বাংলাদেশের প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় কবে?

প্রশ্ন: বাংলাদেশে প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় কবে?

সঠিক উত্তর: ১৯৭৪ সালে

বাংলাদেশে প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় কবে?

আদমশুমারি কি?

আদমশুমারি বর্তমানে জনশুমারি হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। আদমশুমারি বলতে একটি দেশের জনসংখ্যা গণনাকে বোঝায়। একটি দেশে সকল নাগরিকের সংখ্যা বের করার অনুসন্ধানী রিপোর্টই হচ্ছে আদমশুমারি।

পূর্বে বাংলাদেশের জনসংখ্যা গণনা করাকে আদমশুমারি বলা হতো। কিন্তু ২০১৩ সালে নতুন করে আইন জারি করা হয়। এর ফলে ২০১৩ সালের পর থেকে আদমশুমারিকে জনশুমারি হিসেবে প্রচার করা হচ্ছে। সাধারণত একটি দেশে ১০ বছর পর পর জনশুমারি আয়োজন করা হয়। বাংলাদেশেও এই নিয়মটি অনুসরণ করা হচ্ছে।

আরো পড়ুন

বাংলাদেশের প্রথম আদমশুমারি অনুষ্ঠিত

১৯৭৪ সালে অনুষ্ঠিত আদমশুমারিটিই ছিল স্বাধীন বাংলাদেশের জন্য প্রথম। যদিও এর পূর্বে পাকিস্তান ও ব্রিটিশ আমলে বাংলা ভূখন্ডে আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। প্রথম আদমশুমারিটিতে বাংলাদেশের জনসংখ্যা ছিল ৭,৬৩,৯৮,০০০ জন।

একটি আদমশুমারিতে কি শুধু একটি দেশের জনসংখ্যাই গণনা করা হয়। না, শুধু জনসংখ্যার নয়, এর পাশাপাশি একটি জেলা, উপজেলা অথবা ওয়ার্ডে কতজন মানুষ বেকার রয়েছেন, কতজন মানুষ কৃষির উপর নির্ভ্র, তারুণ্যের হার, বিবাহিতের হার চাকরিজীবীদের হার, খানা সংখ্যা ইত্যাদিও আদমশুমারি থেকেই গণনা করা হয়।

আদমশুমারির এই রিপোর্টগুলো থেকেই পরবর্তীতে বাংলাদেশের অন্যান্য গবেষণামূলক সমীক্ষা প্রকাশিত হয়। এছাড়া জন্মহার, মৃত্যুহার ও জনসংখ্যা বৃদ্ধির হার ইত্যাদি সমীক্ষাও আদমশুমারি থেকেই প্রাপ্ত হয়।

আদমশুমারি কেন গুরুত্বপূর্ণ? কখনো মনে হয়েছে কী সরকার কেন কোটি কোটি টাকা খরচ করে শুধুমাত্র দেশের জনসংখ্যা গণনার জন্য আদমশুমারি আয়োজন করছে?

আদমশুমারির রিপোর্ট দেখেই তো দেশে কোথায় কেমন উন্নয়ন হচ্ছে, কোথায় উন্নয়নের প্রয়োজন, কোথায় বেশি বাজেট প্রয়োজন সেগুলো যাচাই করা যায়। যেমন, শিশু মৃত্যুহার কমে গেলে বুঝতে হবে বিগত বছরের থেকে দেশে চিকিৎসা ব্যবস্থার ব্যাপকভাবে উন্নতি ঘটেছে।

প্রশ্নের উৎস

বাংলাদেশের প্রথম আদমশুমারি কবে অনুষ্ঠিত হয়? এই প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। শুধুমাত্র বিসিএস এই প্রশ্নটি অসংখ্যবার আসতে দেখা দিয়েছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্নটি আসতে দেখা যায়। এছাড়া খুব সম্প্রতি বাংলাদেশের আরেকটি আদমশুমারি অনুষ্ঠিত হয়। তাই যেকোনো ধরনের পরীক্ষার জন্য প্রশ্নটি কমন উপযোগী।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment