মুজিব বর্ষের লোগোর ডিজাইনার কে?

প্রশ্ন: মুজিব বর্ষের লোগোর ডিজাইনার কে?

সঠিক উত্তর: সাব্যসাচী হাজরা

মুজিব বর্ষের লোগোর ডিজাইনার কে?

মুজিব বর্ষ ও বঙ্গবন্ধু

১৭ মার্চ ১৯২০ তারিখে তৎকালীন ফরিদপুর জেলায় (বর্তমানে গোপালগঞ্জ) টুঙ্গিপাড়া নামক এক গ্রামে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করে।

২০২০ সালে বঙ্গবন্ধুর ১০০ তম জন্মবার্ষিকী। তার ১০০ তম জন্মদিন স্মরনীয় করে রাখতে বাংলাদেশ সরকার এক বছর জুড়ে নানা কর্মসূচি হাতে নেয়। জাতির পিতার সম্মানার্থে শুধু বাংলাদেশেই নয়, বরং শতাধিক দেশ একসাথে মুজিব বর্ষ পালন করেছে।

মুজিব বর্ষের লোগোর ডিজাইনার

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুকে পাকিস্তানি সেনারা গ্রেফতার করে পাকিস্তানের কারাগারে বন্দী রাখে। কিন্তু এফিকে শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাংলার দামাল ছেলেরা নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে স্বাধীনতা ছিনিয়ে নেয়। ফলস্বরূপ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানি শাষকেরা মুক্তি দিতে বাধ্য হয়।

৮ জানুয়ারি ১৯৭২ তারিখে পাকিস্তানি কারাগার থেকে মুক্তি পান বঙ্গবন্ধু। যুক্তরাজ্য ও ভারত হয়ে অবশেষে ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশে প্রত্যাবর্তন করেন শেখ মুজিবুর রহমান। এই দিনটিকে “বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস” দিসেবে পালন করা হচ্ছে।

২০২০ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব বর্ষের ক্ষণগণনা উদ্ভোদন করেন এবং এই দিনেই মুজিব বর্ষের অফিশিয়াল লোগো উন্মোচন করা হয়।

মুজিব বর্ষের লোগোর ডিজাইন করেন বিশিষ্ট শিল্পী সাব্যসাচী হাজরা। যদি প্রশ্নে আসে, মুজিব বর্ষের লোগোর ডিজাইনার কে? তাহলে আপনার উত্তর হবে সাব্যসাচী হাজরা।

আরো পড়ুন

মুজিব বর্ষ নিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি প্রশ্ন

প্রশ্ন এক: কবে মুজিব বর্ষের লোগো উন্মোচন করা হয়?

উত্তর: ১০ জানুয়ারি, ২০২০। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের মুজিব বর্ষের লোগোটি সকলের উদ্দেশ্যে উন্মোচন করে দেওয়া হয়েছিল।

প্রশ্ন দুই: মুজিব বর্ষের লোগো উন্মোচন করেন কে?

উত্তর: ১০ জানুয়ারি, ২০২০ তারিখে মুজিবকন্যা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব বর্ষের লোগো উন্মোচন করেন।

প্রশ্ন তিন: মুজিব বর্ষের ক্ষণগণনা কবে থেকে শুরু হয়?

উত্তর: ১০ জানুয়ারি, ২০২০ তারিখ থেকে মুজিব বর্ষের ক্ষণগণনা শুরু হয়। এই দিনেই মুজিব বর্ষের লোগো উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই দিনটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালিত হয়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

আরো পড়ুন পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান

Leave a comment