সেভেন সিস্টার্স মনে রাখার কৌশল

সেভেন সিস্টার্স শব্দটি বোধহয় আপনারা কখনো না কখনো শুনেছেন। সেভেন সিস্টার্স বাংলা করলে হয় সাত বোন। প্রশ্ন আসতে পারে, কারা এই সাত বোন? কেন সেভেন সিস্টার্স এত আলোচিত। আসুন সেই সাথে জেনে নেই সেভেন সিস্টার্স মনে রাখার কৌশল!

সেভেন সিস্টার্স বা সাত বোন কী?

মূলত কোনো মানুষ নয়, বরং সেভেন সিস্টার্স ভারতের পূর্বাঞ্চলের সাতটি রাজ্যকে একত্রে বলা হয়। এই সাতটি রাজ্য ভারতের মূল ভূখণ্ড থেকে পশ্চিমবঙ্গের চিকেন নেক করিডর হতে পৃথক হয়েছে। সেভেন সিস্টার্স রাজ্যগুলো সাধারণত কম ঘনবসতিপূর্ণ এবং পার্বত্য-বনাঞ্চল দেখতে পাওয়া যায়।

সেভেন সিস্টার্স মনে রাখার কৌশল

এছাড়া সেভেন সিস্টার্স রাজ্যে বসবাসকারী মানুষজন ভারতের অন্যান্য ভারতীয়দের চেয়ে শান্তিপ্রিয়। তাদের চেহারাতেও ভিন্নতা লক্ষ্য করা যায়। তবে এই রাজ্যগুলোতে বিচ্ছিন্নতাবাদীদের কৃতিত্ব লক্ষ্য করা যায়। সাধারণত তারা ভারত থেকে আলাদা হয়ে নিজেদের স্বতন্ত্র দেশ প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর।

যার কারণে হরহামেশাই এসব অঞ্চলের স্বাধীনতাকামী দলগুলোর সাথে ভারতের সেনাবাহিনীর সংঘর্ষের খবর প্রতিনিয়ত শোনা যায়।

তবে এই সাতটি রাজ্য ভারতের অন্যান্য রাজ্যে চেয়ে তুলনামূলকভাবে পিছিয়ে আছে। যার কারণে এই রাজ্যকে একসাথে সেভেন সিস্টার্স নামেও ডাকা হয়। সিস্টার্স বলতে মূলত ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যকে বোঝানো হয়েছে। রাজ্য হচ্ছে–

  1. আসাম
  2. মিজোরাম
  3. অরুনাচল
  4. মেঘালয়
  5. ত্রিপুরা
  6. মনিপুর
  7. নাগাল্যান্ড

সেভেন সিস্টার্স মনে রাখার কৌশল

সেভেন সিস্টার্স সাতটি রাজ্য মনে রাখতে অনেকেরই অসুবিধা হতে পারে। কারণ যেহেতু সাতটি রাজ্য ততটা আলোচিত নয় এবং আমরা এই রাজ্যগুলো ব্যাপারে খুব একটা জানি না। ফলে সাতটি রাজ্য মনে রাখা আমাদের পক্ষে কষ্টকর হতে পারে।

আরো পড়ুন

আর তার জন্য আমরা নিয়ে এসেছি একটি মনে রাখার কৌশল, যা অবলম্বন করলে আপনি ভারতের সেভেন সিস্টারস রাজ্যগুলোকে চট করে মনে রাখতে পারবেন। আপনাকে শুধু এতোটকু মনে রাখতে হবে, আমি অমেত্রি মনা

এখানে প্রতিটি বর্ণ একটি রাজ্যের নামের প্রথম বর্ণটি থেকে নেওয়া হয়েছে। এবার নিচে লক্ষ্য করুন, তাহলেই কৌশলটি ধরতে পারবেন।

  • –আসাম
  • মি–মিজোরাম
  • –অরুনাচল
  • মে–মেঘালয়
  • ত্রি–ত্রিপুরা
  • –মনিপুর
  • না–নাগাল্যান্ড

আমরা আশা করছি এই টেকনিকটি জানার পর আর কখনোই আপনি সেভেন সিস্টার্স রাজ্যগুলোর নাম ভুলে যাবেন না। তো, কেমন লাগলো আমাদের সেভেন সিস্টার্স মনে রাখার কৌশল পদ্ধতিটি? চাইলে কমেন্ট করে জানাতে পারেন। এছাড়া আমাদের ওয়েবসাইটে এমন অসংখ্য মনে রাখার কৌশল আছে। সেগুলো আয়ত্তে রাখতে পারেন।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment