বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

প্রশ্ন: বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

সঠিক উত্তর: ৩২ টি

বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

বাংলাদেশের সীমান্ত জেলা

বাংলাদেশে দক্ষিন এশিয়ার ক্ষুদ্র একটি দেশ। বাংলাদেশের সাথে দুইটি দেশের সীমান্ত আছে। দেশ দুটি হচ্ছে ভারত ও মায়ানমার। এই দুইটি দেশ আমাদের প্রতিবেশি রাষ্ট্র হিসেবে পরিচিত।

আমরা জানি, বাংলাদেশের জেলা সংখ্যা ৬৪ টি। কিন্তু প্রত্যেকটি জেলার সাথে ভারত বা মায়ানমারের সাথে কোনো সীমান্ত নেই। শুধু ৩২ টি জেলার সাথে ভারত বা মায়ানমারের আন্তর্জাতিক সীমান্ত আছে। আর এই ৩২ টি জেলাকে বলা হচ্ছে সীমান্ত জেলা বা সীমান্তবর্তী জেলা।

বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলো অনেক দিক দিয়েই গুরুত্বপূর্ণ। বেশিভাগ আমদানিও রফতানি এই সীমান্তবর্তী জেলাগুলোর স্থলবন্দর দিয়েই হয়ে থাকে। এছাড়া বাংলাদেশের সীমান্ত বাহিনী এই জেলাগুলোতে তাদের চেকপোস্ট বসিয়ে থাকে।

বাংলাদেশের সীমান্ত জেলারগুলোর তালিকা

বাংলাদেশের সীমান্ত জেলারগুলোর তালিকা
ক্রমিক জেলার নাম
০১ পঞ্চগড়
০২ নীলফামারী
০৩ ঠাকুরগাঁও
০৪ লালমনিরহাট
০৫ কুড়িগ্রাম
০৬ দিনাজপুর
০৭ রাজশাহী
০৮ চাঁপাইনবাবগঞ্জ
০৯ জয়পুরহাট
১০ নওগাঁ
১১ ব্রাহ্মণবাড়িয়া
১২ চট্টগ্রাম
১৩ খাগড়াছড়ি
১৪ কুমিল্লা
১৫ রাঙ্গামাটি
১৬ ফেনী
১৭ বান্দরবান
১৮ মেহেরপুর
১৯ ঝিনাইদহ
২০ কুষ্টিয়া
২১ চুয়াডাঙ্গা
২২ যশোর
২৩ সাতক্ষীরা
২৪ ময়মনসিংহ
২৫ জামালপুর
২৬ শেরপুর
২৭ নেত্রকোনা
২৮ সিলেট
২৯ হবিগঞ্জ
৩০ মৌলভীবাজার
৩১ সুনামগঞ্জ
৩২ কক্সবাজার

আরো পড়ুন

মনে রাখার টেকনিক

খুব সুন্দর একটি মনে রাখার টেকনিকের মাধ্যমে বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি তা আপনি মুখস্ত রাখতে পারেন। গ্যারান্টি দিচ্ছি, আপনি এই টেকনিকটি একবার জানার পর আর কখনো ভুলবেন না।

আপনাকে শুধু জানতে হবে, বাংলাদেশের মোট জেলার অর্ধ্যেক জেলাই হচ্ছে সীমান্ত জেলা।

আমরা জানি, বাংলাদেশের মোট প্রশাসনিক জেলা আছে ৬৪ টি। ৬৪ এর অর্ধ্যেক হচ্ছে ৩২। আবার আমরা এখানে জানলাম, বাংলাদেশের সীমান্ত জেলা সংখ্যা ৩২ টি। অতএব, আমরা বলতেই পারি, বাংলাদেশের মোট জেলার সংখ্যার অর্ধ্যেক জেলাই হচ্ছে সীমান্ত জেলা।

প্রশ্নের উৎস

বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি প্রশ্নটি খুবই কমন একটি প্রশ্ন। বহু পরীক্ষায় সাধারণজ্ঞান অংশে এই প্রশ্নটি এসেছে। বিসিএস, পিএসসি নিলন ক্যাডার, ব্যাংক ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য এই প্রশ্নটি অধিক গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment