রংপুর বিভাগের জেলা সমূহ

বাংলাদেশের সবচেয়ে উত্তরের বিভাগ হচ্ছে রংপুর বিভাগ। বাংলাদেশ সরকার ২০১০ সালের ২৫ জানুয়ারিতে রংপুর বিভাগকে সপ্তম বিভাগ হিসেবে ঘোষণা করে। এই সময় রাজশাহী বিভাগকে ভেঙে রংপুর বিভাগ গঠন করা হয়। রংপুর বিভাগে কয়টি জেলা রয়েছে? সঠিক উত্তর হচ্ছে ৮ টি। চলুন জেনে নেই রংপুর বিভাগের জেলা সমূহ কী কী ও তাদের সংক্ষিপ্ত পরিচিতি।

রংপুর বিভাগের জেলা সমূহ

রংপুর বিভাগের জেলা সমূহ

১. পঞ্চগড়

পঞ্চগড় বাংলাদেশের সর্ব উত্তরের জেলা। এই জেলাটি চা ও বাংলাবান্ধা স্থলবন্দরের জন্য বিখ্যাত। এছাড়া নেপালের পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা এই জেলা থেকে বছরের নির্দিষ্ট সময়ে দেখতে পাওয়া যায়। ১৪০৫ বর্গ কিলোমিটার আয়তনের জেলাটি ১৯৮৪ সালের পূর্বে দিনাজপুর জেলার অংশ ছিল।

২. ঠাকুরগাঁও

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বেশি গম উৎপাদিত হয় ঠাকুরগাঁও জেলায়। জেলাটির আয়তন ১৮৫০ বর্গ কিলোমিটার এবং এই জেলাও পূর্বে দিনাজপুর জেলার অংশ ছিল। ১৯৮৪ সালে ঠাকুরগাঁও পূর্নাঙ্গ জেলার মর্যাদা পায়।

৩. দিনাজপুর

রংপুর বিভাগের সর্ববৃহৎ জেলা হচ্ছে দিনাজপুর জেলা। প্রাচীন এই জেলাটি ১৭৮৬ সালে বৃটিশদের দ্বারা প্রতিষ্ঠিত হয়। জেলাটির মোট আয়তন ৩৮৩৪ বর্গ কিলোমিটার। লিচু ও কাটারিভোগ চালের জন্য জেলাটি প্রসিদ্ধ।

৪. নীলফামারী

১৫৮০ বর্গ কিলোমিটারের নীলফামারী জেলা ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। পূর্বে এই জেলা বৃহত্তর রংপুর জেলার অংশ ছিল। উত্তরবঙ্গের অন্যতম বৃহত্তম শহর সৈয়দপুর এই জেলায় অবস্থিত।

৫. রংপুর

উত্তরবঙ্গের বৃহত্তম শহর ও বিভাগ হচ্ছে রংপুর। ১৭৬৯ সালে প্রতিষ্ঠিত এই প্রাচীন জেলাটি বাংলাদেশের বহু ঐতিহাসিক ঘটনার পটভূমি। বেগম রোকেয়ার জন্ম এই জেলায়। রংপুর জেলার আয়তন ২৩৬৮ বর্গ কিলোমিটার।

৬. লালমনিরহাট

১২৪১ বর্গকিলোমিটারের আয়তনের জেলা লালমনিরহাট একসময় রংপুর জেলার অংশ ছিল। লালমনিরহাট ১৯৮৪ সালে পূর্ণাঙ্গ জেলার মর্যাদা পায়। বাংলাদেশে অবস্থিত ভারতের যে সকল ছিটমহল অবস্থান করতো তার বেশিভাগ এই জেলাতেই ছিল। ছিটমহলগুলোর মধ্যে দহগ্রাম ছিটমহল উল্লেখযোগ্য।

৭. গাইবান্ধা

উত্তরবঙ্গের অন্যতম সুপরিচিত একটি জেলা হচ্ছে গাইবান্ধা। ২১৭৯ বর্গ কিলোমিটারের জেলাটি ১৯৮৪ সালে রংপুর জেলা থেকে পৃথক হয়ে আলাদা একটি স্বতন্ত্র জেলার মর্যাদা পায়।

৮. কুড়িগ্রাম

একসময় মঙ্গা প্রবণ জেলা হিসেবে পরিচিত ছিল কুড়িগ্রাম জেলা। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত এই জেলাটির মোট আয়তন ২২৯৬ বর্গ কিলোমিটার। পূর্বে কুড়িগ্রাম বৃহত্তর রংপুর জেলার অংশ ছিল।

আরো পড়ুন

রংপুর বিভাগ বাংলাদেশের অন্যতম প্রসিদ্ধ একটি বিভাগ। কৃষিনির্ভর এই বিভাগের জেলাগুলো সারা বাংলাদেশের খাদ্যের উল্লেখযোগ্য পরিমাণে জোগান দিয়ে থাকে। উত্তরবঙ্গের মানুষ সহজ সরল হিসেবে গণ্য হয়ে থাকে। রংপুর বিভাগের জেলা সমূহ নিয়ে আপনার জানার কৌতূহল মিটাতে পারলেই আমরা আনন্দিত হবো।

তথ্যসূত্র উইকিপিডিয়া

শেয়ার করুন

Leave a comment