দেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড কোনটি?

প্রশ্ন: দেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড কোনটি?

সঠিক উত্তর: উত্তরা, নীলফামারী

দেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড কোনটি?

ইপিজেড কি?

রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল বা এক্সপোর্ট প্রসেসিং জোনকে সংক্ষেপে ইপিজেড বলা হয়। ইপিজেড এমন একটি অঞ্চল, যেখানে মূলত বিদেশে রপ্তানি করার লক্ষ্যেই পণ্য উৎপাদন করা হয়। বাংলাদেশ সরকার শুরু থেকেই বিদেশে পণ্য রপ্তানির দিকে জোর দিয়ে আসছে। কেননা বিদেশে পণ্য রপ্তানি হলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হয়।

বাংলাদেশে যেহেতু বিপুল দক্ষ শ্রমিক রয়েছে এবং খুব কম বেতনেই শ্রমিক ভাড়া করা যায়, তাই বিদেশী অনেক প্রতিষ্ঠানেরই নজর বাংলাদেশের দিকে থাকে। তাই বাংলাদেশ সরকার ইপিজেড স্থাপন করে বিদেশি কোম্পানিগুলোকে বাংলাদেশের কারখানা স্থাপনের জন্য আকৃষ্ট করেছে। আর এসব কারখানায় থাকার জন্য আদর্শ একটি স্থান হচ্ছে ইপিজেড।

বাংলাদেশের মধ্যে আটটি সরকারি ও দুটি বেসরকারি ইপিজেডসহ মোট দশটি ইপিজেড রয়েছে। যাদের মধ্যে ঢাকার আদমজী ইপিজেড, চট্টগ্রামের কর্ণফুলী ইপিজেড, পাবনার ঈশ্বরদী ইপিজেড ও নীলফামারির উত্তরা ইপিজেড অন্যতম।

জেনে নিন বাংলাদেশের সরকারি ইপিজেড কয়টি?

দেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড কোনটি?

বাংলাদেশের যে ১০ টি ইপিজেড রয়েছে, তার মধ্যে একটিমাত্র কৃষিভিত্তিক ইপিজেড। অর্থাৎ এখানে শুধু কৃষি পণ্যই বিদেশে রপ্তানি করার উদ্দেশ্যে প্রক্রিয়াকরণ করা হয়। আর এই ইপিজেডটি হচ্ছে নীলফামারী জেলা অবস্থিত উত্তরায় ইপিজেড। এখানে শুধু কৃষি পণ্য বাহিরের দেশে রপ্তানি করার উদ্দেশ্যে উৎপাদন করা হচ্ছে। যার কারণে এটিকে একটি কৃষিভিত্তিক ইপিজেড বলা হয়ে থাকে।

উত্তরা ইপিজেডের নির্মাণ কাজ শুরু হয় ১৯৯৯ সালে এবং ২০০১ সালে নির্মাণ কাজ সমাপ্ত হয়। বিশাল এই ইপিজেডটি ২১৩ একর জমির উপর অবস্থিত, যা নীলফামারী জেলা সদর থেকে মাত্র ৯ কিলোমিটার দূরে। এই ইপিজেডটি নির্মাণের পর উত্তরবঙ্গে ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়। এখানে প্রতিদিন হাজার হাজার শ্রমিক কাজ করে যাচ্ছে।

উত্তরা ইপিজেড শুধু বাংলাদেশেরই নয়, একই সাথে উত্তরবঙ্গের অর্থনীতিতে চাঙ্গা করতে সাহায্য করেছে। বাংলাদেশ সরকার ইতিমধ্যে আরো একটি কৃষিভিত্তিক ইপিজেড রংপুর বিভাগের ঠাকুরগাঁও জেলায় নির্মাণ করার পরিকল্পনা করছে। বাংলাদেশ যেহেতু একটি কৃষিভিত্তিক দেশ, তাই কৃষি ভিত্তিক ইপিজেডগুলো বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে নিশ্চিতভাবে বলা যায়।

অতএব, প্রশ্ন যদি আসে দেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড কোথায় অবস্থিত? এক্ষেত্রে আপনার সঠিক উত্তর হচ্ছে নীলফামারী জেলার উত্তরা ইপিজেড হচ্ছে বাংলাদেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড।

আরো পড়ুন বাংলাদেশের সীমান্ত জেলা কয়টি?

প্রশ্নের উৎস

আজকের প্রশ্ন, দেশের একমাত্র কৃষিভিত্তিক ইপিজেড কোনটি? ইপিজেড সম্পর্কিত প্রশ্নটি এর আগেও বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ছাড়াও বিভিন্ন ব্যাংক চাকরি পরীক্ষা ও সরকারি চাকরি পরীক্ষাতেও আসতে দেখা দিয়েছে। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাতেও প্রশ্নটি অত্যন্ত কমন। ইপিজেড সম্পর্কিত প্রশ্নগুলো সাধারণ জ্ঞানে বাণিজ্য সংক্রান্ত হওয়ায় এটিকে গুরুত্বপূর্ণ টপিক হিসেবে বিবেচনা করা যায়।

তথ্যসূত্র উত্তরা ইপিজেড

Leave a comment