ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেকটি ইউনিটের আসন সংখ্যা নিয়ে থাকছে আজকেই এই পোস্ট। আমরা এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ, ঘ ইউনিটের আসন সংখ্যা জেনেছি। আজকে জানবো চারুকলা অনুষদের আসন সংখ্যা নিয়ে। তো চলো জেনে নিই, ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট আসন সংখ্যা কতটি।

চ ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ একটি ইউনিট। এই ইউনিটে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক তিন বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। চ ইউনিট মূলত চারুকলা ইউনিট বা অনুষদ নামেই বহুল পরিচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিটে আসন আছে মোট ১৩৫ টি। আর এই ইউনিটেই সবচেয়ে বেশি প্রতিযোগিতা হয়ে থাকে।

এই ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে চারুকলা বিষয়ক সাবজেক্টে পড়ার সুযোগ পাওয়া যায়। নিঃসন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ দেশের সেরা চারুকলা প্রতিষ্ঠান। বাংলাদেশের প্রখ্যাত সকল চিত্রশিল্পী ও ভাস্কর এই অনুষদের সাথে যুক্ত ছিলেন। চারুকলা অনুষদের আছে নিজস্ব একটি ঐতিহ্যবাহী ইতিহাস।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট আসন সংখ্যা
বিষয় আসন
অংকন ও চিত্রায়ণ ৩০
গ্রাফিক্স ডিজাইন ২৫
শিল্পকলার ইতিহাস ১৮
প্রাচ্যকলা ১৫
কারুশিল্প ১৫
প্রিন্টমেকিং ১২
মৃৎশিল্প ১০
ভাস্কর্য ১০
মোট ১৩৫

আরো পড়ো

চারুকলা ইউনিটে সবচেয়ে কম শিক্ষার্থী পরীক্ষা দিলেও এই ইউনিটে আসন অনেক কম। যার ফলে প্রতিযোগিতাও হয় অনেক। এই ইউনিটে চান্স পাওয়া তুলনামূলক খুব কঠিন। তবে যেহেতু এই ইউনিটে ব্যবহারিক পরীক্ষা রয়েছে তাই যারা অংকনে ভালো, তারা সহজেই এই ইউনিটে টিকে যাওয়ার সুযোগ পাবে।

চ ইউনিটের ভর্তি পরীক্ষা দুই ধাপে হয়ে থাকে। প্রধম ধাপ একটি সাধারণজ্ঞানের এমসিকিউ পরীক্ষা হয়ে থাকে। যারা এই এমসিকিউ পরীক্ষায় পাশ করবে তাদেরকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরবর্তী ধাপের জন্য ডাকবে।

পরবর্তী ধাপটি হলো ব্যবহারিক পরীক্ষা। এই পরীক্ষায় যারা টিকবে তাদের প্রাপ্ত মার্ক ও পূর্বের এমসিকিউ পরীক্ষার মার্ক যোগ করে সমন্বিত একটি স্কোর গঠন করে মেধা তালিখাকা প্রণয়ন করা হবে।

চারুকলা ইউনিটে ভর্তি হতে চাইলে তোমার চারুশিল্পের প্রতি দারুণ আগ্রহ থাকা জরুরি। চারুকলা ইউনিটের ক্যাম্পাসে নব্য ঢাবিয়ানদের স্বাগতম!

Leave a comment