বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?

সঠিক উত্তর: ভোলা

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?

দ্বীপ কী?

দ্বীপ হচ্ছে এমন একটি ভূ-খন্ড, যার চারিদিকে জলভাগ রয়েছে। দ্বীপ সাধারণত সমুদ্রের মাঝে এক খন্ড ভূমি। সারা পৃথিবীতে হাজার হাজার ছোট বড় দ্বীপ রয়েছে। দ্বীপ শব্দের বিশ্লেষণ করলে পাই, দুই দিকে অপ যার। এখানে, অপ শব্দের অর্থ পানি বা জল। অর্থাৎ চারদিকে পানি বা জল বেষ্টিত ভূখণ্ড হচ্ছে দ্বীপ।

আরো পড়ুন বাংলাদেশের প্রথম জেলা কোনটি?

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?

বাংলাদেশের সবচেয়ে বড় দ্বীপ হচ্ছে ভোলা। ভোলা দ্বীপের আয়তন ১২২১ বর্গ কিলোমিটার। ভোলা শুধু দ্বীপ নয়, একই সাথে এটি বাংলাদেশের একটি প্রশাসনিক জেলা। ভোলা বরিশাল বিভাগের অন্তর্ভুক্ত।

বাংলাদেশের অন্যান্য দ্বীপ

বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত। বাংলাদেশেও বেশ কয়েকটি ছোট বড় দ্বীপ রয়েছে। এদের মধ্যে ভোলা সবচেয়ে বড় দ্বীপ। এছাড়া কিছু দ্বীপ রয়েছে যেগুলো প্রশাসনিক উপজেলার মর্যাদা পেয়েছে। আবার কিছু দ্বীপ আছে যেগুলো এতই ছোট যে সেটি বাসের উপযোগী নয়। মনপুরা, মহেশখালী, সুবর্ণচর, সন্দ্বীপ, কুতুবদিয়া, হাতিয়া, সোনাদিয়া, নিঝুম দ্বীপ, সেন্ট মার্টিন বাংলাদেশের কিছু দ্বীপের নাম।

বাংলাদেশের দ্বীপ

ভোলা দ্বীপের আয়তন ১২২১ বর্গ কিলোমিটার, যা ভোলা জেলার অন্তর্ভুক্ত। সুবর্ণচর দ্বীপটির আয়তন ৫৭৬ বর্গ কিলোমিটার, যা নোয়াখালী জেলার অন্তর্গত। সন্দ্বীপের আয়তন ৪৮৮ বর্গ কিলোমিটার, এটি চট্টগ্রাম জেলার মধ্যে পড়ে। বিখ্যাত মহেশখালী দ্বীপের আয়তন ৩৮৮ বর্গ কিলোমিটার, দ্বীপটি কক্সবাজার জেলার অন্তর্ভুক্ত। মনপুরা দ্বীপের আয়তন ৩৭৩ বর্গ কিলোমিটার, এটি দ্বীপ জেলা ভোলার অন্তর্ভুক্ত। আর হাতিয়া দ্বীপের আয়তন ৩৭১ বর্গ কিলোমিটার, এটিও নোয়াখালী জেলার অন্তর্গত একটি দ্বীপ।

জেনে নিন পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি?

আবার কুতুবদিয়া দ্বীপের আয়তন ২১৫ বর্গ কিলোমিটার, যা কক্সবাজার জেলার একটি দ্বীপ। নিঝুম দ্বীপের আয়তন ১৬৩ বর্গ কিলোমিটার, এটির প্রশাসনিক জেলা হচ্ছে নোয়াখালী। ছোট্ট একটি দ্বীপ সোনাদিয়া, যার আয়তন ৯ বর্গ কিলোমিটার ও কক্সবাজার জেলার অন্তর্গত। সবচেয়ে প্রসিদ্ধ একটি দ্বীপ হচ্ছে সেন্ট মার্টিন, ৮ বর্গ কিলোমিটার বিশিষ্ট এই দ্বীপটি কক্সবাজার জেলার অন্তর্ভুক্ত।

সতর্কতা

এই প্রশ্নটি সহজ হলেও অনেক সময় কনফিউশান তৈরিও হতে পারে। কেননা অপশনে ভোলা দেখলে অনেকেই এটাকে এড়িয়ে যাবেন এই ভেবে যে এটা তো একটা জেলা। প্রকৃতপক্ষে, ভোলা একটি দ্বীপ জেলা। এটাই বাংলাদেশের একমাত্র দ্বীপ জেলা।

তাই আপনাকে এই প্রশ্নে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ একটি কঠিন প্রশ্নের ভুল উত্তর করে আসার চেয়ে সহজ একটি প্রশ্নের উত্তর ভুল করে আসা বেশি কষ্টের।

প্রশ্নের উৎস

আজকের প্রশ্ন, বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি? প্রশ্নটি রাজশাহী বিশ্ববিদ্যালয় “এ” ইউনিটে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে (শিফট ৩) এসেছিল। এছাড়া বিসিএসে একই প্রশ্নটি আসায় অন্যান্য চাকরি পরীক্ষায় প্রশ্নটি বহুবার এসেছে। দ্বীপ সম্পর্কিত প্রশ্নগুলো যেকোনো সাধারণজ্ঞান পরীক্ষায় খুবই গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment