সর্বশেষ জিআই পণ্য কোনটি?

প্রশ্ন: সর্বশেষ জিআই পণ্য কোনটি?

সঠিক উত্তর: বাগদা চিংড়ি

সর্বশেষ জিআই পণ্য কোনটি?

জিআই পণ্য কি?

ভৌগলিক নির্দেশক পণ্য বা জিওগ্রাফিকাল আইডেন্টিকেশন হচ্ছে এমন একটি পণ্য যা নির্দিষ্ট উৎপত্তিস্থলেই পাওয়া যায় এবং এই স্থানের কারণে খ্যাতি অর্জন করেছে। একটি জিআই পণ্যের সাথে সেই অঞ্চলটির নাম নির্দেশ করতে ব্যবহৃত হয়। জিআই পণ্য তার নির্দিষ্ট অঞ্চলকে প্রতিনিধিত্ব করে এবং প্রচারণায় স্থানটির নামও উল্লেখ করা হয়। জিআই পণ্য মূলত একটি স্থানের ব্র্যান্ডিং নাম হিসেবে আখ্যায়িত করা হয়। একটি পণ্যের প্রচার প্রচারণার ক্ষেত্রে জিআই নির্দেশক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আবার, কোনো একটি জিআই পণ্যকে দুটি ভিন্ন এলাকা বা দেশ দাবি করতে পারে না। জিআই পন্যের স্বীকৃতি দেয় ওয়ার্ল্ড ইন্টেরেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন। জিআই পণ্যের স্বীকৃতি দাবি করতে হলে উক্ত সংস্থায় প্রথমে আবেদন করতে হয় এবং প্রমাণ সাপেক্ষে সংস্থাটি স্বীকৃতি প্রদান করে।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশ তাদের বহুল প্রচলিত পণ্যগুলোকে জিআই পণ্য হিসেবে নিবন্ধন করে রেখেছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যতিক্রম নয়। বাংলাদেশ ২০১৬ সাল থেকে দেশের বিশেষ পণ্যগুলোকে নিবন্ধন করছে। এখন পর্যন্ত ১০ টি পণ্য ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন থেকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

আরো পড়ুন রকি পর্বতমালা কোথায় অবস্থিত?

সর্বশেষ জিআই পণ্য কোনটি?

বস্তুত, ২০১৬ সালে জামদানি শাড়িকে World Intectual Proparty Organization প্রথম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি প্রদান করে। এরপর একে একে ইলিশ, চাপাইনবাবগঞ্জের খিরসাপাতি আম, বিজয়পুরের চিনামাটি, দিনাজপুরে কাঁটারিভোগ, কালোজিরা, রংপুরের শতরঞ্জি, রাজশাহীর সিল্ক ও ঢাকাইয়া মসলিন জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভ করে। তবে সর্বশেষ বাগদা চিংড়ি ২০২২ সালের ২৪ এপ্রিল তারিখে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

যদিও, ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অরগানেশন বাংলাদেশের ফজলি আমকেও স্বীকৃতি প্রদান করেছে, কিন্তু এখনো কোনো সনদ প্রদান করেনি। তাই ফজলি আমকে এখনো জিআই পণ্য হিসেবে উল্লেখ করা ঠিক নয়। অতএব, যদি প্রশ্নে আসে: সর্বশেষ জিআই পণ্য কোনটি? সেক্ষেত্রে আপনার সঠিক উত্তর হচ্ছে: সর্বশেষ জিআই পণ্য বাগদা চিংড়ি। কিন্তু যদি সংস্থাটি ফজলি আমকেও জিআই পন্য হিসেবে সনদ প্রদান করে সেক্ষেত্রে উত্তরটি পরিবর্তন হবে।

জেনে নিন সার্কসার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক

উল্লেখ্য যে, এবারে প্রশ্নটি হচ্ছে সর্বশেষ জিআই পণ্য কোনটি? একটি সাম্প্রতিক তথ্য নির্ভর প্রশ্ন। তাই প্রশ্নটি পরিবর্তনশীল, কেননা শুধু ফজলি আম নয়, বাংলাদেশ সরকার আরো বেশ কয়েকটি পণ্যকে জিআই পণ্য হিসেবে নিবন্ধন করাতে চায়। আশা করা যাচ্ছে, অতি শীঘ্রই সেগুলোও একে একে জিআই পণ্য হিসেবে নিবন্ধন হয়ে যাবে। সেক্ষেত্রে সময়ের সাথে প্রশ্নটির উত্তর পরিবর্তন হবে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment