বাংলা আধুনিক উপন্যাস এর প্রবর্তক ছিলেন কে?

প্রশ্ন: বাংলা আধুনিক উপন্যাস এর প্রবর্তক ছিলেন কে?

সঠিক উত্তর: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় 

বাংলা আধুনিক উপন্যাস এর প্রবর্তক ছিলেন কে?

উপন্যাস কি?

গদ্যে লেখা দীর্ঘ বর্ণনাযুক্ত কথাসাহিত্যই হচ্ছে উপন্যাস। নাটক, কবিতা ও ছোট গল্পের মতো উপন্যাসও সাহিত্যের একটি শাখা। আধুনিক সাহিত্যে উপন্যাস কিছুটা নতুন শাখা। উপন্যাস রচনাকারীকে বলা হয় ঔপন্যাসিক।

উপন্যাস লেখার সুনির্দিষ্ট নিয়ম বা কাঠামো না থাকলেও উপন্যাস সাধারণত ছোট গল্পের চেয়ে আকারে বড় হয় এবং বর্ণনাও বেশি থাকে। এছাড়া উপন্যাসে চরিত্রের বিস্তার বিশেষভাবে লক্ষ্য করা যায়।

সাহিত্যের অন্যান্য শাখার মধ্যে উপন্যাস যেমনটা আধুনিক, সেই সাথে জনপ্রিয় শাখা। প্রথম আধুনিক উপন্যাস রচিত হয় অষ্টাদশ শতাব্দীতে, ইংল্যান্ডে।

কাহিনির বিষয়বস্তুর উপর ভিত্তি করে উপন্যাসকেও আবার অনেকগুলো উপ-শাখায় ভাগ করা যায়। যেমন- সামাজিক উপন্যাস, রাজনৈতিক উপন্যাস, গোয়েন্দা উপন্যাস, থ্রিলার উপন্যাস, হরর উপন্যাস, রোমান্টিক উপন্যাস ইত্যাদি।

বাংলা সাহিত্যে উপন্যাস

ইংরেজি নভেল (Novel) শব্দের বাংলা প্রতিশব্দ উপন্যাস। বাংলা আধুনিক যুগের (১৮০১ থেকে বর্তমান) অন্যতম সাহিত্যকর্ম হিসেবে বিবেচ্য হলাে উপন্যাস। বাংলা উপন্যাস রচনায় প্রথম প্রচেষ্টা চালান ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়।

অবাঙ্গালি হ্যানা ক্যাথরিন ম্যালেন্স কর্তৃক রচিত ১৮৫২ সালে প্রথম লক্ষণাক্রান্ত বাংলা উপন্যাস ফুলমণি ও করুণার বিবরণ।

বাঙ্গালি ঔপন্যাসিক প্যারীচাঁদ মিত্র কর্তৃক ১৮৫৮ সালে রচিত উপন্যাস আলালের ঘরের দুলাল। এই উপন্যাসটি প্রথম বাংলা উপন্যাস হিসেবে বিবেচিত। সাধু ও কথ্য ভাষার মিশ্রণে আলালী তথায় তিনি এ উপন্যাস রচনা করেন। এই উপন্যাসটি বাঙালি পাঠক সমাজে ততোটা সার্থক হতে পারেনি।

আরো পড়ুন বাংলা সাহিত্যে সনেট রচনার প্রবর্তক কে?

উনিশ শতকের প্রথমার্ধে বাংলা উপন্যাসের সূচনায় সামাজিক কাহিনির প্রাধান্য লক্ষ করা যায়। তবে ফুলমণি ও করুণার বিবরণ উপন্যাসে মূলত উঠে আসে খ্রিস্ট ধর্মীয় উপাখ্যান। সে কারণে রচনাকটি সার্থক উপন্যাসের মর্যাদা পায়নি।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বহুমাত্রিক বিষয় নিয়ে মােট ১৪ টি উপন্যাস রচনা করে বাংলা সাহিত্যে উপন্যাস শাখার ভিত্তি মজবুত করেন। তার রচিত প্রথম উপন্যাস ইংরেজি ভাষায় লেখা রাজমোহন’স ওয়াফ।

তবে ১৮৬৫ সালে বাংলায় রচিত দুর্গেশনন্দিনী উপন্যাসটি বাংলা উপন্যাসের সবচেয়ে সার্থক উপন্যাস হিসেবে সাহিত্য বােদ্ধারা মেনে নেন। বাংলা আধুনিক উপন্যাস এর প্রবর্তক ছিলেন কে? প্রশ্নটির উত্তর নিঃসন্দেহে দুর্গেশনন্দিনী উপন্যাসের লেখক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।

প্রশ্নের উৎস

বাংলা আধুনিক উপন্যাস এর প্রবর্তক ছিলেন কে? প্রশ্নটি ৪০ তম বিসিএস সহ অন্যান্য প্রতিযোগিতা মূলক পরীক্ষায় বারবার এসেছিল। বাংলা সাহিত্য অংশ ছাড়াও প্রশ্নটি সাধারণজ্ঞান অংশেও আসতে দেখা গিয়েছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment