মুক্তিযুদ্ধের সময় ঢাকা কত নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল?

প্রশ্ন: মুক্তিযুদ্ধের সময় ঢাকা কত নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল?

সঠিক উত্তর: ২ ও ৩ নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল

মুক্তিযুদ্ধের সময় ঢাকা কত নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল?

সেক্টর

১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধে বাঙ্গালী সেনা কর্মকর্তারা যুদ্ধের কৌশল হিসেবে সমগ্র বাংলাদেশকে ১১ টি সেক্টরে ভাগ করেন। এই ১১ টি সেক্টরে একজন সেক্টর কমান্ডার নিযুক্ত করা হয়। যখন কোনো সেক্টরে মুক্তিযোদ্ধারা অপারেশন চালাতো তখন তারা সেক্টর কমান্ডারের অধীনেই কাজ করতো।

সেক্টরগুলো ভাগ করেন মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি ওসমানী গনি। তবে সেক্টরগুলো কোনো জেলার সীমান্ত দিয়ে যায়নি, বরং একটি জেলা একাধিক সেক্টরের মধ্যে পড়েছে। এই সেক্টরগুলোতে এক বা একাধিক সেক্টর কমান্ডার ছিল এবং প্রত্যেক সেক্টরের সদর দপ্তর ছিল। সদর দপ্তরগুলো কিছু বাংলাদেশে, আবার কিছু পার্শ্ববর্তী দেশ ভারতে অবস্থিত ছিল। মুক্তিযুদ্ধের সময় দেশকে সেক্টরে ভাগ করার কৌশলটি অত্যন্ত কার্যকর বলে পরিলক্ষিত হয়।

আরো পড়ুন বাংলাদেশ কমনওয়েলথের কততম সদস্য?

মুক্তিযুদ্ধের সময় ঢাকা কত নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল?

ঢাকা বাংলাদেশের রাজধানী। তাই কৌশলগত কারণে মুক্তিযুদ্ধের সময়ে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঞ্চল ছিল। তবে ঢাকাকে একই সাথে দুই ও তিন নং সেক্টরের অন্তর্ভুক্ত করা হয়। হ্যাঁ, ঢাকা জেলা শুধু একটি সেক্টরে অন্তর্ভুক্ত ছিল না, বরং দুটি সেক্টরে অন্তর্ভুক্ত ছিল।

যদিও ঢাকা জেলার প্রায় সম্পূর্ণ অংশটি ২ নং সেক্টরের অধীনে ছিল এবং বেশিরভাগ ক্ষেত্রেই ২ নং সেক্টরের কথা উল্লেখ করতে দেখা যায়। কিন্তু ঢাকা জেলা কিছু অংশ তখনও ৩ নং সেক্টরের অধীনে ছিল। তাই পরিশেষে বলা যায়, ঢাকা একই সাথে দুই ও তিন নং সেক্টরের অন্তর্ভুক্ত ছিল।

জেনে নিন মুক্তিযুদ্ধের সময় সাব সেক্টর কয়টি ছিল?

সতর্কতা

অনেকেই মুক্তিযুদ্ধের সময় ঢাকা কত নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল প্রশ্ন উত্তরে শুধুমাত্র দুই নং সেক্টরের কথা উল্লেখ করে। কিন্তু এই উত্তরটি সম্পূর্ণ ভুল। কেননা ঢাকা শুধু ২ নং সেক্টর নয়, ৩ নং সেক্টরেও অন্তর্ভুক্ত ছিল। তাই আপনাকে একই সাথে দুই ও তিন নং সেক্টরের কথা উল্লেখ করতে হবে।

তবে মনে রাখুন, যদি প্রশ্নে আসে মুক্তিযুদ্ধের সময় ঢাকা শহর কত নং সেক্টরে অন্তর্ভুক্ত ছিল সেক্ষেত্রে সঠিক উত্তর হবে ২ নং সেক্টর। কারণ, ঢাকা শহর দুই নং সেক্টরের মধ্যে অন্তর্ভুক্ত ছিল। তবে প্রশ্ন যদি ঢাকা সমগ্র ঢাকা জেলার কথা উল্লেখ করে, সেক্ষেত্রে উভয় সেক্টরের কথা উত্তর করতে হবে।

প্রশ্নের উৎস

মুক্তিযুদ্ধ সম্পর্কিত এই প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই একই সাথে পিএসসির নন ক্যাডার পরীক্ষায, বিসিএস পরীক্ষা, বিভিন্ন ব্যাংকের চাকরি পরীক্ষা, এমনকি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাতেও প্রশ্নটি আসতে দেখা দিয়েছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment