বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই?

প্রশ্ন: বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই?

সঠিক উত্তর: ঢাকা ও বরিশাল বিভাগ

বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই?

প্রশাসনিক কাজের সুবিধার্থে সমগ্র বাংলাদেশকে আটটি বিভাগের ভাগ করা হয়েছে। বাংলাদেশের আটটি বিভাগের বিভাগ হচ্ছে– ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ। এছাড়া ফরিদপুর ও কুমিল্লায় পদ্মা ও মেঘনা নামে দুটি বিভাগ সৃষ্টি করার কথা রয়েছে। আটটি বিভাগের মধ্যে ছয়টি বিভাগের সাথে আন্তর্জাতিক সীমান্ত আছে। কিন্তু এর মধ্যে মাত্র দুটি বিভাগ রয়েছে, যাদের সাথে কোন আন্তর্জাতিক সীমান্ত নেই। বিভাগ দুটি হচ্ছে ঢাকা বিভাগ ও বরিশাল বিভাগ।

পূর্বে ময়মনসিংহ বিভাগের জেলাগুলো ঢাকা বিভাগের সাথে অন্তর্ভুক্ত ছিল। পরবর্তীতে ময়মনসিংহ বিভাগের জেলাগুলোকে আলাদা একটি বিভাগ ভাগ করা হয়। যার ফলে ঢাকা বিভাগের সাথে আর কোনো আন্তর্জাতিক সীমান্ত নেই। এছাড়া বরিশাল বিভাগের সাথেও কোনো আন্তর্জাতিক সীমান্ত নেই। কারণ বরিশাল বিভাগের উত্তরে ঢাকা বিভাগ, পূর্বে চট্টগ্রাম বিভাগ, পশ্চিমে খুলনা বিভাগ এবং দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত। আন্তর্জাতিক সীমান্ত থেকে এই দুটি বিভাগ অনেক দূরে রয়ে গেছে।

অপরদিকে বাকি ৬ টি বিভাগের সাথে আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। ৬ টি বিভাগের মধ্যে একমাত্র চট্টগ্রাম বিভাগের সাথে দুটি দেশের আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। ভারতের পাশাপাশি চট্টগ্রাম বিভাগের সাথে মিয়ানমারের আন্তর্জাতিক সীমান্তও রয়েছে। অন্যান্য বিভাগগুলোর সাথে শুধুমাত্র ভারতের সাথে আন্তর্জাতিক সীমান্ত আছে।

বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোন সীমান্ত সংযোগ নেই?

তো, বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই? আপনি নিঃসন্দেহে উত্তর করবেন ঢাকা বিভাগ ও বরিশাল বিভাগ। আশা করছি, উপরের ব্যাখ্যা থেকে এটা পরিষ্কার যে ঢাকা বিভাগ ও বরিশাল বিভাগের সাথে কোনো আন্তর্জাতিক সীমান্ত নেই। ঢাকা বিভাগে মোট জেলা আছে ১৩ টি এবং বরিশাল বিভাগের সাথে মোট জেলা আছে ৬ টি। ঢাকা বিভাগ বাংলাদেশের অন্যতম জনবহুল একটি বিভাগ। অপরদিকে বরিশাল বিভাগ প্রাকৃতিক সৌন্দর্য ও খাদ্য শস্য উৎপাদনের দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে।

আরো পড়ুন

সতর্কতা

বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই? এই প্রশ্নের অনেক বইয়ে উত্তর শুধুমাত্র বরিশাল বিভাগ দেওয়া। কিন্তু প্রকৃতপক্ষে এটির উত্তর বরিশাল বিভাগ ও ঢাকা বিভাগ উভয়েই হবে। মূলত অনেক বইয়ে এখনও তথ্যটি আপডেট করা হয়নি। পূর্বে ঢাকা বিভাগের সাথে বরিশাল বিভাগের জেলাগুলো অন্তর্ভুক্ত ছিল বলে ঢাকা বিভাগের সাথে ভারতের সীমান্ত সংযোগ ছিল। কিন্তু যখন ময়মনসিংহ বিভাগ গঠন করা হয় তখন থেকে ঢাকা বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই। তাই এক্ষেত্রে সর্তকতা অবলম্বন করা জরুরি।

প্রশ্নের উৎস

আজকের প্রশ্ন, বাংলাদেশের কোন বিভাগের সাথে ভারতের কোনো সীমান্ত সংযোগ নেই? এটি বর্তমানে কিছু কিছু পরীক্ষায় আসতে দেখা দিয়েছে। মূলত নতুন করে ময়মনসিংহ বিভাগ সৃষ্টি হওয়ার পর থেকেই এই প্রশ্নটিই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় এই প্রশ্নটি অত্যন্ত কমন উপযোগী।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment