পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্র কোনটি?

প্রশ্ন: পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্র কোনটি?

সঠিক উত্তর: সূর্য

পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্র কোনটি?

নক্ষত্র কী?

নক্ষত্র হচ্ছে মহাকাশের এক ধরনের জ্যোতিষ্ক। নক্ষত্র সাধারণত একটি বিশালাকার গ্যাসীয় পিন্ড। নক্ষত্র হাইড্রোজেন গ্যাস দ্বারা পরিপূর্ণ, এবং ফিউশন বিক্রিয়ার মাধ্যমে হাইড্রোজেন গ্যাস ক্রমাগত ভারী হিলিয়াম গ্যাসে পরিণত হয়।

উক্ত ফিউশন বিক্রিয়ার ফলে নক্ষত্র হতে প্রচুত শক্তির উৎপাদন হয়। নক্ষত্রগুলো শক্তির অন্যতম উৎস। নক্ষত্র থেকে তাপ ও আলোক শক্তি নির্গত হয়। নিজস্ব আলো আছে এমন জ্যোতিষ্কের মধ্যে নক্ষত্র অন্যতম।

পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্র

আমাদের সৌরজগতের মধ্যমণি সূর্যও কিন্তু একটি নক্ষত্র। এটির নিজস্ব আলো ও তাপ আছে। সূর্য মহাকাশের মাঝারি আকারের একটি নক্ষত্র। এই সূর্যকে কেন্দ্র করেই সৌরজগতের গ্রহ, উপগ্রহ, ধুমকেতু, উল্কা ইত্যাদি সবকিছুই ঘুরছে। অন্যান্য গ্রহের মতো পৃথিবীও সূর্যের চারদিকে প্রদক্ষিণ করছে।

দূরত্বের দিক দিয়ে নিঃসন্দেহে সূর্যই পৃথিবীর সবচেয়ে কাছাকাছি নক্ষত্র। আর দ্বিতীয় সবচেয়ে কাছাকাছি নক্ষত্রটির অবস্থান সূর্য থেকে পৃথিবীর দূরত্বের বহুগুণ। দ্বিতীয় কাছাকাছি নক্ষত্রটির কাছে পৌছাতে আলোর সময় লাগবে চার বছর।

উপরের আলোচনা থেকে এটাই স্পষ্ট যে, সূর্য পৃথিবীর সবচেয়ে কাছাকাছি নক্ষত্র। পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্র কোনটি? এই প্রশ্নের উত্তর নির্দ্বিধায় সূর্য অপশন দাগিয়ে আসতে পারেন। তবে এই প্রশ্নের উত্তর করার সময় সতর্কতা অবলম্বন করা উচিত।

আরো পড়ুন

সতর্কতা

প্রশ্নটি অতি সহজ মনে হলেও অনেকেই এই প্রশ্নের উত্তরটি দিতে ভুল করে। তারা ভুলেই যায় যে সূর্যও একটি নক্ষত্র। তাই অনেকেই চারটি অপশন থেকে সূর্যকে এড়িয়ে যায়। তাদের নজর পড়ে যায় আলফা সেন্টোরি বা প্রোক্সিমা সেন্টোরির দিকে।

যদিও সঠিক উত্তর হচ্ছে সূর্য পৃথিবীর সবচেয়ে কাছাকাছি নক্ষত্র। আমরা যে আকাশে ছোট ছোট তারা দেখি সেগুলোও সূর্যের মত নক্ষত্র। তারাও সূর্যের মতো সুবিশাল। কিন্তু আমাদের থেকে বহু দূরে থাকার জন্যই আমরা সেগুলোকে ক্ষুদ্র দেখি।

প্রশ্নের উৎস

পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্র কোনটি? এই প্রশ্নটি বহুবার চাকরি পরীক্ষায় আসতে দেখা দিয়েছে। মাধ্যমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় এই প্রশ্নটি এসেছিল। শিক্ষক নিবন্ধন পরীক্ষাগুলোতে সাধারণত মহাকাশ বিষয়ক প্রশ্নগুলো বিজ্ঞান অংশে এসে থাকে। এছাড়া স্কুল পর্যায়ের পরীক্ষাগুলোতেও এই প্রশ্নটি এসেছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment