পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি?

প্রশ্ন: পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি?

সঠিক উত্তর: বাংলাদেশ

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি?

ব-দ্বীপ কী?

ব-দ্বীপকে ইংরেজিতে ডেল্টা বলা হয়। ডেল্টা মূলত একটি গ্রিক ভাষার বর্ণ, যা দেখতে অনেকটা ত্রিভুজ এর মত। আবার বাংলা ভাষার “ব” বর্ণটিও কিন্তু দেখতে অনেকটা ত্রিভুজ এর মত। ব-দ্বীপ বলতে এমন এক ভূখণ্ডকে বুঝায় যার নদী বা জলসীমা দ্বারা মূল ভূখন্ড থেকে আলাদা এবং এটি দেখতে অনেকটা ত্রিভুজাকার “ব” বা ডেল্টার মত।

ভারত উপমহাদেশে বিশ্বের উল্লেখযোগ্য বৃহত্তর নদীগুলো প্রবাহিত হয়। যার ফলে এখানে ব-দ্বীপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা অনেক বেশি ছিল। প্রকৃতপক্ষে বাংলাদেশের খুলনা, যশোর, ঢাকা অঞ্চল একটি ব-দ্বীপ। পদ্মা ও মেঘনা নদী এই অঞ্চলটিকে “ব” আকৃতিতে মূল ভূখণ্ড থেকে আলাদা করেছে। যার কারণে এই অংশটিকে ব-দ্বীপ বলা হয়।

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি?

বাংলাদেশই হচ্ছে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ। তবে সমগ্র বাংলাদেশ কিন্তু ব-দ্বীপ নয়। এখানে বাংলাদেশ বলতে মূলত খুলনা, বরিশাল, সুন্দরবন, ঢাকা অঞ্চলকে বোঝানো হয়েছে। এই অঞ্চলকে পদ্মা ও যমুনা নদী মূল ভূখন্ড থেকে আলাদা করে রেখেছে।

আমরা জানি, একটি দ্বীপ হচ্ছে এমন এক ভূখণ্ড, যায় চারদিকে জল দ্বারা আবদ্ধ থাকে। একটু ভালো করে লক্ষ্য করলেই বুঝবেন যে দ্বীপের সাথে একটি ব-দ্বীপের মূল পার্থক্য হচ্ছে যে দ্বীপের ক্ষেত্রে সাধারণত দেখা যায় এর চারদিকে সমুদ্র অবস্থিত কিন্তু ব-দ্বীপ এর ক্ষেত্রে সমুদ্র ছাড়া নদীও থাকতে পারে। তবে ব-দ্বীপের আকৃতি মূলত ত্রিভুজাকার হয়ে থাকে, যা দেখতে অনেকটা বাংলা অক্ষর “ব” বা গ্রিক অক্ষর ডেল্টার মত হয়। ঠিক এই কারণে এই বিশেষ দ্বীপগুলোকে ব-দ্বীপ বা ডেল্টা বলা হয়।

চাকুরি বিষয়ক সার্কুলার পেতে ভিজিট করুন bdejob.com

আমাদের দেশের মানচিত্র যদি ভালো করে লক্ষ্য করে থাকেন তাহলে সহজেই একটি ত্রিভুজাকৃতির অংশ দেখতে পারবেন। এই ভূখণ্ডটিই হচ্ছে একটি ব-দ্বীপ। আশা করছি, কেন বাংলাদেশকে ব-দ্বীপ বলা হয়ে থাকে সেটা ইতিমধ্যে বুঝে ফেলেছেন।

আরো পড়ুন

প্রশ্নের উৎস

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কোনটি? প্রশ্নটি পিএসসি সহ অন্যান্য চাকরির পরীক্ষায় বহুবার এসেছে। এ প্রশ্নটি ভূগোল বিষয়ের সাথে সম্পর্কযুক্ত। তাই যেসব পরীক্ষার ভূগোল থেকে প্রশ্ন এসে থাকে, সেখানে কমন পড়তে পারে। এছাড়া বাংলাদেশ সম্পর্কিত এই প্রশ্নটি বিসিএসেও এমসিকিউ অংশে এসেছিল।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment