নামক একটি প্রাকৃতিক উপগ্রহ রয়েছে, ঠিক তেমনি মঙ্গল গ্রহের দুটি প্রাকৃতিক উপগ্রহ রয়েছে। যদিও মঙ্গল গ্রহের প্রাকৃতিক উপগ্রহগুলো আকারে এতই ক্ষুদ্র যে রাতের আকাশের তাদেরকে তারার মতো জ্বলজ্বল করতে দেখা যায়।

সৌরজগতের লাল গ্রহ কোনটি?

মঙ্গল গ্রহকে সৌরজগতের লাল গ্রহ বলা হয়। এর পেছনে মূল কারন হচ্ছে, যখন কেউ টেলিস্কোপের সাহায্যে মঙ্গল গ্রহে দিকে চোখ রাখে তখন গ্রহটিকে অনেকটা লালচে দেখে। গ্রহটিকে লাল রং দেখায় বলেই মঙ্গল গ্রহকে লাল গ্রহ বলা হয়। মঙ্গল গ্রহ কেন লাল রংয়ের দেখায় সেটা নিয়ে বিজ্ঞানীরা অনেক গবেষণা করেছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন মঙ্গল গ্রহের পৃষ্ঠের উপর মরিচা থাকায় এমন লাল রং ধারণ করেছে।

ধারণা করা হয়, পৃথিবীর মতো মঙ্গল গ্রহেও এক সময় প্রাণ প্রাণীর বসবাস উপযোগী পরিবেশের উপস্থিতি ছিল। মঙ্গল গ্রহে পানির অস্তিত্ব অনেকদিন আগেই সনাক্ত করা হয়েছে। বিজ্ঞানীরা ধারণা করছেন যে, এক সময় মঙ্গল গ্রহের বুকে সমুদ্রে উপস্থিতিও ছিল। তবে কোনো কারনে মঙ্গল গ্রহে থাকা সমুদ্রটি বিলীন হয়ে যায়।

পরবর্তীতে মঙ্গল গ্রহের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকে এবং সেখানে মরুভূমি জন্ম নেয়। এখন মঙ্গল গ্রহের বেশিভাগ অঞ্চলেই বালুকাময় মরুভূমি উপস্থিতি দেখা যায় এবং এই বালুর উপর মরিচা জমে গেছে। ফলাফল স্বরূপ, আমরা মঙ্গল গ্রহকে এখন লালচে রঙের দেখতে পাচ্ছি।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

সৌরজগতের লাল গ্রহ কোনটি? বা কোন গ্রহকে লাল গ্রহ বলা হয়? মহাকাশবিজ্ঞান বিষয়ক অতি গুরুত্বপূর্ণ এই প্রশ্নটি এর আগে বহু পরীক্ষায় এসেছে। যে সব পরীক্ষায় দৈনন্দিন বিজ্ঞান বিষয় থেকে নিয়মিত প্রশ্ন করা হয় সেখানে এই প্রশ্নটি অতি গুরুত্বপূর্ণ। বিশেষ করে বিসিএস পরীক্ষায় দৈনন্দিন বিজ্ঞান অংশে এই প্রশ্নটিই আসার সম্ভাবনা রয়েছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment