বাংলাদেশের প্রথম স্বাধীন জেলা কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের প্রথম স্বাধীন জেলা কোনটি?

সঠিক উত্তর: যশোর

বাংলাদেশের প্রথম স্বাধীন জেলা কোনটি?

যশোর বাংলাদেশ বৃহত্তর জেলাগুলোর মধ্যে একটি। পশ্চিম-দক্ষিণ অঞ্চলের এই জেলাটি ১৭৮১ সালে প্রতিষ্ঠিত হয়। এই জেলাটি খুলনা বিভাগের একটি প্রশাসনিক জেলা। এই জেলার নামের বানান অনেকে যশোহর লিখে থাকে। এই জেলার রেলওয়ে স্টেশনটিরও নাম যশোহর জংশন। খুলনা বিভাগের অন্যতম বিমানবন্দর যশোর বিমানবন্দরটি যশোর জেলা শহর থেকে সামান্য দূরে অবস্থিত। এটিই বাংলাদেশের একমাত্র বিমানবন্দর যেখানে যাত্রীবাহী বিমান ছাড়াও বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমানও ওঠা-নামা করে।

বাংলাদেশের প্রথম স্বাধীন জেলা

২১ নভেম্বর ১৯৭১ সালে মুক্তিবাহিনীর সাথে ভারতীয় সেনাবাহিনী যৌথবাহিনী গঠন করে মুক্তিযুদ্ধে সামরিক অভিযান চালায়। তারই পরিপ্রেক্ষিতে ৬ ডিসেম্বর ১৯৭১ সালে বাংলাদেশের প্রথম জেলা হিসেবে যশোর স্বাধীন হয়। এরপর একে একে বাংলাদেশের অন্যান্য জেলাগুলোর স্বাধীন হতে থাকে। তাই প্রশ্ন যদি থাকে– বাংলাদেশের কোন জেলাটি প্রথম স্বাধীন হয়? তাহলে সেটির উত্তর হবে যশোর জেলা।

অনেকেই যশোর জেলার পাশাপাশি ফেনী জেলাকেও প্রথম স্বাধীন জেলা হিসেবে উল্লেখ করে থাকেন। হ্যাঁ, ফেনী জেলাও ৬ ডিসেম্বর ১৯৭১ সালে স্বাধীনতা লাভ করে। একই দিন যশোর জেলাও স্বাধীনতা লাভ করে। কিন্তু তখন ফেনী জেলা বলে কোন জেলার অস্তিত্ব ছিল না। তখন মূলত ফেনী একটি মহাকুমা ছিল। অপরদিকে যশোর একটি পূর্ণাঙ্গ জেলা হিসেবে প্রতিষ্ঠিত ছিল। যার ফলে এটি বলাই যায় যে, যশোর বাংলাদেশের প্রথম জেলা হিসেবে আত্মপ্রকাশ করে।

সর্বশেষ প্রকাশিত জব সার্কুলার পেতে ক্লিক করুন এখানে

সর্বশেষ প্রকাশিত সরকারি জব সার্কুলার পেতে ক্লিক করুন এখানে

ভৌগলিক কারণেই যশোর জেলা সর্বপ্রথম স্বাধীন হয়। যশোর ভারত সীমান্তে অবস্থিত এবং এই জেলাটি থেকে ভারতের সেনাবাহিনী মূলত বাংলাদেশের প্রবেশ করে। যার কারণে যশোর জেলায় খুব সহজেই পাক হানাদার মুক্ত করা সম্ভব হয়েছিল।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

গুরুত্বপূর্ণ এই প্রশ্নটিই বিভিন্ন চাকরির পরীক্ষা বিসিএস পরীক্ষা শিক্ষক নিবন্ধন পরীক্ষা ব্যাংক পরীক্ষায় বহু বার এসেছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত প্রশ্ন হয় এই প্রশ্নটিই বিশ্ববিদ্যালয় মেডিকেল ভর্তি পরীক্ষা অন্যান্য চাকরির পরীক্ষা কমন আসতে পারে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment