কোথায় সাঁতার কাটা সহজ?

প্রশ্ন: কোথায় সাঁতার কাটা সহজ? বা কোন পানিতে সাঁতার কাটা সহজ?

সঠিক উত্তর: সাগরের পানিতে

কোথায় সাঁতার কাটা সহজ?

কোন পানিতে সাঁতার কাটা সহজ?

মিঠা পানির চেয়ে লবণযুক্ত পানিতে সাঁতার কাটা অত্যন্ত সহজ। এর পিছনে রয়েছে বিজ্ঞান। মিঠা পানির চেয়ে লবণযুক্ত পানি অতিরিক্ত ভারী এবং লবণাক্ত পানির ঘনত্ব মিঠা পানির চেয়ে অনেক বেশি। ঘনত্ব বেশি হওয়ার কারণে একটি মানুষ যখন লবণাক্ত পানিতে সাঁতার কাটতে যায়, তখন লবণাক্ত পানি মানুষের শরীরকে ঊর্ধ্বমুখী বল প্রয়োগ করে।

উর্ধ্বমুখী বল প্রয়োগ করার কারণে সহজেই লবণাক্ত পানির উপর আমরা ভাসতে পারি। এদিকে মিঠা পানির ক্ষেত্রে বাড়তি কোনো ঊর্ধ্বমুখী বল যুক্ত না হওয়ায় মিঠা পানির উপর সাঁতার কাটা কিছুটা কঠিন। অনেক সময় মানুষকে নদী বা পুকুরে সাঁতার কাটতে গিয়ে ডুবে যেতেও দেখা যায়।

জেনে নিন সোয়াত উপত্যকা কোন দেশে অবস্থিত?

কোথায় সাঁতার কাটা সহজ?

সাগরের পানিতে সাঁতার কাটা সহজ। কারণে সাগরের পানিতে রয়েছে লবণ। আমরা জানি, সাগরের পানি লবণাক্ত হওয়ায় সাগরের পানির ঘনত্ব অনেক বেশি। যার কারণে সাগরের পানির উপর একজন মানুষ সহজে ভেসে থাকতে পারে। সহজে ভেসে থাকার দরুন সাঁতার কাটাও সুবিধাজনক বলে মনে হয়।

অপরদিকে, নদী-নালা, পুকুর, হৃদ ইত্যাদিতে সাধারণত মিঠা পানির পানির উৎস। এসব মিঠা পানির ঘনত্ব সাগরের পানির চেয়ে অনেক কম। যেহেতু এখানে লবণের কোনো অস্তিত্ব নেই, যার কারণে মিঠা পানিতে সাঁতার কাটা গেলেও লবণাক্ত পানির মতো বাড়তি কোনো সুবিধা পাওয়া যায় না। কোন পানিতে সাঁতার কাটা সহজ? প্রশ্নটি সঠিক উত্তর হচ্ছে– সাগরের পানিতে সাঁতার কাটা সহজ।

এই বিজ্ঞানটি আপনি ঘরে বসে একটি সহজ পরীক্ষার মাধ্যমেও যাচাই করতে পারবেন। একটি কাঁচের গ্লাসে পরিষ্কার মিঠা পানি নিন, তারপর একটি মুরগির ডিম এটির ওপরে রাখুন। দেখবেন মুরগির ডিমটি গ্লাসের পানির নিচে অবস্থান করছে। কিন্তু এবার যদি ক্লাসে পানির সাথে কিছুটা লবণ মিশ্রিত করা হয়, সেক্ষেত্রে ডিমটি আবার ভেসে গ্লাসের উপরে উঠবে। কারণ, লবণ মিশ্রিত করার কারণে পানির ঘনত্ব অনেকটাই বেড়ে গিয়েছে এবং উর্ধ্বমুখী বল দিনটিকে গ্লাসের উপরে নিয়ে এসেছে।

আরো পড়ুন সৌরজগতের বৃহত্তম গ্রহ কোনটি?

প্রশ্নের উৎস

আজকের প্রশ্ন, কোথায় সাঁতার কাটা সহজ? প্রশ্নটি আবার এভাবেও আসতে পারে– কোন পানিতে সাঁতার কাটা সহজ? বিজ্ঞান বিষয়ক এই প্রশ্নটি ৪০ তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি অংশে এসেছিল। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই প্রশ্নটি আসতে দেখা যায়।

তথ্যসূত্র উইকিপিডিয়া

Leave a comment