পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি?

প্রশ্ন: পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি?

সঠিক উত্তর: গ্রিনল্যান্ড

পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি?

দ্বীপ কী?

চারপাশে পানি দ্বারা পরিবেষ্টিত ভূখণ্ডকে দ্বীপ বলা হয়।

দ্বীপ শব্দটির উৎপত্তি হচ্ছে “দুই দিকে অপ (পানি) যার”, অর্থাৎ চতুর্দিকে পানি বা জল বেষ্টিত ভূখণ্ড হচ্ছে দ্বীপ। নানাভাবে একটি দ্বীপ সৃষ্টি হতে পারে। যেমন- পলি সঞ্চিত হয়ে, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে অথবা প্রবাল সঞ্চিত হয়ে দ্বীপের সৃষ্টি হয়।

দ্বীপ প্রধানত দুই রকমের হয়ে থাকে।

  • মহাসাগরীয় দ্বীপ– মহাসাগরের মাঝে, স্থলের সাথে কোনো সংযোগ নাই, এমন দ্বীপ হল মহাসাগরীয় দ্বীপ। প্রশান্ত মহাসাগরের দ্বীপগুলো চার ধরনের হয়ে থাকে। যথা: ক. মহাদেশীয় দ্বীপ খ. উচ্চ দ্বীপ গ. প্রবাল প্রাচীর দ্বীপ এবং ঘ. উদ্বর্তিত প্রবাল ভূমি। যেমন: গ্রিনল্যান্ড।
  • মহাদেশীয় দ্বীপ– মহাদেশীয় দ্বীপ হল মহাদেশের কোনো অংশ সমুদ্রের পানিতে ডুবে গিয়ে কিছু অংশ যদি স্থল দেখা যায় সেই অংশটি। যেমন: সুমাত্রা।

পৃথিবীর বৃহত্তম দ্বীপ

পৃথিবীর বৃহত্তম দ্বীপ হল গ্রিনল্যান্ড। যোদ্ধাজাতি ভাইকিংরা দ্বীপটির নাম করেছিল সবুজদ্বীপ বা গ্রিন ল্যান্ড। গ্রিনল্যান্ডের অবস্থান উত্তর আটলান্টিক ও আর্কটিক মহাসাগরের ঠিক মধ্যে।

গ্রিনল্যান্ড একটি বৃহৎ দ্বীপ, যা ইউরোপীয় দেশ ডেনমার্কের একটি স্বনিয়ন্ত্রিত অংশ হিসেবে স্বীকৃত। এর আয়তন ৮,৪০,০০৪ বর্গ মাইল বা ২১,৭৫,৬০০ বর্গ কিলোমিটার।

দ্বীপটির অধিকাংশই আর্কটিক বৃত্তের উত্তর অংশে অবস্থিত।এটি পশ্চিম দিকে ডেভিস প্রণালী ও ব্যাফিন উপসাগর দ্বারা প্রাথমিকভাবে কানাডীয় আর্ক্টিক দ্বীপপুঞ্জ থেকে বিচ্ছিন্ন হয়েছে। এটির পূর্ব দিকে ডেনমার্ক প্রণালী দ্বারা আইসল্যান্ড থেকে পৃথক হয়েছে। এই দ্বীপের উত্তর-পূর্ব গ্রিনল্যান্ড জাতীয় উদ্যানটি বিশ্বের বৃহত্তম জাতীয় উদ্যান হিসেবে ধরা হয়। দ্বীপটির প্রায় ৮০ ভাগ অঞ্চল সারা বছর বরফে ঢাকা থাকে।

আরো পড়ুন

সতর্কতা

অনেক সময় দেখা যায়, অনেকে অস্ট্রেলিয়া মহাদেশকে বিশ্বের বৃহত্তম দ্বীপ বলা মনে করে থাকে। যা সম্পূর্ণ ভুল। পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি প্রশ্ন আসলে প্রশ্নটির সঠিক উত্তর হবে গ্রিনল্যান্ড। অস্ট্রেলিয়া কেবলমাত্র একটি মহাদেশ, একে দ্বীপ হিসেবে ধরা হয় না। বিষয়টি খেয়াল রাখা অত্যন্ত জরুরি। নয়তো অত্যন্ত সহজ একটি প্রশ্ন থেকে মার্ক পাওয়া থেকে বঞ্চিত হবেন এবং উলটো নেগেটিভ মার্কিং এর শিকারও হবেন।

প্রশ্নের উৎস

পৃথিবীর পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি? এই প্রশ্নটি বহুবার চাকরি পরীক্ষায় আসতে দেখা দিয়েছে। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় এই প্রশ্নটি এসেছিল। শিক্ষক নিবন্ধন পরীক্ষাগুলোতে সাধারণত দ্বীপ, মহাদেশ ও মহাসাগর বিষয়ক প্রশ্নগুলো অংশে এসেসূত্র উইকিপিডিয়া

Leave a comment