গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল?

প্রশ্ন: গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল?

সঠিক উত্তর: সাবেক সােভিয়েত ইউনিয়ন

গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল?

গ্লাসনস্ত নীতি কি?

গ্লাসনস্ত শব্দটি রুশ শব্দ। গ্লাসনস্ত শব্দের অর্থ খােলামেলা। আর গ্লাসনস্ত নীতি বলতে বোঝায় খোলামেলা আলোচনা নীতি। এই নীতি চালু ছিল সাবেক সোভিয়েত ইউনিয়নে, যা আজকে রাশিয়া। সােভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্বাচেভ এই নীতির প্রবর্তক।

১৯১৭ সালের আগে সোভিয়েত রাশিয়ার জারতন্ত্র চলতো। কিন্তু তারপর ১৯১৭ সালে রুশ বিপ্লব সংগঠিত হয়। এই বিপ্লবের মাধ্যমে সােভিয়েত ইউনিয়নে জারতন্ত্রের অবসান ঘটে এবং প্রতিষ্ঠিত হয় সমাজতান্ত্রিক ব্যবস্থা।

সোভিয়েত ইউনিয়নের সমাজতন্ত্র ব্যবস্থায় পার্টি ও রাষ্ট্রের ক্ষমতাসীন নেতাদের বিরােধিতা করা ছিল কল্পনাতীত। পার্টির কোনো সিদ্ধান্তকে সমালোচনা করাও সম্পূর্ণ নিষিদ্ধ। মত প্রকাশের স্বাধীনতা বলতে তখন কিছু ছিল না।

জেনে নিন বাংলাদেশের সবচেয়ে উচু জেলা কোনটি?

গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল?

১৯৮৫ সালে সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট নির্বাচিত হন মিখাইল গর্বাচভ। তিনি ১৯৮৭ সালে তার বিখ্যাত গ্লাসনস্ত নীতি সবার সামনে তুলে ধরেন। যার ফলে সোভিয়েত ইউনিয়নের জনগণের মত প্রকশের দ্বার খুলে যায়।

তিনি ঘোষণা দেন যে, সােভিয়েত ইউনিয়নের জনগণ এখন থেকে স্বাধীনভাবেই তাদের মতামত প্রকাশ করতে পারবেন। জনগণ চাইলে সোভিয়েত ইউনিয়নের সমাজতান্ত্রিক পার্টি ও রাষ্ট্রীয় নেতাদের কর্মকাণ্ডের সমালােচনা করতে পারবেন। সোভিয়েত ইউনিয়ন পতনের খলনায়ক হিসেবে মিখাইল গর্বাচভের নাম উঠে আসে।

সােভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ এই নীতির প্রবর্তক। গর্বাচেভ নিজেই তার এই নীতিকে গ্লাসনস্ত বলে অভিহিত করেন। অনেক বিশেষজ্ঞ মনে করেন, এই গ্লাসনস্ত নীতির কারণেই সােভিয়েত ইউনিয়ন ভেঙে যায় এবং অনেকগুলো রাষ্ট্রের জন্ম হয়। সেই সাথে সোভিয়েত ইউনিয়নের সমাজতন্ত্রের অবসান ঘটে। যদি প্রশ্নে আসে গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল? তবে সঠিক উত্তর হচ্ছে, সাবেক সোভিয়েত ইউনিয়ন। দেশটিকে আমরা এখন রাশিয়া নামে চিনি।

আরো পড়ুন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী কবে প্রকাশিত হয়?

সোভিয়েন ইউনিয়নের বর্তমান উত্তরসূরী হচ্ছে রাশিয়া। পূর্বে সোভিয়েত ইউনিয়ন আয়তনে পৃথিবীর  সবচেয়ে বড় দেশ ছিল। কিন্তু ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে ১৫ টি নতুন রাষ্ট্র হলেও রাশিয়া এখনও আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ। স্নায়ু যুদ্ধের পর সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে গেল রাশিয়া বর্তমানে উদীয়মান সুপার পাওয়ার হিসেবে নিজেদের জায়গা করে নিয়েছে।

প্রশ্নের উৎস

এবারের আলোচ্য প্রশ্ন, গ্লাসনস্ত নীতি কোন দেশে চালু হয়েছিল? প্রশ্নটি ৩৫ তম বিসিএসে আসা একটি প্রশ্ন। এর পূর্বেও বিসিএসে গ্লাসনস্ত নীতি নিয়ে প্রশ্ন এসেছিল। আন্তর্জাতিক বিষয়াবলি অংশে রাশিয়া ও সোভিয়েন ইউনিয়ন সম্পর্কিত প্রশ্নগুলো অধিক গুরুত্বপূর্ণ। বর্তমান প্রেক্ষাপটে ইউরোপ ও রাশিয়া বিষয়ক সকল প্রশ্নই বিভিন্ন চাকরি নিয়োগও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আসতে দেখা যাচ্ছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment