সাতজন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখার কৌশল

১৯৭১ সাল বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ একটি সাল। এই সালেই মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ পৃথিবীর বুকে একটি স্বাধীন দেশ হিসেবে যাত্রা শুরু করে। এই স্বাধীনতা বাঙ্গালী জাতি যুদ্ধ করে আদায় করে নেয়। বিনিময়ে হারাতে হয় ত্রিশ লক্ষ তাজা প্রান। আজকের এই লেখায় আমরা জানতে চলেছি সাতজন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখার কৌশল।

সাতজন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখার কৌশল

বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছিল বঙ্গবন্ধুর ভাষণে উজ্জীবিত হাজারো দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা। তাদের ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের প্রিয় মাতৃভূমির স্বাধীনতা। স্বাধীনতার পর বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের সম্মাননা দিয়েছেন।

মুক্তিযুদ্ধে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার বীর মুক্তিযোদ্ধাদের চারটি উপাধিতে ভূষিত করেন। চারটি উপাধী হচ্ছে– বীর প্রতীক, বীর বিক্রম, বীর উত্তম ও বীর শ্রেষ্ঠ।

আরো পড়ুন

এদের মধ্যে বীর শ্রেষ্ঠ উপাধী মাত্র সাতজনকে দেওয়া হয়েছে। এই সাতজন বীর মুক্তিযোদ্ধা বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের নাম ও অবদান আমাদের সকলের জানা উচিত৷ কিন্তু অনেক সময় আমাদের নামগুলো মনে রাখতে অসুবিধা হয়। মনে আসতেই চায় না। তাদের সুবিধার জন্যই আমরা একটি মনে রাখার টেকনিক আপনাদের জানাতে চলেছি। আশা করছি, এই টেকনিকটি জানার পর আর কখনোই সাতজন বীরশ্রেষ্ঠের নাম কখনো ভুলবেন না।

সাতজন বীরশ্রেষ্ঠের নাম

সাতজন বীরশ্রেষ্ঠ
ক্রমিক নাম পদবী
রুহুল আমিন স্কোয়াড্রন ইঞ্জিনিয়ার
নূর মোহাম্মদ শেখ ল্যান্স নায়ক
মহিউদ্দিন জাহাঙ্গীর ক্যাপ্টেন
মতিউর রহমান ফ্লাইট ল্যাফটেন্যান্ট
মোস্তফা কামাল সিপাহি
হামিদুর রহমান সিপাহি
মুন্সি আব্দুর রউফ ল্যান্স নায়ক

মনে রাখার কৌশল

মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ৭ জন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখতে হলে এই একটি লাইন মাথায় রাখতে হবে। মিলিয়ে পড়ুন– আমি নূরজাহান, মতি কামে দূরে রয়

উপরের লাইনটি ভালো করে লক্ষ্য করুন, প্রতিটি শব্দই কিন্তু একজন করে বীরশ্রেষ্ঠের নামের অংশ থেকে নেওয়া বা নাম নির্দেশ করে। যদি বুঝতে অসুবিধা হয়, তবে নিচের ছকটি ভালো করে লক্ষ্য করুন। আশা করছি, টেকনিকটি বুঝে যাবেন।

মনে রাখার টেকনিক
ক্রমিক নাম
আমি রুহুল আমি
নূর নূর মোহাম্মদ শেখ
জাহান মহিউদ্দিন জাহাঙ্গীর
মতি মতিউর রহমান
কামে মোস্তফা কামা
দূরে হামিদুর রহমান
রয় মুন্সি আব্দুর রউফ

আশা করছি, এবার ভালো মতোই টেকনিকটি বুঝতে পেরেছেন। এরপর আর কখনোই ৭ জন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখতে অসুবিধা হবে না।

Leave a comment