পঞ্চপান্ডব মনে রাখার কৌশল

বাংলা সাহিত্যে পাঁচজন কবিকে বলা হয় পঞ্চপান্ডব। এই পাঁচজন কবি তৎকালীন সময়ে নিজেদের স্বতন্ত্রতা বজায় রাখতে পেরেছিলেন। পঞ্চপান্ডবদের নিয়ে প্রায়শই বিভিন্ন চাকরি পরীক্ষার বাংলা সাহিত্যে অংশে প্রশ্ন আসতে দেখা যায়। কিন্তু পঞ্চপান্ডবের পাঁচজন কবির নাম মনে রাখা অনেক সময় কঠিন হয়ে পড়ে। আর তার জন্য আমরা নিয়ে এসেছি পঞ্চপান্ডব মনে রাখার কৌশল, যা কিনা আপনাকে পঞ্চপান্ডবের পাঁচজন কবির নাম মনে রাখতে সহায়তা করবে।

পঞ্চপান্ডব মনে রাখার কৌশল

বাংলা সাহিত্যে পঞ্চপান্ডব কেন বলা হয়?

হিন্দু ধর্মের মহাকাব্য মহাভারতে বর্ণিত পাঁচ ভাইকে বলা হয়েছে পঞ্চপান্ডব। তারা হচ্ছেন যুধিষ্ঠির, অর্জুন, ভীম, নকুল ও সহদেব। আর বাংলা সাহিত্যেও পাঁচজন কবিকে বলা হচ্ছে পঞ্চপান্ডব। না, এই পাঁচজন কবি একে অপরের ভাই নন। তারা তৎকালীন সময়ে নিজেদের স্বতন্ত্রতা বজায় রাখতে পেরেছেন বলেই তাদের একত্রে পঞ্চপান্ডব বলা হয়।

বিশেষ করে ত্রিশের দশকে বাংলা সাহিত্যে রবীন্দ্র প্রভাব ভালোভাবেই লক্ষ্য করা যায়। কিন্তু পাঁচজন কবি এমন ছিলেন যারা নিজেদের স্বতন্ত্রতা বজায় রেখে কবিতা লিখে গেছেন। এই পাঁচজন কবি হচ্ছেন অমিয় চক্রবর্তী, বুদ্ধদেব বসু, জীবনানন্দ দাস, বিষ্ণু দে ও সুধীন্দ্রনাথ দত্ত। তারা তাদের কবিতাকে সম্পূর্ণ নিজেদের বৈশিষ্ট্য প্রতিফলিত করতে পেরেছিলেন এবং রবীন্দ্র প্রভাবের বাইরে নিজস্বতা সৃষ্টি করেছেন। যা কিনা তৎকালীন সময়ে খুবই কম দেখা যেতো।

আরো জেনে নিন গুজরাটি শব্দ মনে রাখার কৌশল

পঞ্চপান্ডব মনে রাখার কৌশল

এই পাঁচজন কবির নাম মনে রাখা অনেক সময় কঠিন হয়ে পড়ে। আর তার জন্য আমরা নিয়ে এসেছি পঞ্চপান্ডব মনে রাখার কৌশল। এই টেকনিকটি একবার জানা হলে জীবনে আর কখনো পঞ্চপান্ডবের পাঁচজন কবির নাম ভুলে যাবেন না।

জেনে নিন সার্কভুক্ত দেশ মনে রাখার টেকনিক

পঞ্চপান্ডবের পাঁচজন কবির নাম মনে রাখতে হলে আপনাকে শুধু মনে রাখতে হবে: অবুজ বিসু

উপরের শব্দটি ভালো করে লক্ষ্য করুন। এখানে পঞ্চপান্ডবের প্রত্যেকটি কবির প্রথম নামের প্রথম অক্ষর নিয়ে সংকেতটি বানানো হয়েছে। নিজের ছকটি লক্ষ্য করলেই বিষয়টি বুঝতে পারবেন।

  • –অমিয় চক্রবর্তী
  • বু–বুদ্ধদেব বসু
  • –জীবনানন্দ দাস
  • বি–বিষ্ণু দে
  • সু–সুধীন্দ্রনাথ দত্ত

উপরে উল্লেখিত পঞ্চপান্ডব বাংলা সাহিত্যের উজ্জ্বলতম নক্ষত্র। তাদের লেখাগুলো বাংলা সাহিত্যকে করছে সমৃদ্ধ এবং তাদের রচনাগুলো নিজস্বতা বাংলা সাহিত্যের মূল্যবান সম্পদ। পঞ্চপান্ডবদের মধ্যে জীবনানন্দ দাশ রূপসী বাংলার কবি হিসেবে পরিচিত এবং বিষ্ণুদে ও বুদ্ধদেব বসু বাংলা সাহিত্যের সুপরিচিত কবিদের মধ্যে অন্যতম।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment