বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক কে?

প্রশ্ন: বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক কে?

সঠিক উত্তর: মাইকেল মধুসূদন দত্ত

বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক কে?

সনেট কি?

ইতালীয় সনেটো শব্দটি থেকে সনেট শব্দের উৎপত্তি। সনেটো শব্দের অর্থ ও স্পন্দিত মৃদু ধ্বনি। বাংলা সনেট হলাে গীতিকবিতার একটি শাখা। যে কবিতায় হৃদয়ের একটিমাত্র ভাব বা অনুভূতি অখণ্ড থেকে চতুর্দশ অক্ষর ও চতুর্দশ চরণ দ্বারা একটি বিশেষ পদের মধ্য দিয়ে কবিতা হিসেবে আত্মপ্রকাশ লাভ করে তাকে চতুর্দশপদী কবিতা বা সনেট বলে। ইতালীয় রেনেসাঁর সন্ধিক্ষণে চতুর্দশ শতকে কবি পেত্রার্ক সনেটের উদ্ভাবক।

সনেটকে বাংলায় বলা হয় চতুর্দশপদী কবিতা। সনেটের বাংলা নামটি দিয়েছিলেন মাইকেল মধুসূদন দত্ত। সনেট হচ্ছে এক ধরনের বিশেষ কবিতা। সনেটের কিছু মজার মজার বৈশিষ্ট্য আছে। সনেট কবিতাগুলোর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এই কবিতাগুলোর চরণ সংখ্যা ১৪ টি। এর একটি চরণ কম কিংবা বেশি হলে সেটিকে সনেট বলা যাবে না।

আরো পড়ুন

তবে এটিই সনেটের একমাত্র বৈশিষ্ট্য নয়। সনেটের প্রতিটি চরণে সাধারণভাবে মোট ১৪ টি করে অক্ষর থাকতে হবে। আবার সনেটের মোট ১৪ টি চরণকে দুইটি ভাগে ভাগ করা হয়।

সনেটের প্রথম আট চরণের স্তবককে বলা হয়ে থাকে অষ্টক। এই অষ্টকে থাকে মূলত ভাবের প্রবর্তনা। পরবর্তী ছয় চরণের স্তবককে ষষ্টক বলা হয় আর ষষ্টকে থাকে ভাবের পরিণতি।

বাংলা সাহিত্যে সনেট

বাংলা সাহিত্যাঙ্গনে বাংলায় সনেট রচনা শুরু করেন মাইকেল মধুসূদন দত্ত এবং তার হাতেই এসেছে সনেট রচনার যুগান্তকারী সাফল্য। এ কারণেই তাকে বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক বলা হয়। এখানে, বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক কে? প্রশ্নটির সঠিক উত্তর হচ্ছে মাইকেল মধুসূদন দত্ত।

১৮৬০ সালে তিনি সনেট রচনার পরিকল্পনা গ্রহণ করলেও ১৮৬৫ সালে ফ্রান্সের ভার্সাই নগরীতে অবস্থানকালেই প্রথম বাংলা সনেট রচনা করেন। তার রচিত ১০২ টি সনেটের সমন্বয়ে ১৮৬৬ সালের ১ আগস্ট চতুর্দশপদী কবিতাবলি প্রকাশিত হয়। তিনি বাংলা সনেট ছাড়াও বেশ কয়েকটি ইংরেজি সনেট রচনা করেন।

পরবর্তী সময়ে বাংলা সনেট রচনায় দেবেন্দ্রনাথ সেন, মােহিতলাল মজুমদার, রবীন্দ্রনাথ ঠাকুরসহ আরাে অনেকে সার্থকতার স্বাক্ষর রাখেন। বর্তমানেও জনপ্রিয় কথাসাহিত্যিকরা সনেট লিখে থাকেন। সনেট বাংলা সাহিত্যের একটি জনপ্রিয় শাখা, যা বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ।

প্রশ্নের উৎস

বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক কে? প্রশ্নটি ২৫ তম বিসিএসের বাংলা সাহিত্য অংশে এসেছিল। এছাড়া এই প্রশ্নটি অগনিত বার বিভিন্ন চাকরি ও ভর্তি পরীক্ষায় এসেছে। এমন কি এসএসসি ও জেএসসি পরীক্ষাতেও বাংলা বিষয়ে প্রশ্নটি কমন ছিল।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment