গুজরাটি শব্দ মনে রাখার কৌশল

বিভিন্ন চাকরি পরীক্ষায় বাংলা ব্যাকরণ অংশ থেকে খুবই একটি কমন প্রশ্ন আসে যে, বিদেশি কোন শব্দ উল্লেখ করে কোন ভাষার থেকে সেটি আগত, তা জানতে চায়। বাংলা ভাষায় হাজার হাজার বিশেষ শব্দ রয়েছে, যার কারণে কোন শব্দটি কোন ভাষা থেকে এসেছে তা মনে রাখা অত্যন্ত কঠিন। অন্যান্য ভাষার মতো ভারতে প্রচলিত গুজরাটি ভাষা থেকেও বাংলা ভাষায় কিছু সংখ্যক শব্দ এসেছে। আর এই শব্দগুলো সহজে যাতে মনে রাখতে পারেন সেজন্য আমরা গুজরাটি শব্দ মনে রাখার কৌশল নিয়ে এসেছি।

গুজরাটি শব্দ মনে রাখার কৌশল

গুজরাটি শব্দ

ভারতের প্রসিদ্ধ প্রদেশগুলোর মধ্যে গুজরাট অন্যতম। গুজরাটের অবস্থান ভারতের ঠিক পশ্চিম দিকে। এটি পাকিস্তানের সাথে সীমান্তবর্তী একটি প্রদেশ। গুজরাটের গুরুত্বপূর্ণ একটি শহরের নাম আহমেদাবাদ। এই গুজরাট প্রদেশে প্রচলিত ভাষা হচ্ছে গুজরাটি।

ভারতে বাংলা ভাষাও বেশ কয়েকটি প্রদেশে প্রচলন লক্ষ্য করা যায়। বাংলা ভাষার সাথে হিন্দি ভাষার যেমন অনেকটা মিল রয়েছে, তেমনি হিন্দি ভাষার সাথেও গুজরাটি ভাষার মিল রয়েছে। যার কারণে বাংলা ভাষাতেও অনেকগুলো গুজরাটি শব্দ চলে এসেছে।

গুজরাটি শব্দ মনে রাখার কৌশল

গুজরাটি শব্দগুলোর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে অনেক সময় এগুলোকে হিন্দি শব্দ হিসেবে গুলিয়ে ফেলা হয়। যার কারণে আমরা পরীক্ষায় যখন কোনটি গুজরাটি শব্দ তা চিহ্নিত করতে পারি না। কিন্তু আপনাদের জন্য সুখবর হচ্ছে যে, আমরা এবার এমন একটি টেকনিক নিয়ে এসেছি, যার ব্যবহারের ফলে আপনি এক সেকেন্ডেই কোনটি গুজরাটি শব্দ তা বের করে ফেলতে পারবেন।

জেনে নিন সাতজন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখার কৌশল

গুজরাটি শব্দ মনে রাখার কৌশল: গুজরাটি খদ্দের জয়ন্তী হরতাল ডেকেছে।

আপনি যদি শুধু উপরে লাইনটি মনে রাখতে পারেন, সেক্ষেত্রে তিনটি গুরুত্বপূর্ণ গুজরাটি শব্দ দীর্ঘস্থায়ীভাবে মনে রাখতে পারবেন। উপরে বাক্যটিতে খদ্দের, জয়ন্তী ও হরতাল থেকে তিনটি গুজরাটি শব্দ যথাক্রমে খদ্দর, জয়ন্তী ও হরতাল পাওয়া যায়। এখানে একটু লক্ষ্য করুন, বাক্যটিতে খদ্দের বলা হলেও খদ্দের (খদ্দের অর্থ ক্রেতা) কিন্তু গুজরাটি শব্দ নয়, বরং খদ্দর শব্দটিকে খদ্দের শব্দ দ্বারা বোঝানো হয়েছে। খদ্দর একটি গুজরাটি শব্দ।

আরো পড়ুন জাতিসংঘের স্থায়ী পর্যবেক্ষক দেশ কোনটি?

তো, কেমন লাগলো আমাদের গুজরাটি শব্দ মনে রাখার টেকনিক নিয়ে এবারে লেখাটি? আশা করছি, বরাবরের মতো এবারও এই লেখাটি আপনাদের জন্য অনেক সুফল বয়ে আনবে। কোনটি গুজরাটি শব্দে উদাহরণ? এই প্রশ্নটি এখন পর্যন্ত বিসিএস পরীক্ষাসহ বিভিন্ন চাকরি পরীক্ষা ও মাধ্যমিকের বাংলা ব্যাকরণ পরীক্ষাতেও আসতে দেখা যায়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য এই টেকনিকটি কাজে দিবে বলে আমরা আশাবাদী।

Leave a comment