বাংলাদেশের প্রথম জেলা কোনটি?

প্রশ্ন: বাংলাদেশের প্রথম জেলা কোনটি?

সঠিক উত্তর: চট্টগ্রাম

বাংলাদেশের প্রথম জেলা কোনটি?

জেলা কাঠামো

বাংলাদেশ আয়তনের দিক দিয়ে একটি ছোট দেশ হলেও এ দেশের জনসংখ্যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। যার কারণে ছোট দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ প্রশাসনিক কাজকর্ম করতে সরকারকে হিমশিম খেতে হয়। যার কারণে ইংরেজ আমল থেকেই বাংলাদেশসহ ভারতবর্ষকে অনেকগুলো প্রশাসনিক কাঠামোতে ভাগ করা হয়েছে। যার মধ্যে জেলা কাঠামো অন্যতম।

এই জেলা কাঠামো বর্তমানেও বাংলাদেশ দেখতে পাওয়া যায়। বর্তমানে বাংলাদেশের ৬৪ টি জেলা রয়েছে। যদিও স্বাধীনতার পূর্বে বাংলাদেশের জেলার সংখ্যা ছিল মাত্র ১৯ টি। এমন কি দেশভাগের আগে বাংলাদেশের জেলা সংখ্যা ছিল মাত্র ১৭ টি। তখন জেলাগুলোর আয়তন বর্তমানের চেয়ে কয়েকগুণ বড় ছিল।

স্বাধীনতার পর আশির দশকে বৃহত্তর জেলাগুলোকে ভেঙ্গে ছোট ছোট জেলা বিভক্ত করা হয়। ফলাফল স্বরূপ বর্তমানে বাংলাদেশের জেলা সংখ্যা ৬৪ টিতে দাঁড়িয়েছে।

প্রত্যেকটি জেলার প্রধান হিসেবে একজন জেলা প্রশাসক নিযুক্ত করে বাংলাদেশ সরকার। জেলা প্রশাশক একটি জেলার মধ্যমনি। জেলার সকল প্রশাসনিক কাজের নির্বাহী ক্ষমতা জেলা প্রশাসকের হাতে ন্যস্ত থাকে। এছাড়া পুলিশ বাহিনীর জন্য প্রতিটি জেলায় একজন করে পুলিশ সুপার নিযুক্ত থাকেন। আবার জেলাগুলো কেউ ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করা হয়েছে, যেগুলোকে আমরা উপজেলা হিসেবে চিনি।

বাংলাদেশের প্রথম জেলা

চট্টগ্রাম জেলা ১৬৬৬ সালে জেলায় উন্নীত হয়। এটি বাংলাদেশের প্রথম জেলা। চট্টগ্রাম মূলত বাংলা ভূখণ্ড থেকে কিছুটা দূরে হওয়ায় এখানে ইংরেজদের প্রশাসনিক কাজকর্ম করতে অসুবিধা সৃষ্টি হচ্ছিল। যার ফলে ইংরেজরা এখানে একটি জেলা নির্মাণ করার কথা চিন্তা করতে থাকে।

আরো পড়ুন

ফলস্বরূপ, ১৬৬৬ সালে চট্টগ্রাম জেলার স্বীকৃতি পায়। তৎকালীন চট্টগ্রাম জেলায় বর্তমানের চট্টগ্রাম জেলা, কক্সবাজার জেলা, খাগড়াছড়ি জেলা, বান্দরবান জেলা, রাঙ্গামাটি জেলা ও ফেনী জেলার অংশবিশেষ যুক্ত ছিল। তাই প্রশ্ন যদি আসে, বাংলাদেশের প্রথম জেলা কোনটি? তবে উত্তর করবেন– চট্টগ্রাম জেলা।

প্রশ্নের উৎস

অত্যন্ত গুরুত্বপূর্ন এই প্রশ্নটি বিসিএস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানবিক ও বিভাগ পরিবর্তন ইউনিটে বহুবার আসতে দেখা গিয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগের বিভিন্ন তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরির নিয়োগ পরীক্ষাতে এই প্রশ্নটি কমন উপযোগী।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment