সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি?

প্রশ্ন: সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি?

সঠিক উত্তর: গ্যানিমেড

সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি?

গ্যানিমেড

একটি নক্ষত্রে চারদিকে নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে ঘূর্ণন জ্যোতিষ্ককে বলা হয় গ্রহ। আর গ্রহের চারপাশে ঘূর্ণায়মান জ্যোতিষ্ক হচ্ছে উপগ্রহ। উপগ্রহ মূলত ক্ষুদ্র আকৃতির গ্রহ স্বরূপ। যেমন, আমাদের পৃথিবী একটি গ্রহ এবং পৃথিবীর চারদিকে চাঁদ নামে একটি প্রাকৃতিক উপগ্রহ সর্বদাই ঘূর্ণায়মান।

আমাদের সৌরজগতে মোট গ্রহের সংখ্যা ৮ টি। যার মধ্যে দুটি বাদে বাকি সব গ্রহের উপগ্রহ রয়েছে। পৃথিবীর যেমন মাত্র একটি উপগ্রহ রয়েছে, অন্যান্য গ্রহগুলোর একাধিক উপগ্রহের অস্তিত্ব লক্ষ্য করা যায়। সৌরজগতের শতাধিক প্রাকৃতিক উপগ্রহ রয়েছে, যার মধ্যে বৃহস্পতি গ্রহের একটি উপগ্রহ গ্যানিমেড। এই উপগ্রহটির ব্যাস ৫,২৬৮ কিলোমিটার এবং উপগ্রহটি প্রথম আবিষ্কার করেন প্রখ্যাত বিজ্ঞানী গ্যালিলি গ্যালিলিও।

গ্যানিমেড ওইসব প্রথম উপগ্রহগুলোর মধ্যে একটি যেগুলো কিনা পৃথিবীর বাইরের কোনো গ্রহে প্রথম আবিষ্কার করা হয়। বিজ্ঞানী গ্যালিলি গ্যালিলিও যখন তার হাতে তৈরি টেলিস্কোপের সাহায্যে বৃহস্পতি গ্রহের দিকে লক্ষ্য করেন তখন গ্রহটির পাশে চারটি ক্ষুদ্র বিন্দুও দেখতে পান। এই চারটি বিন্দু ছিল বৃহস্পতি গ্রহের বৃহত্তম চারটি উপগ্রহ। গ্যানিমেড ছাড়াও বাকি তিনটি উপগ্রহ ছিল ইউরোপা, আইও এবং ক্যালিস্টো। এই চারটি উপগ্রহকে গ্যালিলিয়ান উপগ্রহ বলা হয়।

সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি?

ব্যাসের উপর ভিত্তি করে সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহ হচ্ছে বৃহস্পতি গ্রহের গ্যানিমেড। এই উপগ্রহের ব্যাস ৫,২৬৮ কিলোমিটার, যা সৌরজগতের ক্ষুদ্রতম গ্রহ বুধের চেয়েও প্রায় আট শতাংশ বেশি বড়। তাই প্রশ্ন যদি করা হয়– সৌরজগতের সবচেয়ে বড় উপগ্রহ কোনটি? সেক্ষেত্রে সঠিক উত্তর হচ্ছে বৃহস্পতি গ্রহের উপগ্রহ গ্যানিমেড।

গ্যানিমেড উপগ্রহের পর সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম উপগ্রহ হচ্ছে শনির উপগ্রহ টাইটান। যার ব্যাস গ্যানিমেড উপগ্রহের চেয়ে সামান্য কম, প্রায় ৫,১০০ কিলোমিটার। টাইটান ছাড়াও বৃহস্পতি গ্রহের ইউরোপা, ক্যালিস্ট্রো, আইও, ট্রাইটন উপগ্রহ আকারে বৃহত্তম। মজার ব্যাপার হচ্ছে, সৌরজগতে চারটি এমন উপগ্রহ আছে যাদের আকার পৃথিবীর উপগ্রহ চাঁদের চেয়ে বড়। চাঁদ সৌরজগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

আজকের প্রশ্নটি হচ্ছে, সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি? মহাকাশ বিষয়ক এই প্রশ্নটি বেশ কয়েকটি পরীক্ষায় বিজ্ঞান অংশে আসতে দেখা দিয়েছে। বিজ্ঞান বিষয়ক বিভিন্ন কুইজ প্রতিযোগিতার জন্য এই প্রশ্নটি অত্যন্ত কমন উপযোগী।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment