বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি?

সঠিক উত্তর: নারায়ণগঞ্জ

বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি?

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ জেলা বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে অবস্থিত একটি শিল্পোনত জেলা। আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলাগুলোর মধ্যে একটি। পূর্বে বৃহত্তর অংশ ছিল, কিন্তু পরবর্তীতে নারায়ণগঞ্জ মহকুমাকে জেলায় উন্নীত করা হয়।

ঢাকা শহরের কাছাকাছি থাকায় নারায়ণগঞ্জ জেলা অনেকটাই উন্নত এবং সুযোগ সুবিধার দিক দিয়ে অন্যান্য যে কোন এলাকা থেকে এগিয়ে রয়েছে। একটি শিল্পোন্নত জেলা হওয়ায় এখানে অনেক বড় বড় শিল্প প্রতিষ্ঠান কারখানা ও অফিস রয়েছে।

যার কারণে এই জেলায় বেকারত্বের হার নেই বললেই চলে। নারায়ণগঞ্জ জেলায় একটি সিটি কর্পোরেশন রয়েছে, যার মেয়র সেলিনা আইভি।

বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতিবছরই তাদের সমীক্ষায় কোন জেলায় কত শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে বাস করে তার একটি প্রতিবেদন প্রকাশ করে থাকে। সেই প্রতিবেদনে প্রত্যেক বারই সবচেয়ে কম দারিদ্রতার হার শুধুমাত্র নারায়নগঞ্জ জেলার ক্ষেত্রে পাওয়া যায়।

সারা বাংলাদেশের দারিদ্রতার হার যেখানে ৩০ শতাংশ হলেও নারায়ণগঞ্জ জেলায় দারিদ্রতার হার মাত্র আড়াই শতাংশের কিছু বেশি। তার মানে নারায়ণগঞ্জ জেলায় সাড়ে ৯৭ শতাংশ মানুষ দরিদ্রতা সীমানার মধ্যে নেই।

অতএব, বুঝতে পারছেন নারায়ণগঞ্জ জেলায় বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে একটি এবং এটিকে ধনী জেলা বললেও ভুল হবে না। যদি আমরা জানি বেশির ভাগ ধনী শিল্পপতিদের বাস বাংলাদেশের রাজধানী ঢাকাতে।

আরো পড়ুন

তারপরেও সামগ্রিক দিক দিয়ে নারায়ণগঞ্জ জেলার জনগণই অন্যান্য জেলার চেয়ে ধনী। মূলত নারায়ণগঞ্জ রাজধানী ঢাকা থেকে কাছে হওয়ায় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানগুলোর কারখানা এখানে নির্মাণ করা হয়েছে।

কারণ শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রধান টার্গেট মূলত ঢাকার কাস্টমারদের নিয়ে। তাই নারায়ণগঞ্জে কারখানা স্থাপন করার মাধ্যমে যাতায়াত খরচ অনেকটাই কমে যায় এবং কাজটিও সহজ হয়। সারা দেশ থেকে নানা শ্রেণীর মানুষ নারায়ণগঞ্জে চাকরির খোঁজে আসেন।

একই সাথে নারায়ণগঞ্জ জেলায় জনসংখ্যার চাপও বাড়ছে। ঢাকার মতো এখানেও সুউচ্চ বিল্ডিং দেখা যায় এবং বর্গ কিলোমিটার প্রতি জনসংখ্যার হার অনেক বেশি। নারায়ণগঞ্জ জেলায় শিশুর জন্মহার অন্যান্য যে কোন জেলার চেয়ে অনেক বেশি।

দারিদ্র্যের হার সবচেয়ে কম কোন জেলায়? সঠিক উত্তরটি হচ্ছে নারায়ণগঞ্জ জেলায়। এই জেলায় দারিদ্র্যের হার মাত্র ২.৬ শতাংশ। তাই বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি? প্রশ্নটির উত্তর হবে নারায়ণগঞ্জ জেলা।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment