বাংলাদেশের সবচেয়ে উচু জেলা কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের সবচেয়ে উচু জেলা কোনটি?

সঠিক উত্তর: দিনাজপুর জেলা

বাংলাদেশের সবচেয়ে উচু জেলা কোনটি?

বাংলাদেশের উত্তরের রংপুর বিভাগের বৃহত্তম জেলা হচ্ছে দিনাজপুর জেলা। সমুদ্র পৃষ্ঠ হতে দিনাজপুর জেলার গড় উচ্চতা ৩৭.৫ মিটার অন্যান্য জেলা থেকে সর্বোচ্চ। উত্তরের জেলা হওয়ায় এটি হিমালয় পর্বতমালা থেকে বেশ কাছে। যার কারণে দিনাজপুরসহ অন্যান্য উত্তরের জেলাগুলো মোটামুটি সমুদ্র পৃষ্ঠ হতে কিছুটা উপরে অবস্থিত।

জেনে নিন মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি?

বাংলাদেশের সবচেয়ে উচু জেলা কোনটি?

রংপুর বিভাগে আয়তনের দিক দিয়ে বৃহত্তম জেলা হচ্ছে দিনাজপুর জেলা। এছাড়া দিনাজপুর জেলা ভেঙে ১৯৮০ সালে পঞ্চগড় জেলা এবং ১৯৮৪ সালে ঠাকুরগাঁ জেলা সৃষ্টি করা হয়। তারপরেও এটি বাংলাদেশের অন্যতম বৃহত্তম জেলা। দিনাজপুর জেলা দেশভাগের সময় অর্ধেক বাংলাদেশের অংশে, বাকি অর্ধেক ভারতীয় অংশে যোগ হয়। ভারতে উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর নামে দুটি স্বতন্ত্র জেলা রয়েছে। যদিও দিনাজপুর জেলার মূল অংশ বাংলাদেশের অংশই পড়েছে।

বাংলাদেশ সমতল ভূমির উপর অবস্থিত। এই ভূমির উপর নানা নদী-নালা বয়ে গেছে। সমতল হলো বাংলাদেশের একেকটি জেলা একেক রকমভাবে উঁচু-নিচু অবস্থান করছে। বাংলাদেশের কোনো জেলাই খুব উচুতে অবস্থান না করলেও দিনাজপুর জেলা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে উচু জেলা। সমুদ্রপৃষ্ঠ থেকে জেলা ৩৭.৫ মিটার উপরে অবস্থিত।

আরো পড়ুন পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি?

দিনাজপুর জেলা

বাংলাদেশের অত্যন্ত সুপরিচিত একটি জেলা হচ্ছে দিনাজপুর জেলা। ঐতিহাসিক দিনাজপুর জেলা অত্যন্ত সমৃদ্ধ। দিনাজপুর জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ হচ্ছেন– হাজী মোহাম্মদ দানেশ, ইলা মিত্র, এম আব্দুর রহিম, ইকবালুর রহিম প্রমুখ। দিনাজপুর জেলা রংপুর বিভাগের অন্তর্গত এবং রংপুর বিভাগের ৮ টি জেলার মধ্যে দিনাজপুর জেলায় আকারে সর্ববৃহৎ। দিনাজপুর জেলায় মোট উপজেলা রয়েছে ১৩ টি। যার মধ্যে বিরল, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, বীরগঞ্জ ইত্যাদি উল্লেখযোগ্য। ১৭৮৬ সালে ব্রিটিশরা দিনাজপুর জেলা গঠন করে।

কৃষিক্ষেত্রে দিনাজপুর জেলার খ্যাতি দেশজুড়ে শোনা যায়। বিশেষ করে দিনাজপুর জেলা লিচু এবং কাটারিভোগ চালের জন্য বিখ্যাত। এছাড়া রংপুর বিভাগের প্রথম বিশ্ববিদ্যালয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর জেলায় অবস্থিত। বাংলাদেশের দশটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে দিনাজপুর শিক্ষা বোর্ড অন্যতম শিক্ষাগত দিক দিয়ে দিনাজপুর জেলা অন্যান্য জেলা অনেক দূর এগিয়ে গিয়েছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment