পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ কোনটি?

প্রশ্ন: পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ কোনটি?

সঠিক উত্তর: শুক্র গ্রহ

পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ কোনটি?

আমরা জানি, পৃথিবী সৌরজগতের একটি গ্রহ। পৃথিবীর মতো আরো ৭ টি গ্রহ সৌরজগতের সদস্য। এই আটটি গ্রহ সূর্যকে কেন্দ্র করে উপবৃত্তাকারে নিজস্ব কক্ষপথে ঘুরছে।

আমরা যদি সূর্য থেকে গ্রহগুলোর কক্ষপথের দূরত্ব হিসাব করি, তবে গ্রহগুলোর সিরিয়াল হয়– বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুন।

যদি আমরা কক্ষপথের দূরত্বের হিসেব করি, তবে শুক্র গ্রহ পৃথিবীর সবচেয়ে নিকটতম বা কাছের গ্রহ। পৃথিবী থেকে শুক্র গ্রহের দূরত্ব ৫৮.২ মিলিয়ন কিলোমিটার।

পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ

কিন্তু আমাদের মনে রাখতে হবে, সকল গ্রহ কিন্তু তাদের কক্ষপথে স্থির নয়। সকল গ্রহই তাদের নির্দিষ্ট কক্ষপথে ক্রমাগত ঘুরছে। প্রত্যেকটি গ্রহের ঘুরার গতিও আলাদা, দূরবর্তী গ্রহগুলোর কক্ষপথও অনেক বড়। আবার গ্রহগুলোর কক্ষপথ কিন্তু বৃত্তাকার নয়, বরং উপবৃত্তাকার।

তাই কক্ষপথের দূরত্ব বিবেচনায় আনলে সঠিক তথ্যটি আমরা পাচ্ছি না। ধরুন, যখন পৃথিবী ও শুক্র গ্রহের মাঝখানে সূর্য অবস্থান করবে, তখন কিন্তু দুই গ্রহের দূরত্ব অনেক হবে। তখন বুধ বা মঙ্গল গ্রহ পৃথিবীর অনেক কাছাকাছি অবস্থান করবে।

তাই যদি আমরা গ্রহটির কক্ষপথ বিবেচনা না করে তাদের অবস্থানের দূরত্বের গড় মানকে বিবেচনা করি, সেক্ষেত্রে বুধ গ্রহই পৃথিবীর সবচেয়ে কাছাকাছি গ্রহ।

কিন্তু আমরা পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ কোনটি এই প্রশ্নে উত্তর বুধ গ্রহ না দিয়ে শুক্র গ্রহ বিবেচনায় রাখবো। কেননা কক্ষপথের দূরত্ব নিয়েই এটাকে ধরতে হবে। পরীক্ষক এই হিসেব মাথায় রেখেই প্রশ্নটি করেছেন এবং উত্তরটি সাজিয়েছেন। তবে যদি গড় দূরত্বের কথা প্রশ্নে উল্লেখ করে দেয়, সেক্ষেত্রে আপনার উত্তর হবে বুধ গ্রহ।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ কোনটি? বা পৃথিবীর সবচেয়ে কাছাকাছি গ্রহ কোনটি? প্রশ্নটি ইতিমধ্যে অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষা ছাড়াও স্কুল ও কলেজে লেভেলের পরীক্ষাতেও এসেছে। এছাড়া মহাকাশ বিষয়ক প্রশ্নগুলো বিসিএসের বিজ্ঞান অংশেও আসতে দেখা যায়। এই প্রশ্নটি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষায় এসেছে। এছাড়া মহাকাশ অলিম্পিয়াড বা এমন কুইজ প্রতিযোগিতায় এই প্রশ্নট ও তার ব্যাখ্যা অধিক গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment