পাহাড় ও পর্বতের মধ্যে পার্থক্য কি?

পাহাড় ও পর্বত শব্দ দুটোকে আমরা একই অর্থ ভেবে ভুল করে বসি। আবার আমরা ভুল করে কোন পর্বতকে পাহাড় বলে অথবা কোন পাহাড়কে পর্বত বলে ভুল করি। যদিও পাহাড় ও পর্বত বলতে উঁচু ভূমিকে বোঝায়। কিন্তু ভূগোল শাস্ত্র অনুযায়ী পাহাড় ও পর্বত দুটি সম্পূর্ণ ভিন্ন। পাহাড় ও পর্বতের মধ্যে পার্থক্য কি? চলুন জানার চেষ্টা করি।

পাহাড় কি?

সাধারণত পাহাড় বলতে ছোট আকৃতির ভূমি স্তুপকে বোঝানো হয়। একটি পাহাড়ের উচ্চতা সর্বোচ্চ এক হাজার মিটার পর্যন্ত হতে পারে। ভূগোলের ভাষায় ৬০০ থেকে ১০০০ মিটার উচ্চতা বিশিষ্ট ভূমিস্তুপকে পাহাড় বলে। পর্বতের তুলনায় পৃথিবীতে পাহাড়ের সংখ্যা বেশি হয়ে থাকে। বাংলাদেশেও বেশ কয়েকটি বিখ্যাত পাহাড় রয়েছে। বাংলাদেশের পাহাড়গুলোর মধ্যে কুমিল্লার লালমাই পাহাড় এবং বৃহত্তর ময়মনসিংহের গারো পাহাড় অন্যতম।

জেনে নিন জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে ঘোষিত হয় কবে?

পর্বত কি?

এক হাজার মিটার বা তার বেশি উচ্চতা বিশিষ্ট ভূমিস্তুপকে পর্বত বলা হয়। পর্বত বলতে আমরা সুউচ্চ পাহাড়কে বুঝে থাকি। ভূগোলের ভাষায় ১০০০ মিটার উচ্চতার বেশি ভূমিস্তুপগুলোই হচ্ছে পর্বত। বাংলাদেশে অবস্থিত তাজিংডং কিংবা নীলগিরি হচ্ছে পর্বত। এছাড়া পৃথিবীর বিখ্যাত পর্বতগুলোর মধ্যে হচ্ছে এভারেস্ট পর্বত, কাঞ্চনজঙ্ঘা পর্বত, ধবলগিরি পর্বত ইত্যাদি।

পাহাড় ও পর্বতের মধ্যে পার্থক্য কি?

পাহাড় ও পর্বতের মধ্যে পার্থক্য কি?

উপরের পাহাড় ও পর্বতের সংজ্ঞা দেখে আমরা আগে থেকেই দুটির পার্থক্য বুঝতে পেরেছি। পর্বতের তুলনায় পাহাড়ের উচ্চতা অনেক কম হয়ে থাকে। যেখানে পাহাড়ের সর্বোচ্চ উচ্চতা এক হাজার মিটার হয়, অপরদিকে পর্বতের সর্বনিম্ন উচ্চতায় এক হাজার মিটার হতে হবে। পৃথিবীতে কিছু সুউচ্চ পর্বত রয়েছে, যেমন, হিমালয় পর্বতমালার এভারেস্ট পর্বত, যার উচ্চতা প্রায় ৮.৮ হাজার মিটার।

এখন যদি কেউ আপনাকে জিজ্ঞেস করে, পাহাড় ও পর্বতের মধ্যে পার্থক্য কি? সেক্ষেত্রে আপনি সঠিক উত্তরটি ব্যাখ্যাসহ দিতে পারবেন। পাহাড় ও পর্বতের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে এদের উচ্চতা। পাহাড়ের উচ্চতা কম হয়। সাধারণত ৬০০ থেকে ১০০০ মিটার উচ্চতা বিশিষ্ট ভূমিস্তুপ হচ্ছে পাহাড়।

আরো পড়ুন আন্দিজ পর্বতমালা কোথায় অবস্থিত?

অপরদিকে পর্বতের উচ্চতা সর্বনিম্ন ১০০০ মিটার থেকে শুরু হয়। স্পষ্টত যে পাহাড়ের চেয়ে পর্বতের উচ্চতা অনেক বেশি হয়। একসাথে অনেকগুলো পর্বতের সমষ্টিকে পর্বতমালা বলা হয়। আমরা যে হিমালয়কে চিনি, সেটি মূলত একটি পর্বতমালা। হিমালয় পর্বতমালায় এভারেস্ট, কাঞ্চনজঙ্ঘা পর্বতের মতো অনেকগুলো পর্বত দেখতে পাওয়া যায়। পৃথিবীর সবচেয়ে উচ্চতম পর্বতগুলো হিমালয় পর্বতমালাতেই অবস্থান করছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment