বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি?

সঠিক উত্তর: নারায়ণগঞ্জ

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি?

বাংলাদেশের মোট জেলা সংখ্যা ৬৪ টি। বাংলাদেশের প্রশাসনিক কাজের সুবিধার জন্য সারা দেশকে এমন ৬৪ টি জেলায় ভাগ করা হয়েছে। জেলা ব্যবস্থাটি সেই বৃটিশ শাসনকাল থেকেই চলে আসছে।

বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে আয়তনে সবচেয়ে ছোট জেলা হচ্ছে নারায়ণগঞ্জ। প্রসিদ্ধ এই জেলাটি ঢাকা জেলার অংশ ছিল। বর্তমানে এটি ঢাকা বিভাগের একটি প্রশাসনিক জেলা।

আরো পড়ুন

এদিকে নারায়নগঞ্জ বাংলাদেশের অন্যতম একটি জেলা। মেহেরপুর খুলনা বিভাগের একটি প্রশাসনিক জেলা। পূর্বে মেহেরপুর কুষ্টিয়া জেলার একটি মহকুমা ছিল। কিন্তু ১৯৮৪ সালে মেহেরপুর মহকুমা থেকে জেলায় উন্নীত হয়। অনেক ওয়েবসাইট ও সাধারণ বইয়ে মেহেরপুর জেলাকে দেশের ক্ষুদ্রতম জেলা হিসেবে বলা হয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে, মেহেরপুর বাংলাদেশের ক্ষুদ্রতম জেলা নয়।

সবচেয়ে ছোট জেলা কোনটি?

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি? এই প্রশ্নের উত্তর বিভিন্ন ওয়েবসাইট বা বইয়ে বিভিন্ন রকম পাওয়া যায়। কোথাও উত্তর মেহেরপুর দেওয়া, আবার কোথাও উত্তর নারায়ণগঞ্জ দেওয়া। তাহলে সঠিক উত্তর কোনটি?

আমরা যেহেতু ব্যাখ্যাসহ ও তথ্যসূত্র সহকারে উত্তর দিয়ে থাকি তাই আমরা আপনাকে সঠিক তথ্যটিই জানাবো। আমরা যদি মেহেরপুর ও নারায়ণগঞ্জ দুই জেলার আয়তন তুলনা করি তবেই কিন্তু সবচেয়ে ছোট জেলার নামটি পেয়ে যাচ্ছি।

আপনারা জেনে থাকবেন, বাংলাদেশের প্রতিটি জেলার একটি করে সরকারি ওয়েবসাইট রয়েছে। সেখানে সেই জেলা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া থাকে। সেখানেই জেলার আয়তনসহ অন্যান্য তথ্যও পেয়ে যাবেন।

নারায়নগঞ্জ জেলার সরকারি ওয়েবসাইট অনুযায়ী নারায়ণগঞ্জের আয়তন ৬৮৩.১৪ বর্গ কিলোমিটার। আর মেহেরপুর জেলার সরকারি ওয়েবসাইট অনুযায়ী মেহেরপুরের আয়তন ৭১৬.০৮ বর্গ কিলোমিটার। স্পষ্টত নারায়ণগঞ্জ জেলাই হচ্ছে আয়তনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা।

আশা করছি, এখন আপনি ক্লিয়ার হয়েছেন যে, নারায়ণগঞ্জই আয়তনে বাংলাদেশের সবচেয়ে ক্ষুদ্রতম জেলা। অন্য দিকে মেহেরপুর আয়তনের দিক দিয়ে দ্বিতীয় ক্ষুদ্রতম জেলা। মেহেরপুর নারায়ণগঞ্জের চেয়ে প্রায় ৩২ বর্গ কিলোমিটার বড়। তাই, প্রশ্নে যদি থাকে– বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি? সঠিক উত্তরটি হচ্ছে নারায়ণগঞ্জ।

তথ্যসূত্র নারায়ণগঞ্জ জেলা সরকারি ওয়েব পোর্টাল ও মেহেরপুর জেলা সরকারি ওয়েব পোর্টাল

Leave a comment