জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে ঘোষিত হয় কবে?

প্রশ্ন: জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে ঘোষিত হয় কবে?

সঠিক উত্তর: ২ মার্চ, ২০২২

জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে ঘোষিত হয় কবে?

জয় বাংলা

“জয় বাংলা” বাংলাদেশের ইতিহাসে একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। এই স্লোগানটি মুক্তিযুদ্ধের সময় প্রত্যেকটি মুক্তিকামী মানুষের মুখে মুখে উচ্চারিত হতো। এছাড়া বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে এই স্লোগানটি এখনও মানুষের মনে এক আলাদা স্থান দখল করে আছে এবং প্রত্যেকটি মুক্তিযুদ্ধ মনষ্ক মানুষের মুখে স্লোগানটি আজও উচ্চারিত হয়।

স্লোগানটি বিখ্যাত হওয়ার জন্য বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্বীকার অনস্বীকার্য। তিনি এবং তাঁর রাজনৈতিক দল আওয়ামী লীগ “জয় বাংলা” স্লোগানটি সকলের মুখে মুখে ছড়িয়ে দিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ৭ই মার্চের বিখ্যাত ভাষণ “জয় বাংলা” স্লোগান দিয়ে সমাপ্ত করেছিলেন।

স্বাধীনতার যুদ্ধের এতদিন পরেও জয় বাংলা স্লোগানটি বাঙালি জাতির জন্য একটি পরিচয় হয়ে দাঁড়িয়েছে। জয় বাংলা স্লোগানটি শুধু বাংলাদেশের নয়, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম এমন কি ত্রিপুরা রাজ্যেও সমধিক পরিচিত।

আরো পড়ুন

জয় বাংলা জাতীয় স্লোগান

জয় বাংলাকে বাংলাদেশের জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করার প্রথম পদক্ষেপ নেয় বাংলাদেশের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দুই বিচারপতি নাজমুল আহসান ও কামরুল কাদের ২০২০ সালের ১০   জয়বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দিতে বাংলাদেশ সরকারকে আদেশ প্রদান করেন।

এরই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ অবশেষে ২ মার্চ ২০২২ তারিখে আনুষ্ঠানিকভাবে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করেন। এ ঘোষণার পর বাংলাদেশের সকল সরকারি কর্মচারী ও অফিসারগণ তাদের ভাষণের শেষে “জয় বাংলা” উচ্চারণ করবেন।

শুধু সরকারি কর্মচারী বা অফিসারগণই শুধু নন, এখন জয় বাংলা প্রত্যেকটি মানুষের কাছে জাতীয় স্লোগান। সেই হিসেবে জয় বাংলা স্লোগানটি প্রচার করা বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের জন্য কর্তব্য হয়ে দাঁড়িয়েছে। এখন রাজনৈতিক দল, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই জয় বাংলা স্লোগানটিকে নিজের জাতীয় স্লোগান হিসেবে দাবি করতে পারেন।

প্রশ্নের উৎস

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা দেওয়ার পরেই এই প্রশ্নটিই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যা ২০২২ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি পরীক্ষার এমসিকিউ অংশের সাধারণজ্ঞান প্রশ্নাবলীতে এসেছে। এই প্রশ্নটি ভবিষ্যতে আরো অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষায় আসবে বলে নিশ্চিতভাবে বলা যায়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment