বাংলায় ইউরোপীয় বণিকদের মধ্যে কারা প্রথম এসেছিল?

প্রশ্ন: বাংলায় ইউরোপীয় বণিকদের মধ্যে কারা প্রথম এসেছিল?

সঠিক উত্তর: পর্তুগিজরা

বাংলায় ইউরোপীয় বণিকদের মধ্যে কারা প্রথম এসেছিল?

ব্যাখ্যা

প্রাচীনকাল থেকেই বাংলাসহ ভারতবর্ষ প্রাচুর্যে ভরপুর ছিল। তাই বহু বিদেশি শক্তির নজর ছিল বাংলায়। বাংলা ছিল তৎকালীন ভারতবর্ষের সবচেয়ে সমৃদ্ধশালী অঞ্চল। তাই বিদেশী বণিকদের কাছে বাংলার সম্পদের চাহিদা ছিল অনেক।

এদের মধ্যে ইউরোপীয় বণিকরাও বাংলার সাথে বাণিজ্য স্থাপন করে। বাংলার অনেক সম্পদ তাদের দেশে নিয়ে যায়। তাদের মধ্যে অন্যতম হলো ইংরেজরা। তারা শুধু বাণিজ্যে সীমাবদ্ধ থাকেনি। বাংলা তথা পুরো ভারতবর্ষকে শাষণও করে প্রায় দুইশো বছর। আর এই দুইশো বছরে ইংরেজরা বাংলার ধন-সম্পদ লুট করে নিয়ে গেছে বিদেশে। সমৃদ্ধি করেছে নিজেদের। পক্ষান্তরে বাংলা রয়ে গিয়েছিল অভাবে।

বাংলায় ইংরেজরা সবচেয়ে বেশি নিজেদের বিস্তার করেছিল বটে, কিন্তু তারা বাংলায় আগমনকারী প্রথম ইউরোপীয় বণিক ছিল না। বাংলায় ইংরেজদের ছাড়াও ডাচ, ওলন্দাজ, পর্তুগিজ, ফরাসিরাও বাণিজ্যের উদ্দেশ্যে এসেছিল। কিন্তু তাদের মধ্যে সর্বপ্রথম পর্তুগিজরাই ইউরোপীয় বণিকদের মধ্যে বাংলায় এসেছিল।

আরো জানুন

১৪৯৮ সালে পর্তুগিজ দুঃসাহসিক নাবিক ভাস্কো দা গামা উত্তমাশা অন্তরীপ অতিক্রম করে ভারতের পশ্চিম উপকূল কালিকট বন্দর অতিক্রম করে। এরপর তারা ১৫১৬ সালে সর্বপ্রথম বাংলায় আসে। তারাই সর্বপ্রথম ইউরোপীয় বণিক, যারা বাংলায় এসেছিল। অপরদিকে বাংলায় ডাচ বা ওলন্দাজরা আসে ১৬৩০ সালে, ইংরেজরা আসে ১৬৫৮ সালে এবং ফরাসিরা আসে ১৬৭৪ সালে।

তবে তারা কেউই ইংরেজদের মত সফল হতে পারেনি। ইংরেজরা শুরুতে বাণিজ্যের উদ্দেশ্যে এলেও পরবর্তীতে তারা বাংলায় শাষণভার নিজেদের হাতে নিয়ে নেয়। আস্তে আস্তে পুরো ভারতবর্ষের শাসণও চলে যায় ইংরেজদের হাতে৷ এই ১৯০ বছর ইংরেজরা বাংলার সম্পদ লুট করে নিজেদের সমৃদ্ধ করে আর বাংলা থেকে যায় অনাহারে।

মনে রাখার টেকনিক

এই মজার টেকনিকটি ফলো করলে আপনি অপশন দেখা মাত্রই বাংলায় ইউরোপীয় বণিকদের মধ্যে কারা প্রথম এসেছিল প্রশ্নের উত্তর দিতে পারবেন। এই প্রশ্নের অপশনগুলোতে ইংরেজ, ডাচ, ফরাসি, ওলন্দাজ, পর্তুগিজ এদের নাম থাকবে। আপনি অপশন দেখা মাত্র উত্তরটি দগরে ফেলতে পারবেন।

আপনাকে শুধু মনে রাখতে হবে যে, “প” তে প্রথম, “প” তে পর্তুগিজ।

অর্থাৎ পর্তুগিজরাই ইউরোপীয় বণিকদের মধ্যে প্রথম বাংলায় আসে। এই টেকনিকটি যেমন মজার, তেমনই সহজে মনে রাখার জন্য অত্যন্ত কার্যকরী। আশা করছি, এতুটুকু আজকে পড়ার পর আর কখনো এই প্রশ্নের উত্তর আপনি ভুলে যাবেন না যে বাংলায় ইউরোপীয় বণিকদের মধ্যে কারা প্রথম এসেছিল।

তথ্যসূত্র উইকিপিডিয়া

শেয়ার করুন

Leave a comment