কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে

উচ্চ মাধ্যমিকের পর আমাদের সকলের লক্ষ্য থাকে কোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভালো একটি সাবজেক্ট নিয়ে পড়ালেখা করা। শুধু মানবিক বিভাগের ছাত্ররাই নয়, পাশাপাশি বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের ছাত্রদেরও লক্ষ্য থাকে আইন বিভাগে ভর্তি হওয়ার। আইন বিভাগ বাংলাদেশের স্বনামধন্য একটি বিভাগ এবং বাংলাদেশের প্রায় সব কয়টি সাধারণ বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ রয়েছে। কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে জানতে হলে নিচের পুরো লেখাটি পড়ে ফেলো!

সকলের মনে এই কয়েকটি প্রশ্ন থাকে, কেন পড়বো আইন বিভাগে? আইন বিভাগে পড়ার সুবিধা কি কি এবং এখানে পড়ে নিজের ক্যারিয়ার কিভাবে গঠন করা যাবে? আইন বিভাগের চাকরির ক্ষেত্রগুলো কি কি? আসো সংক্ষেপে একটু আলোচনা করি নেই।

কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে

অনেকের ধারণা, আইন বিভাগে পড়লে শুধু একজন শিক্ষার্থী আইনজীবী হতে পারে। কথাটা কিন্তু একদমই ভুল। এটা ঠিক যে বাংলাদেশে একজন আইনজীবীর সম্মান ও মাসিক আয় অন্যান্য যেকোনো চাকরিজীবী থেকে অনেক বেশি, কিন্তু আইন বিভাগে পড়ে আইনজীবী হওয়া ছাড়াও আরো অনেকগুলো চাকরিক্ষেত্রে রয়েছে। যার মধ্যে সবার প্রথম হচ্ছে সহকারি জজ হওয়া।

কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে

আমরা জানি, বাংলাদেশের প্রত্যেকটি জেলায় জজ আদালত রয়েছে। সেখানে বিচারক বিচারকার্য পরিচালনা করেন। এছাড়া হাইকোর্ট ও আপিল বিভাগেও বিচারকদের বিচারকার্য পরিচালনা করতে দেখা যায়। এ সকল বিচারকগণ বাংলাদেশের প্রথম শ্রেণীর চাকরিজীবী। এমনকি বিসিএস প্রশাসন ক্যাডারের চেয়েও এ সকল পদের পদমর্যাদা বেশি!

এই সকল বিচারক নিয়োগ দেয় বাংলাদেশ জুডিশারি সার্ভিস। শুধুমাত্র আইন বিভাগের শিক্ষার্থীরাই এতে অংশ নিতে পারে, এর বাইরে কোনো আলাদা বিভাগের শিক্ষার্থী অংশ নিতে পারে না। বাংলাদেশে প্রতি বছরই এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়ে থাকে এবং বেশ কয়েকজনকে সহকারি জজ হিসেবে নিয়োগ দেওয়া হয়। লক্ষ করুন, বিসিএস প্রশাসন ক্যাডারের মাধ্যমে একজন সর্বোচ্চ মন্ত্রীপরিষদের সচিব হিসেবে নিয়োগ পাবেন। কিন্তু বিজেএস পরীক্ষা দেওয়ার মাধ্যমে আপনি সর্বোচ্চ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেতে পারেন।

আরো পড়ো ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট পাশ নম্বর

এখন, বলে রাখছি, বাংলাদেশ সরকারের সকল পদের পদমর্যক্রম অনুযায়ী আপিল বিভাগের প্রধান বিচারপতি চার নম্বর স্থানে থাকে। তার উপরে শুধু বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং জাতীয় সংসদের স্পিকারের অবস্থান। বুঝতেই পারছো, তোমার কাছে কত বড় একটি সুবর্ণ সুযোগ আছে!

শুধু জেলা আদালত বা সুপ্রিমকোর্টের বিচারক নয়, তুমি বাংলাদেশ সেনাবাহিনীতেও একজন বিচারক হিসেবে নিয়োগ পেতে পারো। আবার বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের আইন সংক্রান্ত পরামর্শ হিসেবে আইন বিভাগের ছাত্রদের নিয়োগ দেয়। তাদের মাসিক বেতন অন্যান্য যে কোন পদে তুলনায় বেশি হয়ে থাকে।

আবার তুমি কি বিসিএস পরীক্ষা দেওয়ার কথা ভাবছো? সেক্ষেত্রেও তুমি আইন বিভাগে পড়ে বিসিএস পরীক্ষায় অংশ নিতে পারবে। বিসিএস পরীক্ষায় যেকোনো বিভাগ থেকে অংশ নেওয়া যায়। কিন্তু যেহেতু তুমি আইন বিভাগে পড়ছেন এবং প্রশাসন সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য তোমার আইন বিভাগে অধ্যয়ন করেই জানা হয়ে যাবে, তাই তোমার বিসিএস পরীক্ষায় অন্যান্য যেকোনো শিক্ষার্থীদের তুলনায় এগিয়ে থাকবে।

অতএব বুঝতে পারছো, বাংলাদেশে আইন বিভাগের ছাত্রদের কদর আসলে কতটুকু! যার কারণে শুধু পাবলিক বিশ্ববিদ্যালয় নয়, প্রায় সব কয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়তেও আইন বিভাগ রয়েছে। যার কারণে একজন ভালো ছাত্রের এসব প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করার সুযোগ রয়েছে।

যাইহোক, এবার চলো দেখে নেই বাংলাদেশ কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে এবং কোন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ অন্যদের তুলনায় এগিয়ে রয়েছে।

কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে তার তালিকা–

  1. ঢাকা বিশ্ববিদ্যালয়
  2. জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  3. রাজশাহী বিশ্ববিদ্যালয়
  4. ইসলামী বিশ্ববিদ্যালয়
  5. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  6. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  7. খুলনা বিশ্ববিদ্যালয়
  8. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  9. বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস
  10. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  11. বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  12. বরিশাল বিশ্ববিদ্যালয়
  13. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সবচেয়ে প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হল ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পরেই আইন বিভাগ খোলা হয়। বাংলাদেশে সবচেয়ে প্রাচীন আইন বিভাগটি ঢাকা বিশ্ববিদ্যালয় অবস্থিত। বাংলাদেশের সবচেয়ে স্বনামধন্য আইনজীবী ও বিচারক এই বিশ্ববিদ্যালয় থেকে উঠে এসেছেন। তাই প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের জন্য শিক্ষার্থীদের মধ্যে কঠিন প্রতিযোগিতা লক্ষ্য করা যায়।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়তে হলে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের প্রথম সারিতে থাকার কোনো বিকল্প নেই।

জেনে নাও ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট আসন সংখ্যা

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন বিভাগের কথা সবার আগে মাথায় চলে আসে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগকে দেশের সেরা আইন বিভাগ হিসেবেও অনেকে বলে থাকেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন অনুষদের মধ্যে আইন বিভাগ ছাড়াও আইন ও ভূমি প্রশাসন নামেও আরেকটি বিভাগ রয়েছে, যা সম্পূর্ণ আইন বিভাগের অনুরূপ।

আবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগও দেশসেরা হিসেবে স্বীকৃত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগে পড়তে হলে কঠিন প্রতিযোগিতার মধ্যে যেতে হয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগও অত্যন্ত সুপ্রতিষ্ঠিত। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয় আইন বিভাগের পাশাপাশি আইন ও ভূমি ব্যবস্থাপনা নামেও আলাদা বিভাগও রয়েছে।

প্রিয় শিক্ষার্থীরা, তোমরা যারা আইন বিভাগে পড়ার স্বপ্ন দেখছো তাদেরকে জানাই অগ্রিম শুভেচ্ছা। আশা করছি, এই লেখাটির মাধ্যমে তোমরা আইন বিভাগে পড়ার জন্য আরো বেশি অনুপ্রাণিত হবে এবং কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে সেটিও জানতে পেরেছো। আর আজকেই নিজের লক্ষ্য ঠিক করে নাও। কেননা আইন বিভাগ বাংলাদেশের সেরা বিভাগগুলোর মধ্যে একটি হওয়ায় এখানে প্রতিযোগিতা কিন্তু খুবই বেশি।

2 thoughts on “কোন কোন বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ আছে”

    • প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের তাদের নিজস্ব শর্ত রয়েছে। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়তে হলে আপনাকে খ ইউনিটে পরীক্ষা দিতে হবে এবং বাংলা ও ইংরেজিতে মোটামুটি ভালো নম্বর তুলতে হবে। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় পাস করতে হবে এবং সিরিয়ালের প্রথম সারিতে থাকতে হবে।

      Reply

Leave a comment