সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

প্রশ্ন: সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

সঠিক উত্তর: বৃহস্পতি গ্রহ

সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

বৃহস্পতি গ্রহ

সূর্য ও তার চারপাশে ঘূর্ণায়ন অসংখ্য জ্যোতিষ্ক নিয়ে আমাদের সৌরজগৎ। সৌরজগতে আটটি গ্রহ রয়েছে, যাদের মধ্যে আমাদের পৃথিবীও একটি। সূর্য থেকে দূরত্ব দিক দিয়ে পঞ্চম গ্রহটি হচ্ছে বৃহস্পতি গ্রহ। বৃহস্পতি গ্রহে একটি গ্যাসীয় দানব। এই গ্রহটি সম্পূর্ণ গ্যাস দ্বারা গঠিত, এর কোন কঠিন অংশ নেই। সৌরজগতে মোট চারটি গ্যাসীয় গ্রহ রয়েছে এবং বাকি চারটি পাথুরে গ্রহ।

পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতি গ্রহকে দেখতে পাওয়া যায়। যদিও এটি দেখতে একটি ক্ষুদ্র তারার মত, কিন্তু এর উজ্জ্বলতা অন্যান্য তারার চেয়ে অনেক বেশি। পৃথিবী থেকে রাতের আকাশে তাকালে উজ্জ্বলতার দিক দিয়ে বৃহস্পতি গ্রহ তৃতীয় উজ্জ্বলতম জ্যোতিষ্ক। এছাড়া বৃহস্পতি গ্রহের সর্বমোট ৭৯ টি প্রাকৃতিক উপগ্রহ রয়েছে, যাদের মধ্যে গ্যানিমেড, আইয়ো, ক্যালিস্ট্রো, ইউরোপা উল্লেখযোগ্য।

সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

আকারের দিক দিয়ে সৌরজগতের বৃহত্তম গ্রহ হচ্ছে বৃহস্পতি গ্রহ। এই গ্রুপটির ব্যাসার্ধ প্রায় ৭০ হাজার কিলোমিটার। এটি এতই বড় যে এর মধ্যে ১০০০ টি পৃথিবী ঢুকে যেতে পারে। বৃহস্পতি গ্রহের উপগ্রহের মধ্যে বৃহৎ চারটি উপগ্রহ আমাদের চাঁদের চেয়ে, এমনকি গ্যানিমেড উপগ্রহ বুধ গ্রহের চেয়েও বৃহত্তম। এতে আপনার আন্দাজ করতে পারেন বৃহস্পতি গ্রহের আকার কতটা বড় হতে পারে।

আরো পড়ুন

বৃহস্পতি গ্রহের আকার বৃহত্তম হওয়ায় গ্রহটির ভরও কিন্তু অনেক। যার কারণে বৃহস্পতি গ্রহ অনেক উল্কা ও ধূমকেতুকে নিজের মহাকর্ষের আকর্ষনে আটকে রাখে। মজার ব্যাপার হলো, এভাবে কোটি কোটি বছর ধরে বৃহস্পতি গ্রহ পৃথিবীকে ক্ষতিকর ও ধ্বংসাত্মক থেকে রক্ষা করছে।

আকারে দিক দিয়ে বৃহস্পতি গ্রহের পর সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ হচ্ছে শনি গ্রহ। শনি গ্রহের পর যথাক্রমে ইউরেনাস, নেপচুন, পৃথিবী, শুক্র, মঙ্গল ও বুধ গ্রহের স্থান। বৃহস্পতি গ্রহের ভর এতটাই বেশি যে, সৌরজগতের অন্যান্য সাতটি গ্রহের ভর একত্র করলেও বৃহস্পতি গ্রহের ভরের সমান হবে না।

তো, সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি? এই প্রশ্নের উত্তর আশা করি আপনি পেয়ে গেছেন। আপনি কি সৌরজগৎ, তথা মহাকাশ বিজ্ঞান নিয়ে জানতে আগ্রহী? তবে আমাদের সাথেই থাকুন। কেননা সৌরজগৎ নিয়ে আমরা ইতিমধ্যেই বেশ কয়েকটি আর্টিকেল প্রকাশ করেছি।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment