সৌরজগতের উষ্ণতম গ্রহ কোনটি?

প্রশ্ন: সৌরজগতের উষ্ণতম গ্রহ কোনটি?

সঠিক উত্তর: শুক্রগ্রহ

সৌরজগতের উষ্ণতম গ্রহ কোনটি?

গ্রহ কি

গ্রহ এক প্রকার জ্যোতিষ্ক। গ্রহ সাধারণত কোনো একটি নক্ষত্রের চারদিকে ঘুরতে থাকে। গ্রহ হতে পারে কঠিন শিলা দ্বারা গঠিত, কিংবা হতে পারে কোনো গ্যাসীয় দানব। আমাদের পৃথিবী একটি গ্রহ। এটি সূর্য নামক একটি নক্ষত্রের চারদিকে নির্দিষ্ট কক্ষপথে ঘুরছে।

পৃথিবী একটি পাথুরে গ্রহ। অপর দিকে বৃহস্পতি গ্রহ একটি গ্যাসীয় গ্রহ। এই গ্রহে কোনো কঠিন পৃষ্ট নেই। পৃথিবী ও বৃহস্পতি গ্রহ ছাড়াও আরো ছয়টি গ্রহ সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। আর এই আটটি গ্রহ নিয়েই আমাদের সৌরজগৎ।

আরো পড়ুন

শুক্র গ্রহ

সৌরজগতের আটটি গ্রহের মধ্যে একটি হচ্ছে শুক্র গ্রহ। এটি দূরত্বের দিক দিয়ে সৌরজগতের দ্বিতীয় গ্রহ। এটিও পৃথিবীর মতো একটি পাথুরে গ্রহ। এই গ্রহের কোনো উপগ্রহ নেই।

শুক্র গ্রহের সাথে পৃথিবীর অনেক মিল আছে। পৃথিবীর মত শুক্র গ্রহের একটি বায়ুমন্ডলও আছে। মজার ব্যাপার হচ্ছে, পৃথিবী আর শুক্রে গ্রহের আকার প্রায় সমান; যদিও আমাদের পৃথিবী কিছুটা বড়।

শুক্র কেন সৌরজগতের উষ্ণতম গ্রহ

সৌরজগতের সকল শক্তির উৎস হচ্ছে সূর্য। সূর্য থেকেই আমরা তাপ ও আলো পেয়ে থাকি। স্বাভাবিক দৃষ্টিতে মনে হতে পারে সূর্যের সবচেয়ে কাছে যে গ্রহ থাকবে, সেটাই সবচেয়ে উষ্ণতম গ্রহ হবে।

কিন্তু প্রকৃতপক্ষে সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকা বুধ গ্রহ সৌরজগতের উষ্ণতম গ্রহ নয়। বরং দূরত্বের দিকে দ্বিতীয় গ্রহটি সৌরজগতের উষ্ণতম গ্রহ। আর গ্রহটি হচ্ছে শুক্র গ্রহ। বুধ গ্রহের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪৯ ডিগ্রি সেলসিয়াস হলেও শুক্র গ্রহের গড় তাপমাত্রা ৪৬৫ ডিগ্রি সেলসিয়াস।

এখন মনে প্রশ্ন আসতে পারে, বুধ গ্রহ থেকে দূরে থাকার পরেও শুক্র গ্রহ কীভাবে সৌরজগতের উষ্ণতম গ্রহ হল। এর উত্তরটি হচ্ছে গ্রিন হাউস এফেক্ট এর কারণে।

আমরা আগেই জেনেছি, শুক্র গ্রহের পৃথিবীর মতো একটি বায়ুমন্ডল রয়েছে। আর শুক্র গ্রহের বায়ুমন্ডলের প্রধান উপাদান হচ্ছে কার্বন ডাই অক্সাইড। এই কার্বন ডাই অক্সাইড হচ্ছে গ্রিন হাউস গ্যাস। গ্রিন হাউস গ্যাসের একটি ধর্ম হলো এরা তাপ ধরে রাখতে পারে।

সূর্যের তার যখন শুক্র গ্রহের পৃষ্টে পড়ে তখন সেই তাপ কার্বন ডাই অক্সাইড শোষণ করে নেয়। এই তাপ শুক্র গ্রহ থেকে বেরিয়েও যেতে পারছে না। যার ফলে শুক্র গ্রহের তাপমাত্রা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

তার প্রশ্ন যখন করা হবে, সৌরজগতের উষ্ণতম গ্রহ কোনটি? তলহন সঠিক উত্তরটি হচ্ছে শুক্র গ্রহ।

তথ্যসূত্র উইকিপিডিয়া

শেয়ার করুন

Leave a comment