বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য?

প্রশ্ন: বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য?

সঠিক উত্তর: ১৩৬ তম

বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য?

জাতিসংঘ কী?

জাতিসংঘ বা United Nations হচ্ছে একটি আন্তর্জাতিক সংস্থা। যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক শহরে এর সদর দপ্তর অবস্থিত। এছাড়া এর শাখা অফিস রয়েছে জেনেভা, ভিয়েনা ও নাইজেরিয়াতে।

পৃথিবীর প্রায় প্রতিটি স্বাধীন দেশ এই সংস্থার সদস্য। জাতিসংঘ নামটির ধারণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট।

১৯৪৫ সালে জাতিসংঘ আত্মপ্রকাশ করলেও দীর্ঘ চার বছর লেগেছে এই সংস্থার কার্যক্রম সম্পন্ন করতে। ১৯৪১ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত বিশ্ব নেতৃবৃন্দ বিভিন্ন শীর্ষ বৈঠকে একটি আন্তর্জাতিক সংস্থা গঠনে মত বিনিময় করেন ও সংগঠনটির চূড়ান্ত রূপরেখা প্রণয়ন করেন।

জাতিসংঘের মূল সনদে ৫১ টি দেশ সাক্ষর করলেও বর্তমানে জাতিসংঘের সদস্যসংখ্যা তিনগুনের উপরে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই আন্তর্জাতিক সংস্থাটির সদস্য সংখ্যা ১৯৫ টি।

আরো পড়ুন

জাতিসংঘের উদ্দেশ্য

১৯৪৫ সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের লক্ষ্য, উদ্দেশ্য ও নীতি হচ্ছে বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা। জাতিসংঘ প্রতিটি দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ।

যদিও জাতিসংঘ কোনো দেশের অভ্যন্তরীণ ঘটনায় হস্তক্ষেপ করবে না কিন্তু ঐ রাষ্ট্র বিশ্ব শান্তি ও নিরাপত্তায় প্রতি হুমকি হয়ে দেখা দেয়, তাহলে ঐ রাষ্ট্রের অভ্যন্তরীণ ঘটনায় হস্তক্ষেপ স্বীকার করে নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক উত্তেজনা হ্রাস ও বিভিন্ন রাষ্ট্রের মাঝে বিরোধ মীমাংসায় জাতিসংঘ একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে।

বাংলাদেশ জাতিসংঘের সদস্য

বাংলাদেশ জাতিসংঘের ১৩৬ তম সদস্য। ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের ২৯ তম অধিবেশনে বাংলাদেশ জাতিসংঘের সদস্য লাভ করে।

একই সময় গ্রানাডা ও গিনি বিসাউ রাষ্ট্র দুটিও সদস্য লাভ করে। বর্ণক্রমানুসারে নাম আসায় বাংলাদেশ ১৩৬ তম, গ্রানাডা ১৩৭ তম এবং গিনি বিসাউ ১৩৮ তম দেশ হিসেবে সদস্য লাভ করে। তাই যদি প্রশ্নে আসে, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য? উত্তর হবে ১৩৬ তম।

জাতিসংঘের বিশ্বশান্তি ও শৃঙ্খলা রক্ষা কার্যক্রমে বাংলাদেশ বরাবরই সক্রিয় অংশগ্রহণকারী। শান্তিরক্ষামিশনে জাতিসংঘের আহবানে বাংলাদেশ প্রথম অংশগ্রহণ করে ১৯৮৮ সালে ইরান ইরাক যুদ্ধে।

এরপর দীর্ঘ ৩৪ বছর ধরে বাংলাদেশের বিভিন্ন বাহিনী যেমন: নৌ, সেনা, বিমান, পুলিশ প্রভৃতি কৃতিত্বের সাথে এই মহান দায়িত্ব পালন করে আসছে। বর্তমানে বাংলাদেশই আন্তর্জাতিক শান্তিরক্ষায় সর্বোচ্চ সংখ্যক শান্তিরক্ষী পাঠাচ্ছে।

প্রশ্নের উৎস

এখানে, বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য? প্রশ্নটি খুবই কমন একটি প্রশ্ন। অগণিত চাকরি পরীক্ষায়,ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান অংশে এই প্রশ্নটি আসতে দেখা গিয়েছে। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলাদেশ ও জাতিসংঘ থেকে প্রশ্ন প্রতিবার দেখা যায়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment