মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি?

প্রশ্ন: মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি?

সঠিক উত্তর: টুইটার

মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি?

টুইটার

জনপ্রিয় সমাজিক মাধ্যমগুলোর মধ্যে টুইটার একটি। ফেইসবুকের মতো এখানে একাউন্ট ক্রিয়েট করে বন্ধুবান্ধবের সাথে যোগাযোগ করা যায়। এটি একটি আমেরিকান ওয়েবসাইট, যা ২০০৬ সাল থেকে তাদের কার্যক্রম চালিয়ে আসছে।

তবে টুইটার অন্যান্য যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে ভিন্ন এবং এটি পশ্চিমা বিশ্বে সিলেব্রেটিদের কাছে পছন্দের শীর্ষে। যার কারণে টুইটারে নিয়মিত ইউজারের সংখ্যাও অনেক বেশি। বাংলাদেশে টুইটার অধিক জনপ্রিয় না হলেও এদেশে অনেকেই আছেন যারা কিনা টুইটার ব্যবহার করে থাকে।

এই সাইটে একাউন্ট খুললে আপনি অন্যদের ফলো বা অনুসরণ করতে পারবেন। এক্ষেত্রে আপনি হচ্ছেন ফলোয়ার। ঠিক তেমনই আপনাকেও অন্যান্য টুইটারের ব্যবহারকারীরা ফলো করতে পারবে।

আরো পড়ুন সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত?

মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি?

টুইটারে আপনি আপনার অনুভূতি, ফটো, ভিডিও ইত্যাদি পোস্টে শেয়ার করতে পারবেন। কিন্তু এখানে একটি সীমাবদ্ধতা আছে। টুইটারে মাত্র ২৮০ ক্যারেক্টারের মধ্যে পোস্ট লিখতে হয়। এর বেশি লিখতে পারবেন না। এই ২৮০ টি ক্যারেক্টারে লেখা পোস্টকে টুইটারের ভাষায় বলা হয় টুইট।

এই ২৮০ টি ক্যারেক্টারের টুইট সাধারণত ছোট একটি লেখা হয়ে থাকে। যদিও পূর্বে মাত্র ১৪০ টি ক্যারেক্টারে টুইট লেখার নিয়ম ছিল। পরবর্তীতে টুইটার টুইট লেখার ক্যারেক্টার লিমিট ১৪০ থেকে বাড়িয়ে দ্বিগুণ করে দেয়। টুইট লেখার এই সীমাবদ্ধতার কারণে টুইটগুলো ছোট ছোট হয়ে থাকে এবং এই কারণেই টুইটগুলোকে মাইক্রো ব্লগ বলা হয়। তাই টুইটার একটি মাইক্রোব্লগিং ওয়েবসাইট।

জেনে নিন কোন মাধ্যমে শব্দের গতি সবচেয়ে কম?

টুইটারকে জনপ্রিয় করেছে টুইটারে থাকা সিলেব্রিটিরা। হলিউডে কোন সিলেব্রিটি কতটা জনপ্রিয় তার পরিমাপক হিসেবে টুইটারের ফলোয়ার সংখ্যাকে বিবেচনায় রাখে। এছাড়া অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে টুইটারের টুইটকে সাংবাদিকেরা বেশি প্রাধান্য দেয়। কারণ টুইটারে একবার টুইট করা হয়ে গেলে আর এডিট বা সংশোধন করা যায় না।

ফেইসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসআপ বা ইউটিউব এগুলো প্রত্যেকটি সামাজিক যোগাযোগ ওয়েবসাইট। এগুলো সবগুলোই টুইটার থেকে ভিন্ন। যখন বলবে, মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি? প্রশ্নটির উত্তর নিঃসন্ধেহে টুইটার।

প্রশ্নের উৎস

আজকের প্রশ্ন, মাইক্রোব্লগিং ওয়েবসাইট কোনটি? তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্নটি সাম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষায় এসেছিল। এই প্রশ্নটি শুধু চাকুরি বা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্যই নয়, পাশাপাশি এসএসসি ও এইচএসসি পরীক্ষার আইসিটি বিষয়েও এসে থাকে।

টুইটারের ওয়েবসাইট টুইটার.কম

Leave a comment