মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

প্রশ্ন: মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

সঠিক উত্তর: ৩ টি; রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার।

মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

সীমান্ত জেলা

মিয়ানমার বাংলাদেশের আরেকটি প্রতিবেশী রাষ্ট্র। ভারত ছাড়াও মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত আছে। এই সীমান্ত বাংলাদেশে দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত। এই সীমান্তের পুরোটাই বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের সাথে সংযুক্ত।

আরো পড়ুন

মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত জেলা ৩ টি। জেলা তিনটি হচ্ছে রাঙামাটি, বান্দরবান ও কক্সবাজার।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ক্ষুদ্র একটি দেশ। বাংলাদেশের উত্তর, পূর্ব ও পশ্চিমে ভারতের সীমান্ত আছে। আর দক্ষিণে আছে বঙ্গোপসাগর। কিন্তু দক্ষিণ পূর্ব অংশে কিছু সীমান্ত আছে আরেক প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের সাথে।

মিয়ানমারের সাথে সীমান্ত আছে এমন জেলা আছে ৩ টি। এই তিনটি জেলা রাঙামাটি, বান্দরবান ও কক্সবাজার। তিন জেলার মধ্যে কক্সবাজারেই সবচেয়ে বেশি সীমান্ত পড়েছে। আর সবচেয়ে কম সীমান্ত পড়েছে রাঙামাটি জেলায়।

সম্প্রতি বছরগুলোতে বাংলাদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশ ঘটেছে। রোহিঙ্গারা হচ্ছে মিয়ানমারের রাখাইন রাজ্যের অধিবাসী। কিন্তু মিয়ানমার জান্তা সরকার তাদেরকে নিজেদের নাগরিক বলে স্বীকার করে না।

তাই মিয়ানমারের সাথে সীমান্তবর্তী জেলাগুলোতে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশ দেখা যায়। রোহিঙ্গাদের সবচেয়ে বড় আশ্রয় কেন্দ্র কক্সবাজারে দেখতে পাওয়া যায়।

মনে রাখার টেকনিক

মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত জেলাগুলোর নাম মনে রাখা অনেক কঠিন। সাধারণত আমরা জেলাগুলোর নাম তালগোল পাকিয়ে ফেলি। তাই আমি আপনাদের জন্য এই টেকনিকটি নিয়ে হাজির হলাম।

আপনি শুধু পড়বেন, বারাক। এখানে, “বা” হচ্ছে “বান্দরবান”, “রা” হচ্ছে “রাঙামাটি”, আর “ক” হচ্ছে “কক্সবাজার”।

আপনি যদি এই টেকনিকটি ফলো করেন তবে মনে হয় না এই প্রশ্নের উত্তর দিতে আপনার কোনো সমস্যা হবে। এদিকে জেলাগুলোর নাম মনে রাখার জন্য মুখস্ত করতেও হচ্ছে না।

প্রশ্নের উৎস

মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি? প্রশ্নটি এখন পর্যন্ত বহু চাকরি নিয়োগ ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এসেছে। এছাড়া জেলাগুলোর নামও পরীক্ষায় জানতে চাওয়া হয়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

আপনি কী একজন চাকরি প্রত্যাশী? চাকরি খুজচ্ছেন? হ্যা, আপনাদের জন্যই আমরা চালু করেছি আমাদের জব সার্কুলার রিলেটেড নতুন ওয়েবসাইট। এখানে আপনি পাচ্ছেন লেটেস্ট চাকরি নিয়োগের বিজ্ঞপ্তি। ভিজিট করুন– চাকরি খুঁজুন

Leave a comment