বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ কোনটি?

সঠিক উত্তরঃ পুণ্ড্র

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ কোনটি?

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ কোনটি?

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ হচ্ছে পুণ্ড্র।

প্রাচীন যুগে বাংলা নামে কোনো অখণ্ড রাষ্ট্র ছিল না। বাংলার বিভিন্ন অংশ তখন বিভক্ত ছিল বেশ কয়েকটি জনপদে। পুণ্ড্র, গৌড়, বঙ্গ, হরিকেল, বরেন্দ্র, রাঢ়, সমতট এরকম প্রায় ১৬ টি জনপদের নাম জানা যায়।

জনপদগুলোর মধ্যে সবচেয়ে প্রাচীন হচ্ছে পুণ্ড্র। পুণ্ড্র জনপদটি বৃহত্তর বগুড়া, রাজশাহী, রংপুর ও দিনাজপুর জেলার অংশ বিশেষ অন্তর্ভুক্ত ছিল। পুণ্ড্রের রাজধানী ছিল পুণ্ড্রনগর বা পুণ্ড্রবর্ধন। পুণ্ড্রবর্ধনের বর্তমান অবস্থান বগুড়ার মহাস্থানগড়।

ধারণা করা হয়, এখন থেকে প্রায় আড়াই হাজার বছর আগে বগুড়ার মহাস্থানগড়কে কেন্দ্র করে গড়ে উঠেছিল পুণ্ড্র জনপদ। তাই বলা হয়ে থাকে পুণ্ড্রই বাংলার সবচেয়ে প্রাচীন জনপদ। এছাড়া মহাস্থানগড়কে সার্ক কর্তৃক সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে।

জেনে নিন বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

বাংলাদেশের আরেকটি প্রাচীন হলো বরেন্দ্র। এই জনপদটিতে বগুড়া, পাবনা, রাজশাহী বিভাগের উত্তর পশ্চিমাংশ, রংপুর ও দিনাজপুরের কিছু অংশ অন্তর্ভুক্ত। আরেকটি প্রচীন জনপদ হচ্ছে বঙ্গ। এটিতে ঢাকা, ফরিদপুর, বিক্রমপুর, বরিশাল জেলা অন্তর্ভুক্ত।

আরো পড়ুন আসিয়ানভুক্ত দেশ মনে রাখার টেকনিক

এছাড়া গৌড় জনপদটির কথাও জানা যায়। গৌড় জনপদে মালদহ, মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান ও চাঁপাইনবাবগঞ্জ জেলা অন্তর্ভুক্ত। সমতট নামক জনপদে বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল অন্তর্ভুক্ত ছিল। এদিকে হরিকেল নামক জনপদটিতে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, ত্রিপুরা, সিলেট জেলা অন্তর্ভুক্ত ছিল।

মনে রাখার টেকনিক

বাংলাদেশে অনেকগুলো জনপদ ছিল কিন্তু কোন জনপদটি সবচেয়ে প্রাচীন জনপদ সেটি মনে রাখা অনেক সময় কঠিন হয়ে পড়ে। কিন্তু একটি টেকনিক মনে রাখলে কিন্তু আপনি আর কখনোই ভুলে যাবে না যে সবচেয়ে প্রাচীন জনপদ হচ্ছে পুণ্ড্র। পরীক্ষায় অপশন দেখামাত্র সঠিক উত্তর মাথায় চলে আসবে।

আপনাকে শুধু এতটুকু মনে রাখতে হবে, “প”-তে প্রাচীন, “প” তে পুণ্ড্র।

এই টেকনিক অনুসরণ করলে আশা করছি আপনি সবচেয়ে প্রাচীন জনপদ হিসেবে পুণ্ড্র অপশনটিকে সঠিক উত্তর হিসেবে চিহ্নিত করতে সক্ষম হবেন।

প্রশ্নের উৎস

এখানে, বাংলাদেশের সবচেয়ে প্রাচীন জনপদ কোনটি? প্রশ্নটি এপর্যন্ত বহু প্রতিযোগিতামূলক পরীক্ষায় এসেছে। এছাড়া বিসিএস সহ নন-ক্যাডার জব পরীক্ষায় প্রশ্নটি এসেছিল। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের জন্য এই প্রশ্নটি গুরুত্বপূর্ণ, কেননা এই ইউনিটে প্রত্নতত্ত্ব ও বাংলার প্রাচীন ইতিহাস নিয়ে প্রশ্ন হয়ে থাকে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment