কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম?

প্রশ্ন: কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম?

সঠিক উত্তর: বায়বীয় মাধ্যমে

কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম?

ব্যাখ্যা

শব্দ হচ্ছে এক প্রকার শক্তি। শব্দ এক স্থান থেকে অপর স্থানে চলাচল করতে পারে। কিন্তু চলাচলের জন্য প্রয়োজন মাধ্যম। আর এই মাধ্যম হতে পারে বায়বীয়, তরল বা কঠিন। মাধ্যম ভেদে শব্দের গতি কম বেশি হতে পারে।

মাধ্যমে শব্দের গতি নির্ভর করে পদার্থে অবস্থার উপর। মূলত পদার্থের অনুগুলো একে অপরের থেকে কতটুকু দূরে অবস্থান করছে সেটার উপরে শব্দের গতি নির্ভর করে।

কোনো মাধ্যমের অনুগুলো যত কাছাকাছি থাকবে শব্দের গতি তত বেশি হবে। এর পেছনের কারণটা বোঝার চেষ্টা করি।

আরো পড়ুন সৌরজগতের বৃহত্তম উপগ্রহ কোনটি?

কোনো বিন্দুতে শব্দের উৎপত্তি হবে পরিবেশের অনুগুলো তখন তার বিপরীত দিকের অনুটিকে ধাক্কা মারে। আর ঠিক একই পদ্ধতিতে কাজটি বার বার ঘটতে থাকে। এভাবে একটি শব্দ দূরে ছড়িয়ে যায়।

এখানে অনুগুলো যত কাছাকাছি থাকবে ধাক্কা দেওয়ার সময়ও কম লাগবে। ফলে শব্দের গতিও হবে বেশি। আর যদি অনুগুলো দূরে দূরে থাকে তকে ধাক্কা দেওয়ার জন্য সময় বেশি লাগবে। এক্ষেত্রে শব্দের গতিও হবে কম।

কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম?

শব্দের গতি সবচেয়ে বেশি কঠিন মাধ্যমে। যেকোনো কঠিন মাধ্যমে অনুগুলো একে অপরের একএবারে কাছাকাছির থাকে। যার ফলে একটি অনু তার পাশের অনুটিকে ধাক্কা দিতে কম সময় লাগে। তাই শব্দের গতিও হয় সর্বোচ্চ। যেমন: লোহাতে শব্দের গতিবেগ ৫২২১ মিটার পার সেকেন্ড আর কাঠে শব্দের বেগ ৩৮০০ মিটার পার সেকেন্ড।

এবার আসি তরল মাধ্যমের বিষয়ে। কঠিন মাধ্যমের তুলনায় তরল মাধ্যমে অনুগুলো একটু দূরে থাকে। যার কারণে কঠিন মাধ্যমের চেয়ে তরল মাধ্যমে শব্দের গতি কিছুটা কম হয়। পানিতে শব্দের গতিবেগ ১৪৫০ মিটার পার সেকেন্ড।

বায়বীয় মাধ্যমে অনুগুলো একে অপরের থেকে অনেক দূরে থাকে। যার কারণে কোনো বিন্দুতে শব্দ উৎপন্ন হলে অনুগুলোর একে অপরকে ধাক্কা দিতে সময় লাগে বেশি। তাই কঠিন বা তরল মাধ্যমের চেয়ে বায়বীয় মাধ্যমে শব্দের বেশ সবচেয়ে কম। বায়ুতে শব্দের গতিবেগ মাত্র ৩৩২ মিটার পার সেকেন্ড।

জেনে নিন পাহাড় ও পর্বতের মধ্যে পার্থক্য কি?

তবে শুণ্য মাধ্যমে শব্দের বেগ একেবারে শুণ্য। আমরা আগেই জেনেছি, শব্দের চলাচলের জন্য প্রয়োজন মাধ্যম। যেহেতু শুণ্যে কোনো মাধ্যম নেই, তাই এখানে শব্দ চলতে পারে না। তাই যদি প্রশ্নে আসে, কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম? সেক্ষত্রে সঠিক উত্তর হবে বায়বীয় মাধ্যমে।

প্রশ্নের উৎস

এবারের প্রশ্ন, কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম? বিজ্ঞান বিষয়ের এই প্রশ্নটি বিসিএস থেকে শুরু করে বিভিন্ন ব্যাংক পরীক্ষায় এসেছে। এছাড়া স্কুল ও কলেজ পর্যায়ে সাধারণ বিজ্ঞান পরীক্ষাতেও জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্ন হিসেবে করা হয়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment