সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত?

প্রশ্ন: সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত?

সঠিক উত্তর: পাকিস্তানে অবস্থিত

সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত?

উপত্যকা কী?

দুটি পাহাড়ের মধ্যবর্তী সমতল ভূমিকে উপত্যকা বলা হয়। উপত্যকা যে সব সময় সমতল হবে তা নয় তবে অসমতল হতে পারে এমনকি এটি একটি নদীও হতে পারে সাধারণত পাহাড়ি অঞ্চলে উপত্যকা দেখতে পাওয়া যায় বাংলাদেশেও পার্বত্য চট্টগ্রামের বেশ কয়েকটি উপত্যকা রয়েছে যার মধ্যে সাজেক উপত্যকা, সাঙ্গু উপত্যকা উল্লেখযোগ্য। উপত্যকা দেখতে অনেকটা ইংরেজি বর্ণ “ভি” বা “ইউ” এর মত।

সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত?

পৃথিবীর বিখ্যাত উপত্যকাগুলোর মধ্যে সোয়াদ উপত্যকা অন্যতম। সোয়াত উপত্যকা পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত নামক জেলায় অবস্থিত। উপত্যকাটি বিখ্যাত হওয়ার প্রধান কারণ হচ্ছে বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ এখানে ভ্রমণ করতে আসেন এবং সোয়াত উপত্যকাকে পূর্বের সুইজারল্যান্ড হিসেবে অব্যহিত করেন। সোয়াত উপত্যকা কোথায় অবস্থিত? প্রশ্নটির উত্তর হচ্ছে পাকিস্তানে অবস্থিত।

পাকিস্তানের পাঁচটি প্রদেশের মধ্যে খাইবার পাখতুনখোয়া অন্যতম। এই প্রদেশটি একটি পাহাড়ি অঞ্চল হিসেবে পৃথিবী জুড়ে বিখ্যাত। যেহেতু পাহাড়ি অঞ্চলে উপত্যকা দেখতে পাওয়া যায়, তাই এই প্রদেশেও বেশ কিছু উপত্যকা রয়েছে। কিন্তু সোয়াত উপত্যকা অন্যান্য উপত্যকাগুলোর চেয়ে ব্যতিক্রম। এর প্রধান কারণ হচ্ছে উপত্যকা থেকে অপরূপ সৌন্দর্যের দৃশ্য দেখতে পাওয়া যায়। যার কারণেই বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ উপত্যকাকে সুইজারল্যান্ডের সাথে তুলনাও করেছিলেন।

পাকিস্তানের জনপ্রিয় টুরিস্ট স্পটগুলোর মধ্যে সোয়াত উপত্যকা সবার শীর্ষে। সোয়াত উপত্যকায় যেতে হলে সর্বপ্রথম আপনাকে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে আসতে হবে। সেখান থেকে সোয়াত জেলায় এলেই আপনি সোয়াদ উপত্যকার অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারবেন। তবে পাকিস্তানের যাওয়ার কোন উপায় না থাকলে আপনি বাংলাদেশ থেকে সাজেক উপত্যকা, সাঙ্গু উপত্যকা অথবা ভেঙ্গী উপত্যকার সৌন্দর্য উপভোগ করতে পারবেন, যেগুলো আমাদের পার্বত্য চট্টগ্রামে অবস্থিত।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

আজকের প্রশ্নটি হচ্ছে, সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত? অতি গুরুত্বপূর্ণ এই প্রশ্নটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ২০০৯-২০১০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় এসেছিল। এছাড়া একটি বেসরকারি ব্যাংকে ম্যানেজার নিয়োগ পরীক্ষাতেও প্রশ্নটি আসতে দেখা দিয়েছে। বিসিএস পরীক্ষার ভূগোল অংশের জন্য এই প্রশ্নটি কমন উপযোগী। সোয়াত উপত্যকা কোথায় অবস্থিত? এই ফরমেটেও উক্ত প্রশ্নটি আসতে পারে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment