বাংলাদেশের সবচেয়ে দরিদ্র জেলা কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে দরিদ্র জেলা কোনটি?

সঠিক উত্তর: কুড়িগ্রাম জেলা

বাংলাদেশের সবচেয়ে দরিদ্র জেলা কোনটি?

কুড়িগ্রাম জেলা

রংপুর বিভাগের অন্যতম একটি জেলা হচ্ছে কুড়িগ্রাম জেলা। কুড়িগ্রাম জেলার উপজেলা সংখ্যা নয়টি এবং উপজেলার সংখ্যা অনুসারে এটিকে “এ ক্যাটাগরি ভুক্ত জেলা” হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এক সময় কুড়িগ্রাম জেলা বৃহত্তর রংপুরের অংশ ছিল, কিন্তু পরবর্তীতে এটিকে আলাদা জেলা হিসেবে উন্নীত করা হয়।

বাংলাদেশের সবচেয়ে দরিদ্র জেলা

কুড়িগ্রাম জেলাকে বাংলাদেশের সবচেয়ে দরিদ্রতম জেলা হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো অনুযায়ী কুড়িগ্রাম জেলার ৭০ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে। যেখানে বাংলাদেশের মোট জনসংখ্যা ৩০ শতাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে। এমনকি, কুড়িগ্রাম জেলার কিছু উপজেলায় দারিদ্র্য সীমার ৮০ শতাংশের মতো দেখা দিয়েছে।

কেন কুড়িগ্রাম জেলা এত দরিদ্র? এর কারণ অনুসন্ধান করলে দেখা যায়, এক সময় কুড়িগ্রাম জেলা মঙ্গা প্রধান অঞ্চল ছিল। প্রতিনিয়ত সেখানে মঙ্গা দেখা দিত। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ সরকারের কার্যকর পদক্ষেপের কারণে এখন আর মঙ্গা দেখা না গেলেও কুড়িগ্রাম জেলায় কিন্তু এখনো দরিদ্রতার হার একটুও কমেনি।

আরো পড়ুন

এর প্রধান কারণ হচ্ছে কুড়িগ্রাম জেলার ভৌগলিক অবস্থান এবং নদ-নদী। কুড়িগ্রাম জেলার অবস্থান বাংলাদেশের উত্তর প্রান্তে। কুড়িগ্রামের মধ্য দিয়ে ব্রহ্মপুত্র নদী বাংলাদেশে প্রবেশ করেছে। এই নদী কুড়িগ্রাম জেলাকে কয়েকটি অংশে বিভক্ত করেছে।

যার ফলে এই জেলার যাতায়াত ব্যবস্থা অতটা উন্নত নয় এবং জেলা সদর থেকে অন্যান্য উপজেলায় বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে অনেক উপজেলায় এখনো আধুনিকতার ছোঁয়া পায়নি।

আবার এই অঞ্চলে প্রায় বন্যা দেখা যায়। যার ফলে নদী ভাঙ্গনের সৃষ্টি হয়। এই নদী ভাঙ্গনে অসংখ্য মানুষ গৃহহীন হয়ে যায় এবং হেক্টর প্রতি হেক্টর জমি নষ্ট হয়ে যায়। ফলে অনেক স্বাবলম্বী মানুষও শেষমেষ দারিদ্র্যের অভিশাপে পড়ে যায়।

বর্তমান সরকার কুড়িগ্রাম জেলার মানুষদের জন্য বিভিন্ন কার্যকরী পদক্ষেপ নিতে চলেছে। এতে কুড়িগ্রাম জেলার যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে এবং বন্যা থেকে এই এলাকাকে কিভাবে রক্ষা করা যায় সেটা নিয়ে পর্যালোচনা চলছে। আশা করা যায়, খুব শীঘ্রই কুড়িগ্রাম জেলার দারিদ্রতার হার উল্লেখযোগ্যভাবে কমে যাবে এবং সেইসাথে কুড়িগ্রাম জেলা আস্তে আস্তে ধনী একটি জেলায় পরিণত হবে।

আশা করছি, বাংলাদেশের সবচেয়ে দরিদ্র জেলা কোনটি প্রশ্নের উত্তর আপনার পেয়ে গেছেন এবং সেই সাথে কেন এই জেলাটি এত দরিদ্র সেটার কারণে বুঝতে পেরেছেন। উত্তরবঙ্গের মানুষদের দারিদ্র্য বিমোচনে আমাদের সকলের এক হয়ে কাজ করা উচিত।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment