গ্রিনপিস যাত্রা শুরু করে কবে?

প্রশ্ন: গ্রিনপিস যাত্রা শুরু করে কবে?

সঠিক উত্তর: ১৯৭১ সালে

গ্রিনপিস যাত্রা শুরু করে কবে?

গ্রিনপিস কি?

গ্রিনপিস হচ্ছে একটি আন্তর্জাতিক সংস্থা। এটি মূলত একটি পরিবেশবাদী সংস্থা। গ্রিনপিস পরিচালিত হয় ইউরোপের দেশ নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকে। সারা পৃথিবীতে গ্রিনপিসের মোট ৫৫ টি শাখা রয়েছে। গ্রিনপিস পৃথিবীর সবচেয়ে বড় পরিবেশবাদী সংস্থাগুলোর মধ্যে অন্যতম।

গ্রিনপিসের উদ্দেশ্য

পরিবেশবাদী এই সংস্থার মূল উদ্দেশ্য পৃথিবীর সকল ধরনের জীববৈচিত্রের বসবাসের জন্য প্রাকৃতিক পরিবেশ নিশ্চিত করা। গ্রিনপিস সারা বিশ্বে বন্য পরিবেশ ধ্বংসের বিরুদ্ধে সচ্চার, গ্লোবাল ওয়ার্মিং নিয়ে জনমত বৃদ্ধি, তিমি শিকার নিষিদ্ধকরণ ও পারমাণবিক শক্তির বিরুদ্ধে জোর প্রচারণা চালিয়ে আসছে।

গ্রিনপিস কোনো সরকারী সংস্থা নয়। কোনো সরকারের কাছ থেকে গ্রিনপিস অনুদান গ্রহণ করে না। সারা বিশ্বে এর প্রায় তিন কোটি সমর্থক আছে। এটি সমর্থকদের থেকে অর্থ গ্রহণ করে নিজেদের পরিচালনা করে থাকে।

গ্রিনপিসের যাত্রা

ষাটের দশকে কানাডার ব্রিটিশ কলম্বিয়া অঙ্গরাজ্যের ভ্যানকুভারে পারমাণবিক স্থাপনা নির্মাণ করার সিদ্ধান্ত নেয় সে দেশের সরকার। কিন্তু পারমানবিক শক্তির ভয়াবহতা আঁচ করতে পেরে এটি বিরোধিতা করতে থাকে পরিবেশবাদী জনতা। এই বিরোধিতা করার মাধ্যমে গ্রিনপিসের যাত্রা শুরু হয়।

আরো পড়ুন মিয়ানমারে রোহিঙ্গারা তাদের নাগরিকত্ব হারায় কত সালে?

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রও তাদের আলাস্কা অঙ্গরাজ্যে পারমাণবিক পরীক্ষা করতে থাকে। যার প্রতিবাদ করতে ১৯৭১ সালে ডোন্ট মেক এ ওয়েভ নামক একটি কমিটি প্রতিষ্ঠিত হয়। এই কমিটি যুক্তরাষ্ট্রের পারমাণবিক পরীক্ষার প্রতিবাদ করার জন্য ফিলিস কোরম্যাক নামের একটি জাহাজ কানাডার ভ্যানকুভার থেকে আমেরিকার আলাস্কায় পাঠায়।

ফিলিস কোরম্যাক নামের জাহাজটির নাম সে সময় পরিবর্তন করে গ্রিনপিস রাখা হয়। তাদের এই আন্দোলন আরো জনপ্রিয় হয়ে উঠলে ডোন্ট মেক এ ওয়েভ কমিটির নামও গ্রিনপিস করা হয়। আর সেই থেকেই মূলত গ্রিনপিসের যাত্রা। তো, গ্রিনপিস যাত্রা শুরু করে কবে? প্রশ্নটির সঠিক উত্তর হচ্ছে ১৯৭১ সালে।

মনে রাখার টেকনিক

আপনি এই প্রশ্নের উত্তরটি মনে রাখার জন্য নিচের টেকনিকটি কাজে লাগাতে পারেন। আশা করছি, আজকে এই টেকনিকটি জানার পর আর কখনো গ্রিনপিস যাত্রা শুরু করে কবে? প্রশ্নের উত্তর দিতে আপনাকে কোনো রকম দ্বিধায় পড়তে হবে না।

এভাবে মিলিয়ে পড়ুন, গ্রিনপিস যাত্রা শুরু করে ১৯৭১ সালে, স্বাধীন বাংলাদেশও যাত্রা শুরু করে ১৯৭১ সালে।

আপনি যদি এভাবে মিলিয়ে পড়েন, তাহলে যেকোনো তথ্য মনে রাখতে সুবিধা হবে। ভুলে যাওয়ার কোনো অবকাশও নেই। আমরা আশাবাদী যে এই টেকনিক নিঃসন্দেহে কার্যকরী বলে প্রমাণিত হবে।

প্রশ্নের উৎস

প্রশ্নটি ৩৭ তম বিসিএস থেকে নেওয়া হয়েছে। এছাড়া বহু প্রতিযোগিতা মূলক পরীক্ষায় প্রশ্নটি বার বার এসেছে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রশ্নটি কমন উপযোগী। পরিবেশবাদী সংস্থাগুলো সম্পর্কে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বার বার প্রশ্ন এসে থাকে।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment