সাজেক উপত্যকা কোথায় অবস্থিত?

প্রশ্ন: সাজেক উপত্যকা কোথায় অবস্থিত?

সঠিক উত্তর: রাঙামাটি

সাজেক উপত্যকা কোথায় অবস্থিত?

উপত্যকা কী?

দুইটি পাহাড়ের মাঝের স্থানকে বলা হয় উপত্যকা। এই স্থানটি সমতলও হতে পারে আবার অসমতলও হতে পারে। অনেক ক্ষেত্রে কোনো উপত্যকায় নদীপথও থাকতে পারে। উপত্যকা সাধারণত পাহাড়ি অঞ্চলে দেখতে পাওয়া যায়। উপত্যকাকে ইংরেজিতে বলা হয় ভ্যালি।

সাজেক উপত্যকা কোথায় অবস্থিত?

বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে সাধারণত উপত্যকা দেখতে পাওয়া যায়। সাজেক উপত্যকা বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি পর্যটন কেন্দ্র। সারা বছর হাজার হাজার পর্যটক দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাজেক উপত্যকায় এসে থাকে।

সাজেক উপত্যকা রাঙামাটি জেলাই বাঘাইছড়ি উপজেলার সাজেক নামক ইউনিয়নে অবস্থিত। এটি রাঙামাটি জেলার শীর্ষ পর্যটন কেন্দ্র হিসেবে স্বীকৃত। সাজেক উপত্যকাকে বলা হয়ে থাকে রাঙামাটির ছাদ। সাজেক উপত্যকা থেকে রাঙামাটির অনেকাংশই দেখতে পাওয়া যায়।

সাজেক বর্তমান ভ্রমণ পিপাসুদের কাছে সবচেয়ে আলোচিত একটি টুরিস্ট স্পট। সাজেকের প্রাকৃতিক সৌন্দর্য বাংলাদেশে অনন্য। সাজেক ভ্যালি বিখ্যাত হবার পেছনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর অবদান রয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও তাদের শিক্ষা সফরের কেন্দ্র হিসেবে সাজেককে পছন্দের তালিকার শীর্ষে রাখছে।

আরো পড়ুন বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ কোনটি?

মনে রাখার টেকনিক

উপত্যকা সাধারণত পাহাড়ি অঞ্চলে দেখতে পাওয়া যায়, আর বাংলাদেশে তিনটি পার্বত্য জেলা আছে। যার কারণে পরীক্ষার সময় তিনটি পার্বত্য জেলা দেখে অনেক সময় সঠিক উত্তর নির্বাচনে আমরা কনফিউশানে পড়ে যাই। কিন্তু আজ আমি আপনাদের একটি টেকনিক জানাবো, যেটি নিঃসন্দেহে আপনাদের কাছে ফলপ্রসূ হবে।

সাজেক ভ্যালি কোথায় অবস্থিত সেটি আপনি সিম্পল একটি টেকনিকের সাহায্যে মনে রাখতে পারেন। টেকনিকটি এতোই সহজ যে একবার জেনে গেলে আর কখনো ভুলবেন না যে সাজেক ভ্যালি রাঙামাটি জেলায় অবস্থিত।

আপনাকে শুধু মনে রাখতে হবে, রঙ্গিন সাজ

এখানে, রঙ্গিন হচ্ছে রাঙামাটি, আর সাজ হচ্ছে সাজেক। এভাবে মিলিয়ে পড়ুন, আশা করছি এই তথ্যটি আর কখনো ভুলে যাবে না বা কখনো কোনো রকম কনফিউশানে পড়বেন না।

আরো টেকনিক জানুন আসিয়ানভুক্ত দেশ মনে রাখার টেকনিক

প্রশ্নের উৎস

আলোচ্য প্রশ্নটি হচ্ছে, সাজেক উপত্যকা কোথায় অবস্থিত? প্রশ্নটি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ (বিভাগ পরিবর্তন) ইউনিটে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সাধারণ জ্ঞান অংশে এসেছিল। এছাড়া আলোচিত স্থান হওয়ায় অন্যান্য প্রতিযোগিতা মূলক পরীক্ষায় প্রশ্নটি অধিক গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অন্যান্য উপত্যকাগুলো সম্পর্কে জানা জরুরি।

সাজেক ভ্যালি ভ্রমণের জন্য চমৎকার একটি জায়গা। কি ভাবছেন, এবারের ছুটিটা সাজেক ভ্যালিতে ঘুরে কাটায় আসতে চান। তাহলে জেনে নিন সাজেক ভ্যালি ভ্রমণ খরচ

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment