গ্রিনল্যান্ড এর মালিকানা কোন দেশের?

প্রশ্ন: গ্রিনল্যান্ড এর মালিকানা কোন দেশের?

সঠিক উত্তর: ডেনমার্ক

গ্রিনল্যান্ড এর মালিকানা কোন দেশের?

গ্রিনল্যান্ড দ্বীপ

যদি গ্রিনল্যান্ড এর বাংলা করি, সেক্ষেত্রে পাওয়া যায় সবুজ ভূমি। কিন্তু প্রকৃতপক্ষে এটি মোটেও সবুজ কোনো জায়গা নয়। এটি পৃথিবীর সবচেয়ে ঠান্ডা জায়গাগুলোর মধ্যে একটি। সারা বছর এই দ্বীপটিতে বরফে ঢাকা থাকে। বিশ্বের বৃহত্তম দ্বীপ হওয়ার সত্ত্বেও এখানে বাস করার উপযোগী ভূমি খুবই কম। খুব কম সংখ্যক মানুষের বাস এই প্রকান্ড দ্বীপটিতে।

আলোচ্য গ্রিনল্যান্ড দ্বীপটির অবস্থান উত্তর আটলান্টিক ও আর্কটিক মহাসাগরের মধ্যে। এটি ডেনমার্ক থেকে বহুদূরে অবস্থান করলেও এটি ডেনমার্কের একটি স্ব-নিয়ন্ত্রিত অংশ হিসেবে স্বীকৃতি প্রাপ্ত।

বৃহত্তম দ্বীপটি প্রায় পুরোটিই বরফে ঢাকা থাকলেও ধারণা করা হয়ে থাকে প্রচুর খনিজ সম্পদ রয়েছে এখানে। তাই সম্প্রতি আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গ্রিনল্যান্ড দ্বীপটি কিনে নিতে ডেনমার্ককে প্রস্তাব দেয়। কিন্তু ডেনমার্ক সরকার ট্রাম্পের এই প্রস্তাব সরাসরি নাকচ করে দেয়।

আরো পড়ুন পৃথিবীর বৃহত্তম দ্বীপ কোনটি?

যদিও ডোনাল্ড ট্রাম্প প্রথম নন যিনি গ্রিনল্যান্ড কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। এর আগে ১৯৪৬ সালেও তৎকালীন আমেরিকার প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যান ডেনমার্ককে গ্রিনল্যান্ড কিনে নেওয়ার প্রস্তাবটি দিয়েছিল। কিন্তু সেই প্রস্তাবও নাকচ করে দিয়েছিল ডেনমার্ক।

গ্রিনল্যান্ড এর মালিকানা কোন দেশের?

গ্রিনল্যান্ড এর মালিকানা আছে ডেনমার্কের কাছে। ডেনমার্ক থেকে গ্রিনল্যান্ডের অবস্থান অনেক দূরে। ডেনমার্ক থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার দূরে এই দ্বীপটির অবস্থান। অথচ ডেনমার্ক থেকে কানাডা ও আইসল্যান্ড কিছুটা কাছেই বলা চলে।

এছাড়া ডেনমার্কের আয়তন গ্রিনল্যান্ডের তুলনায় অনেক ছোট। মজার ব্যাপার হল, গ্রিনল্যান্ড ডেনমার্কের চেয়ে ৫০ গুন বড়। গ্রিনল্যান্ডের মাত্র দুই শতাংশ হচ্ছে ডেনমার্ক, যদিও গ্রিনল্যান্ডের তুলনায় ডেনমার্কের জনসংখ্যা অনেক। গ্রিনল্যান্ডে কিছু সংখ্যক মানুষ বসবাস করে, তাও একটি নির্দিষ্ট অঞ্চলে। গ্রিনল্যান্ডের বাসিন্দারা নিজেদের ডেনমার্কের অধিবাসী হিসাবে পরিচয় দেয়। ডেনমার্ক গ্রিনল্যান্ডকে তাদের অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকার করেছে।

প্রকৃতপক্ষে গ্রিনল্যান্ড কোনো স্বাধীন দেশ নয়। গ্রিনল্যান্ড কিংডম অফ ডেনমার্ক এর অধীনে একটি স্ব-শাষিত অঞ্চল। কোনো পরীক্ষায় প্রশ্নে যদি জানতে চায়, গ্রিনল্যান্ড এর মালিকানা কোন দেশের? তবে নিশ্চিত হয়েই উত্তরটি দিবেন ডেনমার্ক।

জেনে নিন সেভেন সিস্টার্স মনে রাখার কৌশল

প্রশ্নের উৎস

এবারের প্রশ্ন, গ্রিনল্যান্ড এর মালিকানা কোন দেশের? প্রশ্নটি এপর্যন্ত বহু প্রতিযোগিতা মূলক পরীক্ষায় সাধারণ জ্ঞান অংশে এসেছে। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট সাধারণ জ্ঞান অংশে এই প্রশ্নটি এসেছিল। এছাড়া বিসিএসেও প্রশ্নটি কয়েকবার এসেছে। গুরুত্বপূর্ণ প্রশ্ন হওয়ায় অন্যান্য চাকুরির পরীক্ষায় প্রশ্নটি কমন এসেছে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment